পাতা:সেক্‌সপিয়র কৃত গ্রন্থ হইতে উদ্ধৃত অপূর্ব্বোপাখ্যান.pdf/৮৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৭৬
সেক্সপিয়র।

লিয়নিতিস্‌ পরমসমাদর সহকারে তাহার প্রত্যুদ্গমন করিলেন এবং পরস্পর সাক্ষাৎকারলাভে সাতিশয় সন্তোষান্বিত ও মহা হর্ষিত হইলেন। পরে শিশিলীরাজ আপন প্রেয়সী মহিষীকে বন্ধুর অভ্যর্থনা করিতে অনুরোধ করিয়া মিত্রের আগমন নিমিত্ত আনন্দোৎসব করিলেন এবং উভয়ে একাসনে অধিবেশন পুরঃসর কথোপকথন করত অনির্বচনীয় সুখানুভব করিতে লাগিলেন। উভয়েই পাঠাবস্থার বৃত্তান্ত সকল বিশেষতঃ বাল্য কালের লীলা স্মরণ পুরঃসর কথোপকথন করিতে কৌতুকী হইলেন। লিয়নিতিস্ সে সমস্ত বিষয় আপন প্রিয়তমা হারমিয়নীর নিকট ইতিপূর্বে সবিশেষ বর্ণন করিলেও তিনি ঐ কথোপকথনের মধ্যে থাকিয়া হর্ষে পুলকিত হইতে লগিলেন।

 বোহিমিয়াধিপতি পলিক্‌সেনিস্ মিত্রের সহিত পরমামোদে কিয়ৎ কাল শিশিলীতে অবস্থিতি করিয়া স্বদেশে প্রত্যাগমনের উদ্যোগ করিলেন। তাহাতে লিয়নিতিস্ এবং তাঁহার বনিতা বিমর্ষান্বিত হইলেন এবং উভয়ে একত্র হইয়া বয়স্যকে যথেষ্ট বিনয় সহকারে কহিতে লাগিলেন আরো কতক দিন অবস্থান করিলে অপর্যাপ্ত তৃপ্তি প্রাপ্ত হই।

 কিন্তু অতঃপর নৃপাঙ্গনা হারমিয়নীর অকস্মাৎ অসৌভাগ্যোদয়ের উপক্রম হইল কেননা পলিক্‌সেনিস্ স্বদেশ গমনে সাতিশয় সমুৎসুক হইয়াছিলেন মিত্র বারম্বার অবস্থিতি করিতে অনুরোধ করিলেও জিগমিষা পরিত্যাগ করিলেন না কিন্তু যখন ঐ মহিলা সুমধুর ও প্ররোচক বচনে বিনয় পুরঃসর কিয়ৎকাল অবস্থিতি করিতে উপরোধ করিতে লাগিলেন তখন তদীয় সুশীলতা ও বিনয়ৌদার্য্যে বিশেষতঃ পরমার্য্য চরিত্রে সন্তুষ্ট থাকাতে তাঁহার কথায় স্বীয় যাত্রা রহিত করিলেন। লিয়নিতিস্‌ মিত্রের সচ্চরিত্র ও জিতেন্দ্রিয়তা যদিও উত্তমরূপে অবগত ছিলেন এবং আপন বনিতারও পাতিব্রাত্য ও ধর্ম্মনিষ্ঠার প্রমাণ সর্ব্বদা প্রাপ্ত হইতেন তথাপি এই ব্যাপারে তাঁহার অন্তঃকরণে