পাতা:সেক্‌সপিয়র কৃত গ্রন্থ হইতে উদ্ধৃত অপূর্ব্বোপাখ্যান.pdf/৮৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৭৭
শীতকালের উপন্যাস।

উৎকট সন্দেহ ও দারুণ ঈর্ষার উদয় হইল। হারমিয়নী কেবল স্বামির সন্তোষ নিমিত্ত তদীয় সুহৃৎ পলিক্‌সেনিসের প্রতি বিশেষ যত্ন করিয়াছিলেন কিন্তু তাহাতে এক্ষণে বিপরীত ফল ফলিবার উপক্রম হইল। তাঁহার পরম প্রণয়ি পতির চিত্ত স্নেহশূন্য হইয়া ঈর্ষানলে দগ্ধ হইতে লাগিল। এবং অকৃত্রিম প্রণয়ানুরক্ত প্রিয় ভর্ত্তা নিতান্ত নির্দয় দুরাত্ম বৈরিবৎ ব্যবহারে প্রবৃত্ত হইলেন কেননা তিনি কেমিলো নামক এক জন পারিষদের নিকট আপনার মনের সন্দেহ ব্যক্ত করত বিষ প্রদান দ্বারা পলিক্‌সেনিসের প্রাণ বিনাশ করিতে আজ্ঞা দিলেন।

 কেমিলো অতি সাধু ও সদ্বিবেচক পুরুষ ছিলেন। পরিনাম দর্শিনী মনীষা দ্বারা বিবেচনা করিয়া নিশ্চয় করিলেন লিয়নিতিসের সন্দেহ সমূলক নহে। অতএব তাঁহার আজ্ঞাক্রমে পলিক্‌সেনিস্‌কে বিষপান করাইলেন না গোপনে রাজার জিঘাংসার মানস প্রকাশ করিয়া অবিলম্বে শিশিলী হইতে পলায়ন পরায়ণ হইতে পরামর্শ দিলেন এবং আপনিও তৎসমভিব্যাহারে প্রস্থান করিতে উদ্যত হইলেন। পলিক্‌সেনিস্ সন্দিগ্ধ চিত্ত মিত্রের এবম্প্রকার বৈর পারবশ্য বিদিত হইয়া বিস্ময়াপন্ন হইলেন এবং প্রাণ ভয়ে ব্যাকুল হইয়া শশব্যস্ত হওত তৎক্ষণেই কেমিলো সমভিব্যাহারে প্রস্থান করিয়া কিয়দ্দিন মধ্যে আপনার রাজ্যে গিয়া উত্তীর্ণ হইলেন। কেমিলো বিদ্রোহি মিত্রের হস্ত হইতে রাজাকে রক্ষা করাতে রাজ সভার প্রধান পারিষদ ও নৃপতির পরম প্রণয় ভাজন বন্ধু হইয়া মহাসুখে সেই স্থানেই কাল যাপন করিতে লাগিলেন।

 পলিক্‌সেনিস্ পলায়ন করিলে লিয়নিতিস্ তাহার সহিত অপিন বনিতার ব্যভিচার নিশ্চয় করিয়া ক্রোধে প্রজ্বলিত হইলেন এবং কোপ কম্পিত কলেবরে অন্তঃপুর প্রবেশ পূর্ব্বক মহিষীর আবাসে উপস্থিত হইয়া দেখিলেন রাণী স্বতনয় মেমিলসের সঙ্গে একত্র উপবিষ্টা আছেন এবং কুমার আপন