পাতা:সেক্‌সপিয়র কৃত গ্রন্থ হইতে উদ্ধৃত অপূর্ব্বোপাখ্যান.pdf/৮৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৮০
সেক্সপিয়র।

হইতে অবতারণ পুরঃসর ভূপতির চরণতলে নিক্ষেপ করিলেন। পরে হারমিয়নীর নির্দোষিতা সুচক এক বক্তৃতা এবং নিষ্ঠুরতার নিমিত্ত রাজার অনুযোগ করিয়া অপত্য কলত্রের প্রতি দয়া প্রার্থনা করিলেন। পালিনার এরূপ সাহসিক আচরণে লিয়নিতিস্‌ রাজার ক্রোধ বৃদ্ধি হইল, ভূপতি ঐ অবলার পতি আন্তিগেনিসের প্রতি আদেশ করিলেন তোমার বনিতাকে আমার দৃষ্টি হইতে দূর করিয়া দাও।

 পালিনা গমন কালে এই আশ্বাসে রাজার চরণতলে বালিকাটী রাখিয়া গেলেন যে রাজা নির্জন হইলে নির্দোষ নিরাশ্রয় শিশুর প্রতি দৃষ্টিপাত পূর্ব্বক স্নেহান্বিত হইবেন।

 কিন্তু সুশীলা পালিনার উক্ত প্রকার অশ্বাস পরিণামে কেবল ভ্রমময় বোধ হইল যেহেতু তিনি গমন করিবা মাত্র নির্দয় নৃপতি তৎপতি আন্তিগোনসের প্রতি আদেশ করিলেন এই বালিকাটাকে সমুদ্র পারে কোন অরণ্যানী মধ্যে নিক্ষেপ করিয়া আইস যেখানে অবিলম্বে গতাসু হইয়া পঞ্চত্ব প্রাপ্ত হইতে পারে।

 আন্তিগোনস্ রাজমন্ত্রি কেমিলোর তুল্য সদ্বিবেচক বা সচ্চরিত্র ছিল না সুতরাং রাজাজ্ঞা প্রাপ্তি মাত্রে অসংশয়ে তাহা পালন করিতে উদ্যত হইল এবং কন্যাটী গ্রহণ পুরঃসর অর্ণব তরি আরোহণ করিয়া সাগর পার স্থিত বিপিন মধ্যে নিক্ষেপ করিতে প্রস্থান করিল।

 ভূপতির অন্তঃকরণে আপন বনিতা হারমিয়নীর অরোপিত ব্যভিচারাশঙ্কা বদ্ধমূল হওয়াতে তিনি ঈদৃশ বিদ্বেষ বশম্বদ হইলেন যে এপলো দেবের পরোক্ষদর্শি বিজ্ঞ মহান্তের সমীপে তদ্বিষয়ক অনুসন্ধান নিমিত্ত ক্লিয়মিনিস্ ও দাইয়ন্‌ নামক যে দুই ব্যক্তিকে প্রেরণ করেন তাহাদের প্রত্যাগমন প্রতীক্ষায় অসমর্থ হইয়া কন্যা বিয়োগে শোকাকুলা রাণীর সূতিকাবস্থাতেই তদীয় কল্পিত কলঙ্কের পরীক্ষা নিমিত্ত প্রাজ্ঞ ও মর্য্যাদাবন্ত পারিষদ গণকে অনুমতি করিলেন। অতএব বিচারক বর্গ ও রাজ্যের সমস্ত সম্ভ্রান্ত মানব নিকর