পাতা:১৫১৩ সাল.pdf/৩০

উইকিসংকলন থেকে
Jump to navigation Jump to search
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।
১৯
১৫১৩ সাল।

 “আপনি যাহা বলিবেন আমি শপথ করিয়া বলিতেছি তাহাই করিব। আমায় এ যন্ত্রণা হইতে অব্যাহতি দিন। বড় কষ্ট হইতেছে।”

 হরিশ এই কথাগুলি কাতরস্বরে বলিল। বন্ধুবর তখন একটা কল টিপিলেন। অমনি গ্লোব দুইটা বায়ুপূর্ণ হইয়া গেল। হরিশ তখন তাহার হাত উঠাইয়া লইতে সক্ষম হইল। পরে আমাদের পায়ে পড়িয়া বারংবার ক্ষমা প্রার্থনা করিতে লাগিল।

 আমাদের কৌতূহল নিবৃত্তির জন্য তাহাকে যে সকল প্রশ্ন করিলাম তাহার উত্তরে সে বলিল যে অর্থের লোভে সে আমাদের সভার বিবরণ “প্ৰভাতী” সম্পাদককে দিয়াছিল। তাহারই ইচ্ছানুসারে সে আমার মাতাঠাকুরাণীকে ভাঙ্‌চি দিয়াছে ইহাও স্বীকার করিল।

 বন্ধুবর তাহাকে বিশেষ ভর্ৎসনা করিয়া একখানা কাগজ সহি করাইয়া লইলেন। তাহাতে যাহা লেখা ছিল তাহার মর্ম্ম এই ষে সে অর্থের লোভে আমাদের প্রাণ নাশের চেষ্টা করিয়াছিল, এজন্য সে অনুতপ্ত; ভবিষ্যতে সে কখনও অনিষ্ঠের চেষ্টা করিবে না। করিলে, আমরা ইচ্ছামত শাস্তি দিতে পারিব।


তৃতীয় পরিচ্ছেদ।

 এক মাসের মধ্যে “সী গোল্ড্ সিন্‌ডিকেট্ লিমিটেড্” (Sea Gold Syndicate Ltd.) আইন অনুসারে রেজেষ্টারী হইয়া গেল। আমরা একবাক্যে বন্ধুবরকে বোর্ড অব্ ডাইরেক্‌টার্সের সভাপতি মনোনীত করিলাম। কাহারও কাহারও মতে ২৫ লক্ষ টাকা মূলধন কম বোধ হওয়ায় ৩০ লক্ষই মূলধন নির্দ্দিষ্ট হইল। অবশ্য মূলধন আবশ্যক মত কমাইবার ও বাড়াইবার ক্ষমতা আমাদের থাকিল। নিম্নলিখিত পাঁচজন ব্যক্তি ডাইরেক্‌টার্স মনোনীত হইলেন:—