পাতা:১৫১৩ সাল.pdf/৭৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।
৬৫
১৫১৩ সাল।

ত্রয়োদশ পরিচ্ছেদ।

 পরদিবস প্ৰত্যূষেই “সোনার ভারত” আমাদিগের গন্তব্য স্থলাভিমুখে যাত্ৰা করিল। ঠিক তিন দিবস পরে আমাদিগের “স্বস্থানে” উপস্থিত হইলাম। তীর হইতে কিছু দুরে জাহাজ নঙ্গর্ করা হইল। আমরা জালিবােটে করিয়া ডাঙ্গায় উঠলাম। তথা হইডে এক পোয়া পথ দূরে এক মনোরম স্থান নির্ণয় করিয়া সেখানে কয়েকটী অস্থায়ী আবাস প্ৰস্তুত করিলাম। এই কার্য্যে প্ৰায় পনর দিবস কাটিয়া গেল। দিবাভাগে সেখানে আমরা থাকিতাম, রাত্ৰিতে জাহাজে আসিয়া শয়ন করিতাম।

 আফিসাদি প্ৰস্তুত হইয়া যাইবার দুই এক দিবস পরে আমরা কার্য্য আরম্ভ করিয়া দিলাম। আমরা বেলা ৯টা হইতে ৫টা পর্য্যন্ত, অর্থাৎ ৮ঘণ্টা করিয়া, অনবরত কার্য্য করিতে লাগিলাম। বন্ধুবর ও আমি সকল কার্য্য তত্ত্বাবধারণ করিতাম। প্রত্যহ যতটা সুবৰ্ণ উৎপন্ন হইত, তাহা কার্য্যাবসানের পর ওজন করিয়া Strong roomএ রাখিয়া দিতাম। সপ্তাহান্তে, প্ৰত্যেক শনিবারে, আমাদিগের কার্য্যের একটা হিসাব কলিকাতার আফিসে তারযোগে পাঠাইতে লাগিলাম। এই ভাবে এক মাস কার্য্য করিয়া দেখিলাম যে, যে পরিমাণ সুবৰ্ণ পাওয়া গিয়াছিল, তাহা বন্ধুবরের estimateএর অপেক্ষা অনেক অধিক। বলা বাহুল্য, এই সংবাদ শ্রবণ করিয়া সকলেরই উৎসাহ বৃদ্ধি পাইল এবং যাহার মনে কার্য্যসাফল্য বিষয়ে কণামাত্ৰ সন্দেহ ছিল, তাহা দূর হইয়া গেল।

 ছয় মাস কার্য্য করিবার পর বন্ধুবর কলিকাতার Director গণের নিকট এই মর্ম্মে তার করিলেন যে, তাঁহারা যদি একখানি জাহাজ ভাড়া করিয়া পাঠান, তাহা হইলে তিনি যতটা সুবৰ্ণ পাইয়াছেন তাহা তাঁহদিগের নিকট পাঠাইয়া দিবেন। কার্য্যকালের অবসান পর্য্যন্ত তিনি