প্রবেশদ্বার:পাখী

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

পাখী

প্রবেশদ্বারে আপনাকে স্বাগতম!

তথ্য

নির্বাচিত বই

পাখীর কথা পৃ ২১১.jpg

পাখীর কথা বাংলা ভাষায় পক্ষিপালন নিয়ে লেখা প্রথম বই। পক্ষিপালক ও প্রথম ভারতীয় পক্ষিতত্ত্ববিদ্ সত্যচরণ লাহা রচিত এই বইয়ে বিদেশি বই থেকে আহৃত তথ্য ছাড়াও এমন অনেক আলোচনা আছে যা লেখকের নিজস্ব গবেষণাপ্রসূত, যেমন চাতক পাখির শনাক্তকরণ। এই বইয়ের তৃতীয় ভাগ পরে পরিবর্ধিত হয়ে কালিদাসের পাখী নামে প্রকাশিত হয়। কালিদাস-সাহিত্যে আলোচিত পাখিদের পরিচয় নিয়ে যে কোন ভাষায় এটাই প্রথম বৈজ্ঞানিক আলোচনা।

পাখী-পোষার ঝোঁক মানুষের বহুকাল হইতেই আছে। জগতের প্রায় সকল স্থানে ইহার স্বল্পাধিক নিদর্শন লক্ষিত হয়। মানব-সমাজের সকল স্তরে ইহার প্রভাব বিদ্যমান; অবস্থা-নির্ব্বিশেষে সকল শ্রেণীর লোককে অল্পবিস্তর এই ঝোঁকের বশবর্ত্তী হইতে দেখা যায়। এই বিপুল বিশ্বের কোন-না-কোন ক্ষুদ্র জীবের প্রতি মানবহৃদয়ের কেমন একটা সূক্ষ্ম আকর্ষণ আছে যে মানুষ নানা কার্য্যে লিপ্তপশুপক্ষীর প্রতি মানবের মমতা থাকিলেও, সে এই আকর্ষণ হইতে আপনাকে মুক্ত করতে সমর্থ হয় না। এই আকর্ষণের বলেই, মানুষ, কুকুর, বিড়াল, পারাবত প্রভৃতি প্রাণীকে যত্ন ও প্রীতির সহিত গৃহে পালন করিতে উদ্যত হয়। মানবের শৈশবাবস্থা হইতে ইহার প্রভাব পরিলক্ষিত হয়। গ্রামের মধ্যে প্রায়ই দেখা যায় যে, ছোট-ছোট বালকেরা ঝড়, জল ও রৌদ্রের প্রখরতা উপেক্ষা করিয়া গাছে-গাছে পাখীর নীড় অন্বেষণ করে, এবং শাবক দেখিতে পাইলে অহ্লাদে আটখানা হইয়া উহাকে সাবধানে গৃহে লইয়া যায়। অসহায় পক্ষি-শিশুকে বাঁচাইবার জন্য বালকদিগের চেষ্টা বড়ই আশ্চর্য্যজনক; এবং এরূপ অনেক সময়ে ঘটে যে, ভালবাসা ও যত্নের আধিক্যই শাবকের মৃত্যুর কারণ হইয়া দাঁড়ায়। এই পালন করিবার ও ভালবাসিবার ইচ্ছা বালকের বয়সের সঙ্গে-সঙ্গে বর্দ্ধিত হয়।
এই নির্বাচিত বইটির Mobi ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির EPUB ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির ODT ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির PDF ফাইল ডাউনলোড করুন।
(বাকি অংশ পড়ুন...)

তালিকা

লেখক

জগদানন্দ রায়

জগদানন্দ রায় বাংলা সাহিত্যে প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনীর লেখক হিসেবে পরিচিত হলেও তিনি বিজ্ঞানকে জনপ্রিয় করার জন্য সহজ ভাষায় বিভিন্ন বিষয়ে বই লিখেছেন। অন্তরীক্ষ ও জীবজন্তু বিষয়ে তাঁর ছিল অবাধ বিচরণ। পাখী নিয়ে তিনি দুইটি বই রচনা করেন।

মুদ্রণ সংশোধন করুন