প্রবেশদ্বার:যুক্তিবাদ

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন

যুক্তিবাদ

প্রবেশদ্বারে আপনাকে স্বাগতম!

তথ্য

নির্বাচিত বই

আমি কেন ঈশ্বরে বিশ্বাস করি না পশ্চিম্বঙ্গের যুক্তিবাদী লেখক প্রবীর ঘোষ রচিত বই। বইয়ের মলাটে প্রকাশক বলেছেন, “ঈশ্বরে বিশ্বাসীদের মধ্যে ফুটপাতের ভিখারি থেকে নোবেল বিজয়ী বিজ্ঞানী—সবই উপস্থিত। এদের যুক্তি নানা বৈচিত্র্যে ভরপুর। আটপৌরে থেকে বিজ্ঞানের কূটকচালি, সবই হাজির। গ্রন্থটিতে লেখক দীর্ঘ পরিশ্রমলব্ধ গবেষণায় বিশ্বাসের অকিঞ্চিৎকর থেকে অসাধারণ, তামাম যুক্তিকে সংগ্রহ ও হাজির করেছেন। তারপর, প্রতিটি ঈশ্বর-পক্ষীয় যুক্তিকে আবেগশূন্য নির্লিপ্ততায় শাণিত যুক্তি ও বিশ্লেষণে নস্যাৎ করেছেন।”

বইটির নাম ‘আমি কেন ঈশ্বরে বিশ্বাস করি না’। এখানে ‘আমি’ শুধুমাত্র লেখক নন। ‘আমি’ সেই আমজনতা, যাঁরা নিরীশ্বরবাদী, ঈশ্বরে বিশ্বাস করেন না। ‘আমি’ সেই নিরীশ্বরবাদীদের প্রতীক, কোনও ব্যক্তিমাত্র নন। মানুষ কেন ঈশ্বরে বিশ্বাস করে? ঈশ্বরে বিশ্বাসীরা তা নিয়ে নানা ধরনের যুক্তি হাজির করেন। ঈশ্বর বিশ্বাসীদের মধ্যে ফুটপাতের ভিখারি থেকে সুপণ্ডিত বুদ্ধিজীবী, প্রধান প্রধান ধর্মগুলোর গুরু থেকে নোবেল বিজয়ী বিজ্ঞানী, সবই উপস্থিত। তাই বিশ্বাসের পক্ষে যুক্তিও নানা বৈচিত্র্যে ভরপুর। আটপৌরে যুক্তি থেকে বিজ্ঞান-তত্বের কূটকচালি। এর কোনও একটি যুক্তিকে পাশ কাটিয়ে ‘নিরীশ্বরবাদী’ বলে নিজেকে ঘোষণা করাটা যুক্তির দিক থেকে মোটেই সুবিবেচনার কথা নয়। পাশ না কাটিয়ে পাশ করতে হলে খুব জরুরী কাজটা হল—ঈশ্বর বিশ্বাসীদের পক্ষের ছোট-বড় সমস্ত যুক্তিকে সংগ্রহ করা। তারপর থাকে প্রতিটি যুক্তিকে খণ্ডনের প্রশ্ন।
এই নির্বাচিত বইটির Mobi ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির EPUB ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির ODT ফাইল ডাউনলোড করুন। এই নির্বাচিত বইটির PDF ফাইল ডাউনলোড করুন।
(বাকি অংশ পড়ুন...)

লেখক

প্রবীর ঘোষ

প্রবীর ঘোষ ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি'র প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এবং যুক্তিবাদী আন্দোলনের পথিকৃৎ। তিনি কুসংস্কার ও ধর্মীয় ভণ্ডামীর বিরুদ্ধে যুক্তিবাদকে হাতিয়ার করে আজীবন লড়াই চালিয়ে গেছেন। এই সংক্রান্ত তাঁর লেখা বইগুলি সমাজের বিভিন্ন অংশে ব্যাপক প্রভাব ফেলেছে।

তালিকা

মুদ্রণ সংশোধন করুন