বিদ্যাসাগর-প্রবন্ধ

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
বিদ্যাসাগর-প্রবন্ধ

বিদ্যাসাগর-প্রবন্ধ।

শিবাপ্রসন্ন ভট্টাচার্য কর্ত্তৃক

প্রণীত।

কলিকাতা—২৩নং ফেথিড্রাল মিশন লেন হইতে

শ্রীযুক্ত উপেন্দ্রনথ বিদ্যাভূবণ কর্ত্তৃক

প্রকাশিত।

কলিকাতা,

৪নং কলেজ স্কোয়ায় “বঙ্কিমচন্দ্র” প্রেসে

শ্রীনন্দলাল বেরা দ্বারা মুদ্রিত।


সন ১৩০৫ সাল।

মূল্য ছয় আনা।

বিজ্ঞাপন।

 কতিপয় বিদ্যোৎসাহী সাহিত্যানুরাগী মহোদয়ের যত্নে ১৩০৪ সালের ১৩ই শ্রাবণ তারিখে কলিকাতা বিডনষ্ট্রীটস্থ এমারল্ড থিয়াটর গৃহে স্বর্গীয় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের স্মরনার্থ একটা সভা আহুত হয়। সু প্রসিদ্ধ শ্রীযুক্ত সত্যেন্দ্র নাথ ঠাকুর মহাশয় এই সভায় সভা পতির আসন গ্রহণ করেন। সভাস্থলে বিদ্যাসাগর মহাশয় সম্বন্ধে কিছু আলোচনা করিবার জন্য একটা প্রবন্ধ পাঠ করিতে আমি কয়েকটী বন্ধু কর্ত্তৃক অনুরুদ্ধ হই। কতক সেই অনুরোধ রক্ষার জন্য, কতক নিজে অনেক দিন হইতে বিদ্যাসাগর মহাশয়ের আচার, ব্যবহার, স্বভাব, চরিত্র, কার্য্যাদি সম্বন্ধে কিছু লিখিব বা বলিব এরূপ ইচ্ছা করিতে ছিলাম তজ্জন্য, এই সামান্য প্রবন্ধ পাঠে প্রবৃত্ত হই। বহুকাল বিদ্যাসাগর মহাশয়ের চরণতলে আশ্রয় লাভ করিয়াছিলাম, তাঁহার সম্বন্ধে অনেক কথাই নিজে শুনিয়াছি, অনেক ব্যাপারই নিজে দেখিয়াছি; তন্মধ্যে গোটাকত কথা মাত্র এই প্রবন্ধে সন্নিবিষ্ট হইয়াছে। এস্থলে বলা আবশ্যক যে এই প্রবন্ধ প্রণয়নে আমার শ্রদ্ধাস্পদ বন্ধু শ্রীযুক্ত বিহারীলাল সরকার মহাশয়ের প্রণীত বিদ্যাসাগর মহাশয়ের জীবনী ও অপরাপর দুই এক খানি পুস্তক হইতে বিশেষ সাহায্য পাইয়াছি। প্রবন্ধ পাঠের পর অনেক ভদ্রলােক বিদ্যাসাগর মহাশয়ে প্রতি ভক্তিপ্রবণতা নিবন্ধন প্রবন্ধটী ছাপাইবার জন্য আমাকে অনুরোধ করেন। তাহাদের সেই অনুরোধ রক্ষার জন্যই এই প্রবন্ধটী পুস্তকাকারে প্রকাশিত হইল।

 এস্থলে কর্ত্তব্যবোধে বলা আবশ্যক যে, আমার শ্রদ্ধাপদ স্বর্গীয়বন্ধু বঙ্গসাহিত্যে সুপরিচিত ৺গিরিজাপ্রসন্ন রায় মহাশয়ের উৎসাহ ও সাহায্য না পাইলে এই প্রবন্ধ প্রকাশিত হইত না।

চাপাতলা-কলিকাতা

১১ চৈত্র ১৩০৫ সাল।


শ্রীশিবাপ্রসন্ন ভট্টাচার্য্য


অশুদ্ধ সংশোধন।

পৃষ্ঠা



১০
১৫
২৫
৩২
৫১
৬১
৬২
৬৮
৭৩
৭৬
৮৩
৮৬

পংক্তি

১৫


১৭
১৬
১৪
১২
১৫

১৩
১১
১০

অশুদ্ধ
বাল্মিকী
ভূমিষ্ট
সাক্ষাত
তুহুকে
প্রভুত
শোভ
রক্ষণ

অন্তর্য্যামী
অনুমাত্র
নিস্বার্থ
ওয়া
চিৎকার
উজ্জাপন
জটীল

শুদ্ধ
বাল্মীকি
ভূমিষ্ঠ
সাক্ষাৎ
কুহকে
প্রভূত
শোভা
লঙ্ঘন
না
অন্তর্যামী
অণুমাত্র
নিঃস্বার্থ
হওয়া
চীৎকার
উদ্‌যাপন
জটিল





এই লেখাটি ১ জানুয়ারি ১৯২৭ সালের পূর্বে প্রকাশিত এবং বিশ্বব্যাপী পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত, কারণ উক্ত লেখকের মৃত্যুর পর কমপক্ষে ১০০ বছর অতিবাহিত হয়েছে অথবা লেখাটি ১০০ বছর আগে প্রকাশিত হয়েছে ।