ব্যবহারকারী:Subrata Roy/শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত/আদিলীলা

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
টেমপ্লেট ত্রুটি: দয়া করে খালি প্যারামিটার অপসারণ করবেন না (শৈলীর নির্দেশিকা টেমপ্লেটের নথি দেখুন)।


মঙ্গলাচরণ; মঙ্গলাচরণ-শ্লোক-বিবৃতি-প্রসঙ্গে দীক্ষাগুরু-তত্ত্ব, শিক্ষাগুরু-তত্ত্ব, ভক্ত-তত্ত্ব, অবতার-তত্ত্ব, প্রকাশ ও বিলাস, ঈশ্বরের শক্তি; গৌর-নিত্যানন্দের অবতরণে জগতের তমোনাশ; অজ্ঞান-তমঃ; প্রোজ্‌ঝিত-কৈতব পরম-ধর্ম্ম।
বস্তুনির্দ্দেশরূপ মঙ্গলাচরণ-শ্লোকের বিবৃতি-প্রসঙ্গে শ্রীকৃষ্ণচৈতন্যের পরতত্ত্বত্ব; শ্রীকৃষ্ণতত্ত্ব; ব্রহ্ম, আত্মা, ভগবান্‌ এই তিন রূপে শ্রীকৃষ্ণের প্রকাশ; শ্রীকৃষ্ণ স্বয়ং ভগবান্‌ মূলনারায়ণ; শ্রীকৃষ্ণের শক্তি-বৈভব; শ্রীকৃষ্ণই শ্রীচৈতন্যরূপে অবতীর্ণ।
শ্রীচৈতন্যাবতারের সামান্য কারণ - নাম-প্রেম-বিতরণ; ভগবদবতারের প্রকার; শ্রীকৃষ্ণাবতরণের জন্য শ্রীঅদ্বৈতের আরাধনা।
শ্রীচৈতন্যাবতারের মূল কারণ - ব্রজলীলার তিনটি অপূর্ণ বাসনার পূরণ; প্রসঙ্গক্রমে শ্রীকৃষ্ণাবতরণের মূল ও আনুষঙ্গিক কারণ; ব্রজগোপীদের প্রেমের কামগন্ধহীনতা; শ্রীরাধার শ্রীকৃষ্ণপ্রেয়সী-শিরোমণিত্ব; শক্তি ও শক্তিমানের ভিন্নাভিন্নত্ব; রাধাভাবদ্যুতিসুবলিত কৃষ্ণই গৌর।
শ্রীনিত্যানন্দ-তত্ত্ব; ব্রজের বলরামই নবদ্বীপের নিত্যানন্দ। ভগবদ্‌-ধামসমূহ ও ব্রহ্মাণ্ডসমূহের সংস্থান। ব্রহ্মাণ্ড-সৃষ্টির নিমিত্ত-কারণ ও উপাদান-কারণ শ্রীকৃষ্ণ; প্রকৃতি গৌণ-কারণ। নিত্যানন্দতত্ত্ববর্ণন-প্রসঙ্গে সঙ্কর্ষণ-তত্ত্ব, তিন পুরুষ-তত্ত্ব, সৃষ্টিলীলায় তিনপুরুষের সম্বন্ধ।
শ্রীঅদ্বৈত-তত্ত্ব - মহাবিষ্ণুর অবতার, জগতের উপাদান-কারণ; শ্রীঅদ্বৈতকর্ত্তৃক শ্রীকৃষ্ণদাস-অভিমানের মাহাত্ম্য-খ্যাপন।
পঞ্চতত্ত্ব-বর্ণন; পঞ্চতত্ত্ব-কর্ত্তৃক প্রেমদান; প্রভুর সন্ন্যাস-গ্রহণের হেতু - পঢ়ুয়া-পাষণ্ডী-কর্ম্মি-নিন্দকাদির উদ্ধার; কাশীতে সশিষ্য প্রকাশানন্দ সরস্বতীর উদ্ধার; শঙ্করাচার্য্যকৃত বেদান্তভাষ্যের খণ্ডন।
  • আদি অষ্টম পরিচ্ছেদ
শ্রীমন্‌মহাপ্রভুর ভজনীয়ত্ব বিচার; শ্রীচৈতন্যভাগবতের মহিমাকীর্ত্তন; শ্রীচৈতন্যচরিতামৃত রচনার জন্য কবিরাজগোস্বামীর প্রতি বৃন্দাবনবাসী বৈষ্ণববৃন্দের আদেশ এবং শ্রীমদনগোপালের আজ্ঞামালা।
  • আদি নবম পরিচ্ছেদ
ভক্তিকল্পতরুর বর্ণন। পর-উপকারের মহিমা।
  • আদি দশম পরিচ্ছেদ
ভক্তিকল্পতরুর শ্রীচৈতন্য-শাখারূপ মূখ্যশাখার বিবরণ।
  • আদি একাদশ পরিচ্ছেদ
ভক্তিকল্পতরুর শ্রীনিত্যানন্দ-শাখার বর্ণন।
  • আদি দ্বাদশ পরিচ্ছেদ
ভক্তিকল্পতরুর শ্রীঅদ্বৈত-শাখার বর্ণন।
  • আদি ত্রয়োদশ পরিচ্ছেদ
ফাল্গুনী পূর্ণিমা তিথিতে শ্রীমন্‌মহাপ্রভুর জন্মলীলা বর্ণন।
  • আদি চতুর্দ্দশ পরিচ্ছেদ
মহাপ্রভুর ঈশ-চেষ্টা-গর্ভা বাল্যলীলার বর্ণন।
  • আদি পঞ্চদশ পরিচ্ছেদ
প্রভুর পৌগঞ্জ-লীলা; অধ্যয়ন-লীলা; প্রভুর প্রথম বিবাহ।
  • আদি ষোড়শ পরিচ্ছেদ
প্রভুর কৈশোর-লীলা বর্ণন; অধ্যাপনা-লীলা; প্রভুর পূর্ব্ববঙ্গে গমন; পূর্ব্ববঙ্গে নাম-সঙ্কীর্ত্তন-প্রচার; তপনমিশ্রের প্রতি কৃপা; প্রভুর প্রথমা পত্নী লক্ষ্মীদেবীর অন্তর্ধান; পূর্ব্ববঙ্গ হইতে নবদ্বীপে প্রত্যাবর্ত্তন; বিষ্ণুপ্রিয়াদেবীর সহিত পরিণয়; দিগ্‌বিজয়ী-জয়।
  • আদি সপ্তদশ পরিচ্ছেদ
প্রভুর যৌবন-লীলার বর্ণনা; বিদ্যৌদ্ধত্য; বায়ুব্যাধিচ্ছলে প্রেম-প্রকাশ; গয়ায় গম; দীক্ষা-লীলা; নবদ্বীপে প্রত্যাবর্ত্তন; মহাপ্রকাশ; শ্রীবাস অঙ্গনে কীর্ত্তন; নগর-সঙ্কীর্ত্তন; কাজীদমন; গোপীভাবের বৈশিষ্ট্য বর্ণন।