ব্যবহারকারী আলাপ:Bellayet

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রিয়, Bellayet, উইকিউৎসে স্বাগতম! এই প্রকল্পে আপনার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ; আমরা আশা করি আপনি এই সম্প্রদায় এবং এখানে আপনার কাজে আনন্দিত হবে। আপনার যদি সাহায্যের দরকার হয় তাহলে, দেখুন সহায়িকা পাতা (বিশেষ করে লেখা যোগ এবং উইকিউৎসের রচনাশৈলী)। আপনি সম্প্রদায় কে কোন সার্বজনীন কোন প্রশ্ন বা আলোচনা করতে আলোচনা সভা ব্যবহার করতে পারেন। সম্প্রদায়ের প্রবেশদ্বার আপনার কাজের তালিকা দিবে যা দিয়ে আপনি এখানে সাহায্য করতে পারেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে, তাহলে তা অবলীলায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। --Bastique ১৮:৫৪, ২ অক্টোবর ২০০৭ (UTC)
বেলায়েত ভাই, ঘটনাক্রমে আজকে উইকিসোর্সে এসে ঢুকতে পেরেছি পুরনো ঠিকানাতেই। খুব ভালো। উইকিসোর্স নিয়ে ব্লগে লিখছি। ধন্যবাদ।--Tarif Ezaz ০৮:০৩, ৩ অক্টোবর ২০০৭ (UTC)

পরিচ্ছেদসমূহ

why war & why socialism[সম্পাদনা]

online makes my translating slow, in offline it is easier because I can even translate when i dont have net connection.So dont worry,after I finished in ofline I'll copy&paste them in here.by that time if anyone wants to translate them,they'll find the main article in there as a comment (I mean <!-- -->like this)--Frdayeen ১৪:৫০, ৩ অক্টোবর ২০০৭ (UTC)

"Wikisource - The Free Library"[সম্পাদনা]

Hi, if you could put Bengali info here it would be great! Dovi ০৮:৪২, ৫ অক্টোবর ২০০৭ (UTC)

রিসেন্ট চেইঞ্জেস[সম্পাদনা]

এই পাতায় মনে হয় সমস্যা আছে। পুরা পাতাটাই হিজিবিজি দেখায় (ফায়ারফক্স)। --Ragib ০০:৪৯, ৯ অক্টোবর ২০০৭ (UTC)

ফায়ার ফক্সে লেখাগুলো ছড়িয়ে থাকে এটা ঠিক , IE তেও কিছূ সমস্যা দেখা যাচ্ছে । কিন্তু দুঃখের বিষয় হলো এসমস্যাগুলো একমাত্র উইকিপিডিয়া বাদে অন্য সব কয়টা প্রজেক্টে (উইকি-বই এবং উইকি-অভিধান) এর রিসেন্ট চেইঞ্জেস পাতাতে একই সমস্যা দেখা যাচ্ছে। --Frdayeen ০৬:৩৯, ৯ অক্টোবর ২০০৭ (UTC)
আজ IE7 দিয়ে ঢুকেছি, এটি ব্যাবহার করলে প্রয়োজনীয় সংযোগসমূহ ,অনুসন্ধান,পরিভ্রমন কোনটাই আসছেনা।

IE 6 ব্যবহার করলে যদি অভ্র থাকে তবে লেখাগুলি একটু ছোট হয় শুধু।অভ্র না থাকলে হয়ে যায় ইটালিক। ফায়ার ফক্সে শুধুই ছড়িয়ে যাচ্ছে। আর বাম পাশের অন্যান্য ভাষা সমূহ রিসেন্ট চেইঞ্জেসএ কোন ব্রাউসারেই আসছে না। --দায়ীন ১৪:৩৯, ২৯ অক্টোবর ২০০৭ (UTC)

আমি IE7 ব্যবহার করিনি এখনো। আর কোন সফটওয়্যারের নতুন সংস্করণ এলেই তা ব্যবহার করা ঠিক না যত দিন ঐটার একটা স্ট্যাবল সংস্করণ না আসে। আমার মনে হয় এটি IE7 এর কোন সমস্যা। আমি শনেছি এটায় এখনও অনেক সমস্যা আছে। তবে আমি একজনের ল্যাপটপে আসল (পাইরেটেড না) IE7 দেখেছিলাম তাতে তো ঠিকই এসেছে সবকিছু।--Bellayet ১৫:০৬, ২৯ অক্টোবর ২০০৭ (UTC)
recent changes পাতাটা এখন ঠিক মত আসছে। (both firefox + IE7)--দায়ীন ১১:২০, ১৮ নভেম্বর ২০০৭ (UTC)

কয়েকটি বিষয়[সম্পাদনা]

ভাইয়া প্রথমত সুকুমার রায়ের শিরোনামহীন আরও ১৮ টি কবিতা পেয়েছি। প্রত্যেকটা আলাদা অনুচ্ছেদে যোগ করলে বিশাল একপাতায় ছোট ছোট কবিতা গুলো একটু বেমানান লগতে পারে। ঐ পাতায় দুটি কলাম তৈরি করে ছড়া গুলোকে পাশাপাশি যোগ করার কোন উপায় আছে কি? দ্বিতীয়ত <center> tag ব্যবহারের ফলে বড় কবিতাগুলোর মাত্রাগত কিছু সমস্যা দেখা যাচ্ছে। যেগুলো সাধারন পাঠকরা কিছু মনে না করলেও বাংলাভাষা ও সাহিত্যের লোকেদের নিকট দৃষ্টিকটু লাগতে পারে। যেমন: প্রলয়োল্লাস দেখুন---

  • মূল কবিতা অনুযায়ি ৩য় অংশটিতে (ঝামর তাহার...............) এবং পরের লাইন (সর্বনাশী.........) এর মার্জিন এক হবার কথাছিল।কিন্তু (ঝামর তাহার.........) এগিয়ে এবং (সর্বনাশী.....) খানিকটা পিছিয়ে গেছে।
  • আবার এরকটু নিচে (মাভৈঃ মাভৈঃ...............) এবং এর পরের লাইন (জরায় মরা.........) তেও একই সমস্যা দেখা যাচ্ছে।
  • তবে (ঐ মহাকাল সারথি............) প্যারায় সমস্যা হয়েছে সবচেয়ে বেশি (তিনটি লাইন একই সাথে থাকার কথা)। একে অন্য কোনভাবে ঠিক করা যায় কি?--Đ̪αўєєи ১০:১৪, ১১ অক্টোবর ২০০৭ (UTC)
এমন মোট কয়টা কবিতা আছে বলে আপনার মনে হয়? দুই কলামে করতে হলে আপনাকে টেবিল তৈরি করে করতে হবে। টেবিলের সাহায্যের জন্য মেটা উইকি দেখতে পারেন। আমার মনে হয় এক কলামেই লেখাটা ভাল তাতে কবিতাটি খুজে পেতে সুবিধা হবে। পাতা যত বড় হোক কোন সমস্যা নাই। এক কাজ করতে পারেন যদিও ছড়া গুলো শিরোনামহীন তার পরেও অনুচ্ছেদের শিরোনামে ছড়ার প্রথম লাইন ব্যবহার করতে পারেন তাতে পাতার শুরুতে একটি অনুচ্ছেদের তালিকা চলে আসবে তাতে পাতায় ছড়া খুজতে সুবিধা হবে। আর মাত্রাগত জরুরী কোন সমস্যা হলে আপনি সেন্টার ট্যাগটি বাদ দিতে পারেন। অগ্নিবীণা কি এখনও পাবলিক ডোমেইন হয়েছে? --Bellayet ১৬:২৯, ১১ অক্টোবর ২০০৭ (UTC)
আসলে আমার মনে হয় না একয়টির বাইরে আর কোন শিরোনামহীন রয়েছে। আবোল-তাবোল শিরোনামে দুটি কবিতাই রয়েছে (আমি তিনটা সংস্করন দেখেছি)। অগ্নিবীনা পাবলিক ডোমেনে কিনা তাহলে আমি একটু খোজ য়ে নেই। তবে যেসব স্থান থেকে খোজ পাওয়ার মোটামুটি সম্ভবনা ছিলো ঈদের কারনে সেগুলো বন্ধ হয়ে গেছে। আর যাদের কাছ থেকে খোজ পাওয়া যেত তারাও হয় ছুটিতে দেশে চলে গেছে নয়তো আপাতত যোগাযোগ সম্ভব হচ্ছেনা । তবে ভাইয়া ঈদের ছুটিতে আমিও একটু বাইরে যাব। ফলে মোটামুটি আগামী মাসের আগে খোজ নেওয়া সম্ভব হবে বলে মনে হয়না।ততদিন আপাতত অগ্নিবীনা তেকে লেখা বন্ধ রাখছি। যদি আম খোজ নিয়ে দেখি ওটা পাবলিক ডোমেনে নেই তবে আমি আপনাকে জানাব। ধন্যবাদ।--Đ̪αўєєи ০০:২৫, ১২ অক্টোবর ২০০৭ (UTC)

আবোল তাবোল[সম্পাদনা]

সুকুমার রায়ের আবোল তাবোল বইয়ে আবোল তাবোল নামে দুটি ছড়া রয়েছে। তাই আবোল তাবোল কে আবোল তাবোল (ভূমিকা)র দিকেREDIRECT করে দিলাম।এবং "আয়রে ভোলা" দিয়ে শুরু আবোল তাবোলকে আবোল তাবোল-১ (যেহেতু সব বইয়ে এটা প্রথমে আছে) এবং "মেঘ মুলুক" দিয়ে শুরু আবোল তাবোলকে আবোল তাবোল-২ এ সরিয়ে নিলাম এ তিনটির জন্য দ্ব্যার্থতা পাতা প্রয়োজন। আবোল তাবোল (ছড়া) নামের নিবন্ধটিকে মুছে ফেলুন এটা আর প্রয়জন নেই।--দায়ীন ১১:০৩, ২১ অক্টোবর ২০০৭ (UTC)

কাছাকাছি শিরোনামগুলোকে একসাথে করতে গিয়ে এই সমস্যাটি হয়েছিলো।কুমড়োপটাশটা আমি গতকালই লিখা শুরু করব ভেবেছিলাম।পরে আর হযনি।দয়া করে ন্যাড়া বেলতলায় যায় ক'বার টা একটু দেখেবেন ।সম্পাদনাতে ক্লিক করার পর লেখাগুলো যে ভাবে আছে সেভাবে লাইনগুরো কিভাবে সাজানো যাবে তা বুঝতে পাছি না।--দায়ীন ০৩:১৬, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

টুনটুনির গল্প[সম্পাদনা]

সুকুমার রায়ের একটি সমগ্রের সাথে উপেন্দ্রকিশোরের বইয়ের সমগ্র ছিলো বলে কাজ আগাতে ওটা যুক্ত করেছি। তবে সুকুমার রায়ের কাজ এখনও কিছু বাকি আছে। আমি ওটা আরেকটু এগিয়ে নিতে চাই। ঢাবিতে কোন আয়োজনে আমি যথাসাধ্য সহায়তা করতে রাজি আছি। তবে তা নির্ভর করবে আমার ক্লাস এবং পড়ার শিডিউলের উপর। আমি আপনাকে হতাশ করতে চাইনা , তবে দীর্ঘ সময় বন্ধ থাকার কারনে হয়তো আগামী কয়েকমাস টিচাররা ক্লাসের ঝড় তুলতে পারেন। তবুও যদি সময় সুযোগ মত পড়ে তবে আমি আমার সাধ্যমত চেষ্টা করতে পারব বলে আশা রাখি।--দায়ীন ১০:৩১, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)

বনলতা সেন[সম্পাদনা]

বাংলাদেশের কপিরাইট আইন ২০০০ এ কি ৬০ করা হয়েছে? কারণ আমি এর পূর্বে কয়েকজন লেখকের সাথে কথা বলেছি তারা সবাই বলেছেন ৫০ বছর।এমনকি এখানে ও How do I find out whether the book is in the public domain? হেডলাইনের নিচে Life+50 তে বাংলাদেশের নাম রয়েছে।--দায়ীন ০১:৫৯, ২ নভেম্বর ২০০৭ (UTC)

কবিতা ও গান[সম্পাদনা]

রবীন্দ্রনাথের কবিতা ও রবীন্দ্রসঙ্গীতের মধ্যে পার্থক্য কিভাবে করব? (যেহেতু দুটি Category রয়েছে?)অধিকাংশ রবীন্দ্রনাথের কবিতাই গান হয়েছে তাইনা?--দায়ীন ১০:৫৪, ৫ নভেম্বর ২০০৭ (UTC)

রবীন্দ্রসঙ্গীত বলতে আলাদা করা লাগবে না শুধু যে কবিতাটি গান হয়েছে তাতে শুধু Category:রবীন্দ্রসঙ্গীত যোগ করে দিন।--Bellayet ১১:৫১, ৫ নভেম্বর ২০০৭ (UTC)

সূরা সমূহ[সম্পাদনা]

বেলায়েত ভাই, সুরা গুলি উইকিপিডিয়া থেকে এখানে নিয়ে আসব নাকি? --দায়ীন ১০:৩২, ১৪ নভেম্বর ২০০৭ (UTC)

Thoughts are with you.[সম্পাদনা]

Hello Bellayet. I hope the Cyclone did not cause too much havoc where you are, and my thoughts are with you and your countrymen during this horrible disaster. Bastique ২২:৩৬, ১৬ নভেম্বর ২০০৭ (UTC)

ছবি[সম্পাদনা]

আসলে ছবি গুলি সুকুমার রায়ের সমগ্রেই পাওয়া যায়। এবং একটি- দুটি নয় সুকুমার রায়ের এধরনের প্রায় ৫০+ ছবি রয়েছে। যেহেতু এটি পাবলিক ডোমনে চলে গেছে তাই কিছু কিছু ওয়েবসাইটেও এগুলি যুক্ত করা হয়েছে। আমার নিজের স্ক্যনার নেই। তাই সব ছবি আপলোড করতে পারছিনা । কিছু ছবি আমি yahooর একটি site থেকে পেয়েছি। আর কয়েকটি হয়তো যুক্ত করতে পারা যাবে। একটা স্ক্যনার যোগার করতে পারলে বাকি ছবি গুলো আপলোড করার ইচ্ছা আছে। source হিসাবে website এর নাম দিব নাকি সুকুমার সমগ্রের নাম দিব এই দ্বিধায় কোনটিই উল্লেখ করা হয়নি। কারন আসলে ঐ yahooর site এও ছবিগুলি স্ক্যন করেই যুক্ত করা হয়েছে। তবে মূল ছবির উৎস আসলে সুকুমার রায়ের সমগ্র।--দায়ীন ১৩:৩৫, ২০ নভেম্বর ২০০৭ (UTC)

ফনেটিক টাইপিং[সম্পাদনা]

ESC চেপে অথবা Check box এ ক্লিক করলেও ইংরেজিতেই লেখা হচ্ছে।সাধারনত অভ্র ব্যবহার করি বলে এটা খেয়াল করিনি। এটি আমার একার সমস্যা নাকি আপনার ও হচ্ছে একটু দেখবেন।--দায়ীন ০২:৩৪, ২২ নভেম্বর ২০০৭ (UTC)

উইকিসংকলনে অনুবাদ গ্রন্থ[সম্পাদনা]

উইকিসংকলনে আমি অব্যক্ত বইটি পুরো দেয়ার চেষ্টা করছি। আরেকটি বিষয়ে আমি খুবই আগ্রহী। এতে কোন সমস্য থাকার কথা না। আমি চাচ্ছি কপিরাইট বিহীন কয়েকটি বইয়ের বাংলা অনুবাদ উইকিসংকলনে প্রকাশ করতে। একবারে পুরোটা করা যাবে না। শুরু করবো। অনুবাদ কিনতু আমি নিজেই করবো এবং পাবলিক ডোমেইনে ছেড়ে দেব। এতে কি কোন সমস্যা আছে? মনে হয়না। কারণ সেখানে ইতোমধ্যে কিছু অনুবাদ স্থান পেয়েছে। আমি দুটি বইয়ের অনুবাদ কাজ শুরু করার কথা ভাবছি। কিছুটুক অনুবাদ করেছিও:

  1. ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা - আইজাক নিউটন
  2. এথিক্‌স - বারুখ স্পিনোজা -- Muhammad ০২:৩৬, ৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

Spamer[সম্পাদনা]

বেলায়েত ভাই, এখানে কিছু দিন ধরে Spamer দের আনাগোনা দেখা যাচ্ছে। কোন নিবন্ধে সরাসরি হাত না দিলেও তারিফের আলাপ পাতায় তারা তাদের কারিশমা দেখাচ্ছে। এর মধ্যে কিছু IP আমি trace করেছি- যেমন:201.39.10.220 IP টা ব্রাজিলের Embratel এর। 202.3.130.17 IP টা পাকিস্তানের AKUNET নামে একটি প্রতিষ্ঠানের reg করা। 200.159.215.111টা ব্রাজিলের Brasil Telecomunicacoes SA এর অন্তর্গত। ইংরেজি উইকিপিডিয়াতে spamer দের প্রথমে যেভাবে warning দেয়া হয় সেরকম এদের কেউ কোন ভাবে warning দেবার ব্যবস্থা করলে কেমন হয়?--দায়ীন ১৩:৩১, ৬ ডিসেম্বর ২০০৭ (UTC)

কিছু কথা[সম্পাদনা]

দুইটি সাইট পেলাম যার লিংক আমার ইউজার পাতায় দিয়েছি। আপনি আগেই সেখান থেকে কিছু জিনিস এখানে এনেছেন। আমিও শুরু করবো ভাবছি। আর "সাম্প্রতিক পরিবর্তনসমূহ" পাতায় সব আন্তঃউইকি সংযোগ যোগ করে দিলে দেখতে ভালো লাগবে। করে দিবেন আশাকরি। -- মুহাম্মদ ০৫:০৬, ২৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আমি চেষ্টা করছি আন্তঃউইকি সংযোগ গুলো যোগ করার। হ্যা ওয়েবসাইট গুলো তে অনেক লেখা আছে যা আমার একার পক্ষে নিয়ে আসা সম্ভব হয় নাই। এ ব্যপারে আমাদের আরও স্বেচ্ছাসেবক প্রয়োজন। খুজে দেখুন যারা উইকিতে কাজ করতে চায় কিন্তু, বেশি লেখা লেখি করতে চায় না। এমন কাউকে লাগিয়ে দেওয়া যেতে পারে এ প্রকল্পের সাথে।--Bellayet ০৫:৩৬, ২৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

উইকিসংকলনে লেখা[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিসংকলনে লেখা দিতে চাই। কিন্তু কিভাবে দেবো বুঝে উঠতে পারছি না। পদ্ধতিটা বলে একটু সাহায্য করবেন?অর্ণব দত্ত ১৭:০৬, ১৭ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

পৃষ্ঠা ডিলিট করুন[সম্পাদনা]

বেলায়েত ভাই, একটা বড় ভুল হয়ে গেছে। আমি অবনীন্দ্রনাথের শকুন্তলা দেবো ভেবেছিলাম। কিন্তু টাইটেল পেজটা করার পরেই আমার একটি ব্যাপার নজরে এল - অবন ঠাকুরের লেখার কপিরাইট এখনও বছর দুয়েক আছে। অবশ্যই ভারতীয় কপিরাইট আইন অনুসারে। আসলে আপনারা জীবনানন্দের বনলতা সেন দিয়েছেন দেখে আমি হিসাবে একটু ভুল করে ফেলেছিলাম। আমি অত্যন্ত লজ্জিত এমন ভুলের জন্য। যদিও আমি রচনাবস্তু কিছুই দিইনি। শুধু টাইটেল পেজটাই সৃষ্টি করেছিলাম। দয়া করে ওটা মোছার সত্ত্বর বন্দ্যোবস্ত করুন।অর্ণব দত্ত ১৩:৪২, ১৮ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

আসলে বনলতা সেনও ভুল করেই কেউ একজন করেছিলেন। যেহেতু এখনও কন্টেন্ট কম আর ব্যবহারকারী কম তাই এই ধরণের ভুল হলেও তা রেখে দিচ্ছি। সে ক্ষেত্রে যেহেতু তৈরি করে ফেলেছেন, তাই শুধু এ পাতাটি সম্পূর্ণ করুন। যেমন নজরুলের লেখা এখনও কপিরাইটেট তার পরেও তার কিছু লেখা রয়েছে এখানে। তবে তা সবার সামনে উন্মুক্ত নয় বা প্রথম পাতায় লিঙ্ক নেই।--Bellayet ০৯:১৯, ২০ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকি প্রশাসক[সম্পাদনা]

আপনার পরামর্শ মত এখন আমার আবেদন প্রত্যাহার করে নিলাম। তবে একটি জিজ্ঞাস্য আছে। প্রশাসকের কাজ কি শুধুই নজর রাখা ও অবাঞ্ছিত সম্পাদনা নিয়ন্ত্রণ করা? আমি ঠিক যে কারণে প্রশাসকত্বের জন্য আবেদন করতে চাইছিলাম, সেটা মূলত বর্গীকরণ বা ক্যাটাগরাইজেশন সংক্রান্ত কারণ। আপনি নিশ্চয় বুঝতে পারছেন আমি কতকগুলি বিরাট আয়তনের প্রকল্পে হাত দিতে চলেছি। এতগুলি পাতাকে সহজে খুঁজে পাওয়া ও সঠিকভাবে প্লেসমেন্ট করার জন্য শুধু যে বিভিন্ন বিষয়শ্রেণী তৈরী করতে হবে তাই নয়, সেগুলো যাতে পাঠকের খুঁজে পেতে অসুবিধা না হয়, প্রচ্ছদ ও প্রচ্ছদের আনুষঙ্গিক পাতায় তার হদিস রাখার সুবন্দ্যোবস্ত করতে হবে। ইংরেজি উইকিতে যেরকম স্পষ্ট ক্যাটাগরাইজেশন আছে সেরকম। আমার ধারণা হয়েছিল (অবশ্য এ ধারণা ভুলও হতে পারে) প্রশাসক হলে এই কাজটা সহজে করা যাবে। কাজটা আপনি করতে পারবেন ঠিকই, কিন্তু আমার হাতে যখন রিসোর্স তখন, আমি আরও সহজে করতে পারব বলে আমার ধারণা ছিল।

তবে তার জন্য আমি অবশ্যই প্রশাসকত্বের জন্য নাছোড়বান্দা নই। আপনার যদি মনে হয়, এই কাজটা আপনিই করবেন, তাহলেও আমি আপনাকে যথাসম্ভব সাহায্য করতে রাজি। আসলে পদের মত পদ জুটলে সেই পদের সঙ্গে অনেক বিপদও এসে জোটে, নয়ত নিদেনপক্ষে কিছু আপদ।:-) সেই কারণেই আপনাকে জিজ্ঞাসা করা, আপনি অভিজ্ঞ, যে উদ্দেশ্যে আমি আবেদন করছিলাম, সেটা কি প্রাসঙ্গিক? যদি না হয়, যদি বলেন যে এই কাজটা নেহাত মামুলি, আপনিই করে দেবেন, তবে থাক, আমি আর প্রশাসকের ঝামেলা ঘাড়ে নেবো না। তাতে করে আমার কাজের সুবিধাই হবে।

আর একটি বিশেষ অনুরোধ ছিল। বাংলায় উইকি-উক্তি পাতাটি একজিস্ট করে না দেখাচ্ছে। আপনারা কি ওই পাতাটি তৈরী করবেন? বা সেরকম কোনও পরিকল্পনা কি আপনাদের আছে? করলে খুব ভাল হয়।--অর্ণব দত্ত ১০:২২, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
প্রশাসক সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনাকে আমি ইতিমধ্যে লিঙ্ক দিয়েছি। প্রশাসক কোন আলাদা গোষ্ঠী বা গ্রুপ নয়, প্রশাসক একজন অভিজ্ঞ ব্যবহারকারী। একজন প্রশাসক আগে একজন ব্যবহারকারী তারপর প্রশাসক। সেখানে প্রশাসক্ত্ব কোন উচ্চপদস্থ পদ নয়, এটি একটি বাড়তি বা অতিরিক্ত দায়িত্ব। আপনি উইকিপিডিয়ায় এবং উইকিসোর্সের হয়তো আমাদের সম্পাদনাগুলো খেয়াল করতে বুঝতে পারবেন যে আমি এমন কোন সম্পাদনা করিনি (নিবন্ধ মুছে ফেলা, নিবন্ধ আন্ডু করা, ব্যবহারকারীকে ব্যান করা ছাড়া) যা আপনি করতে পারেন না। সেখানে প্রশাসকের কাজগুলো অতিরিক্ত কাজ। একজন প্রশাসকেরও মূল কাজ নিবন্ধ লেখা, তার মানোন্নয়ন করা। ক্যাটাগরি বা শ্রেণীকরণ করতে আপনার প্রশাসক হওয়ার দরকার হবে না, তা যে কেউ করতে পারেন। তবে আপনি যে আমূল পরিবর্তনের কথা বলছেন তা করার আগে পর্যাপ্ত আলোচনা এবং অন্য ব্যবহারকারীদের সম্মতি গ্রহণ বাঞ্ছনীয়। তা আপনি প্রশাসকদের আলোচনাসভা পাতায় শুরু করতে পারেন। পদ শব্দটুকু বাংলা লোকালাইজ করার সময় দেওয়া হয়েছে, ইংরেজীতে তা 'স্ট্যাটাস'।--Bellayet ১০:৪১, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)
আমার ধারণা পরিষ্কার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার কথা শুনে মনে হচ্ছে, আমার আলাদা করে প্রশাসক হওয়ার কোনও প্রয়োজন নেই। আপনিই আপাতত এই কাজটি চালিয়ে যান। অনেক ধন্যবাদ।--অর্ণব দত্ত ১৪:৪৩, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

ভানুসিংহ ঠাকুরের পদাবলী[সম্পাদনা]

ভানুসিংহ ঠাকুরের পদাবলী ও কয়েকটি গানের সূচি রবীন্দ্রনাথ ঠাকুরের মূল লেখক নির্ঘণ্ট পাতার সূচিতে নেই। উইকিসংকলনে যদি এই রকম আরও কোথাও রবীন্দ্রনাথের রচনা ছড়িয়ে থাকে তাহলে সেগুলি শিগগিরি মূল লেখক নির্ঘণ্ট পাতার সূচিভুক্ত করুন। নইলে পরে খুঁজে পেতে ভীষণ অসুবিধা হবে।--অর্ণব দত্ত ১৪:৫৪, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

শ্যামাসংগীত[সম্পাদনা]

category:রামপ্রসাদ সেন পাতাটি তৈরি করতে সমস্যা হচ্ছে। এই পাতাটি কোন বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত করব বুঝতে পারছি না। আর লেখকঃরামপ্রসাদ সেন নামে একটি পাতা যখন আছে তখন আলাদা করে কেন এই পাতাটি তৈরি করব, সেটাও বুঝতে পারছি না। --অর্ণব দত্ত ০৮:৩৩, ২৭ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

category পাতাটি করার কারণ প্রাথমিক পর্যায়ে এ বিষয়শ্রেণীটি যোগ করলে সব লেখাগুলো সয়ংক্রিয় ভাবে এ পাতায় যোগ হবে। তাতে লেখা হারিয়ে যাওয়ার আশংকা থাকেনা। যদি আমি লেখাতে category টি যোগ করে থাকি তাহলে অবশ্যই পাতাটি খুজে পাওয়া যাবে। আর লেখক পাতাটি করার কারণ হল সুন্দর উপস্থাপনার জন্য। যেখানে প্রতিটি সাহিত্যকর্মকে আলাদা করে হাতে ধরে তালিকাবদ্ধ করতে হয়। একটি দরকার উপস্থাপনার জন্য অন্যটি সহজে কাজ করার জন্য প্রয়োজন। এখানে একটা আরেকটার বিকল্প নয়। ধন্যবাদ।--Bellayet ০৯:০৯, ২৭ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

ভুল[সম্পাদনা]

বেলায়েত ভাই, প্রচ্ছদপাতায় একটি মারাত্মক ভুল চোখে পড়ল। কালীপ্রসন্ন মিত্র নয় সিংহ। সংশোধন করে নিন। --অর্ণব দত্ত ২০:০৫, ৫ অক্টোবর ২০০৮ (UTC)

এগিয়ে চলুন[সম্পাদনা]

প্রিয় বেলায়েত, আপনার কাজ আমাকে ভাল লাগছে, মনে হচ্ছে আপনি খুবই কাছের কেউ, যদিও আপনি আমার অপরিচিত তবুও আপনাকে আপন করে তুমি বলে ডাকতে ইচ্ছে করছে। এগিয়ে চলুন। --আনোয়ারুল ইসলাম

oldwikisource cleanup[সম্পাদনা]

Please see oldwikisource:Wikisource:Proposed deletions#October 2008. --John Vandenberg ০১:৪৫, ১৩ অক্টোবর ২০০৮ (UTC)

প্রমথ চৌধুরীর নামে একটি পেরেন্ট ক্যাটাগরি[সম্পাদনা]

বিষয়শ্রেণী:প্রমথ চৌধুরী নামে একটা পেরেন্ট ক্যাটাগরি সৃষ্টি করা যায় কি?--অর্ণব দত্ত ০৯:১৩, ২ জানুয়ারি ২০০৯ (UTC)

texts on oldwikisource[সম্পাদনা]

Hi. I am an admin on the multilingual Oldwikisource. Since the Bengali-Wikisource has its own subdomain, all pages in this language that are on the Oldwikisource should be deleted. As I am not sure if you imported all pages so please let us know whether we can delete all ones. Thanks, contact me at oldwikisource:User talk:-jkb-, -jkb- ১১:৪৪, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)


Thanks for your answer, -jkb- ১৭:০৫, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

জীবনানন্দ দাশের কবিতার কপিরাইট প্রসঙ্গে[সম্পাদনা]

বেলায়েত ভাই, জীবনানন্দের মৃত্যুর পর (১৯৫৪) এখনো ৬০ বছর পার হয়নি, তাহলে তাঁর কিছু লেখা উইকিসোর্সে স্থান পেল কেমন করে? -- Faisal Hasan ০৮:০৫, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আসলে উইকিসোর্সে অবদান খুব একটা পাওয়া যায় না। তাই যদি কেউ এমন লেখা দিয়ে থাকে যে পাবলিক ডোমেইন হয়নি কিন্তু কাছাকাছি চলে এসেছে, তাহলে তা আর মুছে ফেলি না, যদিও তা মুছে ফেলার কথা। কিন্তু এ পাতার লিঙ্ক কোথাও ব্যবহারও করা হয় না। শুধু অবদানকারীকে বুঝিয়ে বলা হয় এমন লেখা যেন আর না দেওয়া হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:১৪, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

চোখের বালি[সম্পাদনা]

ব্যাপারটা লক্ষ্য করেই আমি কাজ করেছি। বিভূতিভূষণের সাহিত্যকর্মের কপিরাইট ২০১০ এ শেষ হয়ে যাবে। তার কোন লেখা কি এখনই যোগ করা যাবে? --Faisal Hasan ০৭:৩৮, ৬ অক্টোবর ২০০৯ (UTC)

দ্বিভাষী Gitanjali[সম্পাদনা]

দ্বিভাষী gitanjali কোথায় থাকবে এই আলোচনা টা ওই পাতার আলোচনায় করা যাক।Mukerjee ০৭:৪৯, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

গীতাঞ্জলি/১..N pages[সম্পাদনা]

গীতাঞ্জলি/১ type-er page-gulo please delete kare din. গীতাঞ্জলি/১ is actually from গীতিমাল্য and it can be renamed আমারে তুমি অশেষ করেছ but that page exists (is the same page).

In fact, গীতাঞ্জলি/১ if anything, can be a redirect to আমার মাথা নত করে দাও হে. The numbering 1 is from Gitanjali, not গীতাঞ্জলি.

All the গীতাঞ্জলি/১...N pages should be deleted, since the numbering was as per the English text, and also the songs often appear in multiple sources. Mukerjee ০৭:৪৯, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

এটার আমি একটা solution পেয়েছি - the old আমারে তুমি অশেষ করেছ page I edited with the old গীতাঞ্জলি/১ content. Then I redirected গীতাঞ্জলি/১ to আমারে তুমি অশেষ করেছ. This solution while not very kind towards the history of the pages, does get the job done. Any other ideas? Mukerjee ০৭:৫৮, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

মূল গ্রন্থ - context[সম্পাদনা]

বেলায়েত-ভাই: en.wikisource-এ এ প্রসঙ্গে আরোও জানতে, [[w:{{{1}}}|উইকিপিডিয়া]] দেখুন। বলে একটা template আছে to indicate the source যেখান থেকে পাতাটি সংগৃহীত হয়েছে। এরকম কিছু কি bn.wikisource এ আছে বা করা যায়? আমি তো আপাতত পাতার নীচে ছোট হরফে source এবং পাঠান্তর জানাচ্ছি তবে এগুলো একটু formalize করতে পারলে ভাল হয়... ‍‍‍‍Mukerjee ০৮:০৯, ২৩ অক্টোবর ২০০৯ (UTC)

ফনিটিক কি-বোর্ড ও অন্যান্য[সম্পাদনা]

  • আমি সাধারণত ফনিটিক কি-বোর্ডে লিখে থাকি, এতদিন কোন সমস্যা হয় নাই, কিন্তু এখন একটা ঝালেমা হচ্ছে - অভ্র দিয়ে কোন ব্যঞ্জনবর্ণের নিচে হসন্ত দিলে তা পরবর্তী ব্যঞ্জনবর্ণের সাথে মিলে যুক্ত বর্ণ হয়ে যায়, ফলে লেখকের মূল পান্ডুলিপি অনুসরণ করা যাচ্ছে না। এর কি কোন সমাধান আছে (ফনিটিকে)?
  • আরেকটা ঝামেলা হল 'ৎ' এর ওপর রেফ দেয়া। ফনিটিকে দিলে এমন 'র্ৎ' হয়ে যাচ্ছে - সমাধান কী?
  • প্রধান পাতা"য় সাম্প্রতিক সংযোজন" অংশটা কী আপডেট করা যায়?
  • "উল্লেখযোগ্য বাঙালি সাহিত্যিক" অংশটা একটু এলোমেলো। এই অংশটা দেখা দরকার। এছাড়াও ওখানে এমন কিছু সাহিত্যিকের নাম আছে যাদের কাজ এখনো পাবলিক ডোমেইনে আসে নাই এবং এমন অনেকের নাম নাই যাদের লেখা উইকিসোর্সে আছে। যাদের লেখা বর্তমানে উইকিসোর্সে আছে তাদের নাম তালিকার ওপরে আনা যায় না? উদাহরণ হিসাবে বলা যায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, লালন, উপেন্দ্রকিশোর, সুকুমার এদের নাম তালিকাতে জায়গা পেতে পারে।

--ফয়সল হাসান (আলাপ | অবদান) ০৯:৪১, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

শব্দ দিয়ে উদাহরণ দিলে ভাল হতো। ফোনেটিক কিবোর্ডটি আন ইন্সটল করে আবার ইন্সটল করে দেখেন। ফন্টের সমস্যাও হতে পারে। আর ৎ এর উপর রেফ দেওয়া লাগে এমন কোন শব্দ আছে নাকি? আমি এমন কোনো শব্দ এখনও পাইনি। এটা কখনই লেখা যাবে বলে মনে হয় না। কারণ এমন কোন অক্ষরই বাংলাতে নাই। ম্প্রতিক সংযোজন হালনাগাদ সম্ভব। কি কি যোগ করতে হবে আমাকে বলে দিলে করে দিতে পারবো। অবশ্য পুরো প্রধান পাতাটিই পরিবর্তন করা প্রয়োজন। সময় পেলে করে ফেলবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:০১, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)
  • উদাহরণ হিসেবে বলা যায় সঞ্জীবচন্দ্র পালামৌ এর এক জায়গায় লিখেছেন 'কনডাকটার' - এখানে 'ন' ও 'ক' এর সাথে হসন্ত আছে, যা লিখলে 'কন্ডাক্টার' হয়ে যাচ্ছে। এমন আরও কিছু শব্দ আছে (আহ্লাদ - হ, শন্শন (শনশন) - 'ন' ইত্যাদি)।
  • অবশ্যই আছে, যেমন "ভর্ৎসনা" (ভর্তসনা - 'ত' এর জায়গায় 'ৎ' হবে) একটি - রবীন্দ্রনাথের বেশ কিছু লেখায় এমন বানান আছে।
  • আমি সময় করে আপডেট প্রস্তাব করব।

--ফয়সল হাসান (আলাপ | অবদান) ১৫:০৭, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

কন্‌ডাক্‌টার হসন্ত লেখা যাচ্ছে। সম্ভবত আপনার ফন্ট সমস্যা। ভর্তসনাই লিখতে হবে কারণ ঐটা আমার এখানেও কাজ করে না। দেখি এটা রিপোর্ট করতে হবে। ইউনিকোডেই যদি এ অক্ষর না থাকে তাহলে এটা কোনো ভাবেই লেখা যাবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৬, ২৫ অক্টোবর ২০০৯ (UTC)

==গেটিসবার্গ অ্যাড্রেস‎== অনুবাদক এবং অনুবাদ গ্রন্থ দিতে পারলে ভাল হয়। ‍‍‍‍‍ Mukerjee ০৬:০৭, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

কবিতা[সম্পাদনা]

কাব্যগ্রন্থের নামের পরে / না দিয়ে তুললে কবিতাগুলি এখানে তুলে দিতে ভীষণ অসুবিধার মুখে পড়তে হবে। অধিকাংশ ক্ষেত্রেই একই নামে রবীন্দ্রনাথ ও তাঁর সমসাময়িক অন্যান্য কবিদের কবিতা রয়েছে। কোথায় কোন কবিতাটি রয়েছে সেটা সব সময় মনে রেখে তুলে দেওয়া সম্ভব নয়। এই সমস্যার কারণে সত্যেন্দ্রনাথ দত্তের কবিতাগুলি তুলে দিতে গিয়েও থেমে গিয়েছি। যদি / ব্যবহার করার অনুমতি দেন তবে বিশেষ উপকার হবে। আপাতত কবিতা তোলা বন্ধ রাখছি। আপনার পরামর্শের জন্য অপেক্ষমান থাকব। --অর্ণব দত্ত ০৬:৫৭, ১১ মে ২০১০ (UTC)

সেক্ষেত্রে অপর একটি পদ্ধতি চলতে পারে। ধরুন, প্রাণ কবিতাটি। এই নামে রবীন্দ্রনাথ ও অন্যান্য একাধিক কবির কবিতা আছে। তাই প্রাণ কবিতাটির ভুক্তি কড়ি ও কোমল/প্রাণ না রেখে প্রাণ (কড়ি ও কোমল) রাখা যেতে পারে। এইভাবে বন্ধনীর মধ্যে যে কাব্যের নাম থাকবে সেটি হবে প্রথম প্রকাশিত কাব্যের নাম। সাধারণত একই কবিতা সংকলন ছাড়া একই কবির কোনো কাব্যগ্রন্থে ব্যবহৃত হয় না। সংকলনেও মূল গ্রন্থের নামের উল্লেখ থাকে। সুতরাং অসুবিধা হবে না। কি বলেন? --অর্ণব দত্ত ০৭:৩৩, ১১ মে ২০১০ (UTC)
আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ। আপাতত আমি মূল কাব্যগ্রন্থের নাম বন্ধনীর মধ্যে রেখে পাতাগুলি সৃষ্টি করছি। পরে যখন একই নামে অন্য কবিতা উইকিসংকলন-ভুক্ত করব, তখন দ্ব্যর্থতানিরসন পৃষ্ঠা এবং অন্যান্য প্রয়োজনীয় শিরোনাম পরিবর্তন (যদি প্রয়োজন হয়) করে দেবো। আরও একবার ধন্যবাদ। --অর্ণব দত্ত ০৮:০২, ১১ মে ২০১০ (UTC)
বিষয়টি খেয়াল রাখব। আপাতত একটা আন্দাজ অনুসারে () ব্যবহার করব, রবীন্দ্রনাথের সব কবিতা তুলে দেওয়া হয়ে গেলে পর, একবার সব বইগুলি রিভিউ করব - তখন যদি দেখি একই নামে কোনো কবিতা বা পাতা উইকিসংকলনে নেই অথচ সেখানে বন্ধনী ব্যবহার করা হয়েছে, তাহলে প্রয়োজন অনুসারে নাম পরিবর্তন করে দেবো। --অর্ণব দত্ত ০৮:৩৭, ১১ মে ২০১০ (UTC)

আপনার মূল্যবান পরামর্শের জন্য আবারও ধন্যবাদ জানাচ্ছি। আপনার পরামর্শ মতো যাচাই করেই কবিতা আপলোড করব। চোখে পড়ল গীতবিতান পৃষ্ঠাটি অসম্পূর্ণ অবস্থায় রয়েছে। সেটার কাজ শুরু করতে যাব আর ঠিক সেই সময়ই ওই প্রয়োজনীয় লিঙ্কটি পাঠালেন। : -D। আপনাকে অনেক ধন্যবাদ। --অর্ণব দত্ত ০৮:৫৩, ১১ মে ২০১০ (UTC)

আরও একটি কথা, পূজা পর্যায়ের গানগুলিতে বিষয়শ্রেণী:পূজা নামে একটি বিষয়শ্রেণী দেখলাম। নামটিতে আমার আপত্তি আছে। এটিকে বিষয়শ্রেণী:পূজা পর্যায় বা বিষয়শ্রেণী:পূজা পর্যায়ের গান করা হোক। শুধুমাত্র বিষয়শ্রেণী:পূজা বলতে বিষয়টি স্পষ্ট হচ্ছে না। --অর্ণব দত্ত ০৮:৫৬, ১১ মে ২০১০ (UTC)
বিষয়শ্রেণী:পূজা পর্যায় রাখাই উপযুক্ত মনে করছি, হটক্যাট ব্যবহার করে বা অন্য কোনো স্বয়ংক্রিত উপায়ে কি নামগুলি পরিবর্তন করা যাবে। অনেকগুলি পাতা আছে দেখছি, প্রত্যেকটি ধরে ধরে ঠিক করতে অনেক সময় লেগে যাবে। --অর্ণব দত্ত ১০:২৪, ১১ মে ২০১০ (UTC)
হটক্যাট ব্যবহার করে করা যায় তবে তা অনেক সময় নষ্ট হবে। দেখি স্বয়ংক্রিয়ভাবে কিছু করা যায় কিনা।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৫০, ১১ মে ২০১০ (UTC)
ধন্যবাদ। আপাতত পূজা পর্যায়ে ইতিপূর্বে তৈরি করা সব পাতাগুলিতে সংশোধন করলেই চলবে। আমি আজ থেকে যে পাতাগুলি অন্তর্ভুক্ত করছি সেগুলিতে সঠিক বিষয়শ্রেণী যোগ করেই করব। --অর্ণব দত্ত ১৩:৫৩, ১১ মে ২০১০ (UTC)

নতুন নির্বাচিত লেখা[সম্পাদনা]

নির্বাচিত লেখা হিসেবে শুধুমাত্র ছাড়পত্র আর বিষাদসিন্ধুর পুনরাবৃত্তি করা হচ্ছে। এদিকে অনেক নতুন লেখা উইকিসংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। নতুন কোনো লেখাকে নির্বাচিত লেখা করা যায় না কি? --অর্ণব দত্ত ১০:১১, ১ জুলাই ২০১০ (UTC)

অবশ্যই নতুন লেখাকে নির্বাচিত লেখা করা যায়। নতুন কোন লেখাকে নির্বাচিত নিবন্ধ করা যায় সে ব্যাপারে পরামর্শ এবং সাহায্য কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৪০, ১ জুলাই ২০১০ (UTC)


প্রিয় বেলায়েত ভাই, আপনার কয়েকটি রচনার লিঙ্ক পাঠাচ্ছি। এগুলিকে নির্বাচিত লেখা করা যায় কিনা, বিবেচনা করবেন। এগুলির কোনোটি অতীব দুষ্প্রাপ্য রচনা, কোনোটি বাংলা সাহিত্যে ক্ল্যাসিক মর্যাদাপ্রাপ্ত আবার কোনোটি জাতীয় জীবনে বিশেষ গুরুত্বসম্পন্ন।

প্রথমেই বাংলাদেশ-সম্পর্কিত দুটি বিশিষ্ট রচনার উল্লেখ করব;

বাংলাদেশী হিসেবে এই দুটি রচনার গুরুত্ব আপনি নিশ্চয়ই অনুধাবন করবেন।

দুষ্প্রাপ্য রচনাগুলির মধ্যে নির্বাচিত লেখা করা যায়;

উপরিউক্ত রচনাগুলি উচ্চমানের রচনা, তবে বর্তমানে যথেষ্ট দুষ্প্রাপ্য।

ক্ল্যাসিকগুলির মধ্যে নাম করতে চাই;

এছাড়া সত্যেন্দ্রনাথ দত্তের দুটি কবিতাকে নির্বাচিত করার পরামর্শ দেবো;

শেষত রবীন্দ্র-জন্মসার্ধশতবর্ষ চলছে। এই সুযোগে রবীন্দ্রনাথের কয়েকটি বই আমরা নির্বাচিত করে রাখতে পারি।

অবশ্য রবীন্দ্রনাথ ঠাকুরের বহু লেখা উইকিসংকলনভুক্ত হয়েছে, আপনি নিজেও গল্প ও কবিতা প্রচুর অন্তর্ভুক্ত করেছেন। সেগুলি থেকেও কয়েকটি বাছতে পারেন।

এছাড়া বাংলা ভাষায় মোট তিনটি জাতীয় সংগীত রচিত হয়েছে।

এগুলিও নেওয়া যায়।

আপাতত এই কটি প্রস্তাব দিলাম। পরে আরও কিছু চোখে পড়লে পাঠাবো। --অর্ণব দত্ত ১২:৩০, ১ জুলাই ২০১০ (UTC)

জাতীয় সঙ্গীতগুলোর ব্যপারে আমার নিজেরও আগ্রহ রয়েছে, তবে অন্য লেখাগুলোকেও নির্বাচিত করা যাবে। প্রথম পাতার নির্বাচিত লেখা অংশে খেয়াল করলে দেখতে পারবেন যে লেখার সাথে সাথে লেখক এবং লেখাটি সম্পর্কে অল্প বিস্তর লেখা রয়েছে। কোন কোন লেখার উপর এমন ছোট লেখা তৈরি করা সম্ভব বলে আপনার মনে হয়? এদের মধ্য থেকে একটি প্রাথমিক তালিকা করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:৫০, ১ জুলাই ২০১০ (UTC)
Introduction নিয়ে ভাববেন না। প্রস্তাবনায় যতগুলি নাম দিয়েছি প্রায় সবগুলির সম্পর্কেই অল্পবিস্তর Introduction লেখা যায়। শুধু সাতই মার্চের ভাষণ ও তাজউদ্দীন আহমদের ভাষণ সম্পর্কে আমার কাছে বিশেষ তথ্য নেই। যতদূর মনে পড়ছে উইকিপিডিয়ায় এই দুইটি ভুক্তি সমৃদ্ধ। সেখান থেকে নেওয়া যেতে পারে। প্রাথমিক তালিকায় মোট কতগুলি ভুক্তি রাখতে চাইছেন? জানালে সেই অনুযায়ী সামঞ্জস্য বজায় রেখে তালিকা প্রস্তুত করা যাবে। --অর্ণব দত্ত ১৩:৩৫, ১ জুলাই ২০১০ (UTC)
নির্বাচিত লেখার নাম প্রস্তাবের জন্য উইকিপিডিয়ার মতো একটা পাতা থাকলে ভাল হয়। --অর্ণব দত্ত ১৩:৪৭, ১ জুলাই ২০১০ (UTC)
আগামী ১২ মাসের জন্য অন্তত ১২টি ভুক্তি প্রয়োজন। ইংরেজী উইকিসোর্স দেখে নির্বাচিত লেখার জন্য পাতা তৈরি করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৩৮, ১ জুলাই ২০১০ (UTC)
বেশ, আমি ১২ মাসের জন্য একটি প্রস্তাবনা তৈরি করছি। পাতাটি তৈরি করতে আপনার সাহায্য লাগবে অবশ্য। --অর্ণব দত্ত ১৫:৩৭, ১ জুলাই ২০১০ (UTC)

১২ মাসের প্রস্তাবনা[সম্পাদনা]

আগামী বারো মাসের একটি নির্বাচিত লেখার প্রস্তাবনা রাখলাম। গুরুত্বপূর্ণ লেখাগুলিই মূলত এখানে স্থান পেয়েছে। এই প্রসঙ্গে মতামত জানাবেন।

--অর্ণব দত্ত ১৬:১৩, ১ জুলাই ২০১০ (UTC)

রবীন্দ্রনাথের লেখা খুব বেশি হয়ে যাচ্ছে। জাতীয় সংগীত দুটো রেখে বাকি গুলোতে অন্য লেখকের লেখা দেওয়া অনুরোধ করছি, আর রবীন্দ্রনাথের লেখা পর পর দুই মাসে না রাখার কোন উপায় রয়েছে কিনা, থাকলে পর পর মাসে না রাখারও অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৫, ১ জুলাই ২০১০ (UTC)

নতুন প্রস্তাব[সম্পাদনা]

সেক্ষেত্রে এই রকম প্রস্তাবনা চলতে পারে।

আজকে জুলাই মাসের এক তারিখ সবে। মনে করলে, এ মাসের জন্যও কোনো একটি লেখাকে নির্বাচিত করা যায়। বর্ষাকাল চলছে, মেঘদূতম্‌ বইখানাকে এ মাসের জন্য নির্বাচিত করলে মন্দ হয় না। বলেন তো, কালই এর Introduction তৈরি করে ফেলি। --অর্ণব দত্ত ১৬:৫১, ১ জুলাই ২০১০ (UTC)

কিন্তু মেঘদূতম্‌ তো আপনার তালিকায় ছিল না। :) যাক সমস্যা নাই। আপনি ইন্ট্রো লিখে দিন আমি আপ করে দিচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৫, ২ জুলাই ২০১০ (UTC)
Intro - গুপ্তযুগের কবি কালিদাস ছিলেন সংস্কৃত সাহিত্যের শ্রেষ্ঠ কবি। তাঁর রচিত কাব্য ও নাটকগুলি শুধুমাত্র সংস্কৃত সাহিত্যেরই নয়, বরং সমগ্র বিশ্বসাহিত্যের সম্পদ বলে বিবেচিত হয়। কালিদাস ছিলেন প্রেমের কবি। তাঁর কাব্যে প্রেম এসেছে নানা বিচিত্র ও অভিনব অনুষঙ্গে। মেঘদূতম্ তাঁর শ্রেষ্ঠ রচনাগুলির অন্যতম। আষাঢ়ের প্রথম দিনে জলভরা মেঘ দর্শনে নির্বাসিত যক্ষের বিরহসংগীত এই মেঘদূতম্ কাব্য যুগ যুগ ধরে কবিদের জুগিয়েছে কল্পনার প্রেরণা। বাংলা ভাষায় বহুবার বহুভাবে অনূদিত হয়েছে এই কাব্য। ঊনবিংশ শতাব্দীর বিশিষ্ট কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় সংস্কৃত মন্দাক্রান্তা ছন্দে রচিত মেঘদূতম্‌ কাব্যকে বাংলা পয়ার ছন্দের বন্ধনে আবদ্ধ করেন।

কোন যক্ষ অভিশপ্ত হয়ে কর্ম্মদোষে।
মহিমা বিগত একবর্ষ প্রভুরোষে।।
বিরহের গুরুভারে দয়িতের সনে।
মুহ্যমান হয়ে রয় রামগিরি বনে।।
...
আষাঢ়ের প্রথম দিবস সমাগতে।
হেরে যক্ষ মেঘ আসি উদয় পর্ব্বতে।।
সমাচ্ছন্ন সানুদেশ পয়োদ পাটলে।
যেন বপ্রক্রীড়া মত্ত মাতঙ্গের দলে।।

মন্তব্য: প্রথমে এটি তালিকায় না দিলেও পরে, অন্তর্ভুক্ত করেছিলাম, রসমঞ্জরীর চেয়ে এটিকে যোগ্যতর প্রার্থী মনে হয়েছিল বলে। --অর্ণব দত্ত ০৫:০৫, ২ জুলাই ২০১০ (UTC)

গীতালি[সম্পাদনা]

গীতালির কয়েকটি গান গীতবিতানে তোলা আছে, কিন্তু এখানে লাল লিঙ্ক দেখাচ্ছে। আপনাকে একটু সাবধানে আপলোড করার পরামর্শ দেবো, নয়তো একই বিষয়বস্তুতে দুটি পাতা হয়ে যাবে। উদাহরণঃ লক্ষ্মী যখন আসবে (গীতালি) ও লক্ষ্মী যখন আসবে তখন কোথায় তারে দিবি রে ঠাঁই। --অর্ণব দত্ত ১২:০৬, ২৭ জুলাই ২০১০ (UTC)

আমি চেষ্টা করবো খেয়াল রাখার। আপনার চোখে যদি এমন আরও কিছু পাতা থেকে থাকে তাহলে এখানে তালিকা দিন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৪৪, ২৭ জুলাই ২০১০ (UTC)

বিস্তারিত তালিকা দেওয়ার হয়ত সময় হবে না। তবে পাতা তৈরির আগে অনুসন্ধান বক্সে গিয়ে প্রথম দু-তিনটি শব্দ লিখে সার্চ করে দেখতে পারেন, যদি পাতা তৈরি হয়ে গিয়ে থাকে তাহলে তাতেই বোঝা যাবে। --অর্ণব দত্ত ০০:২৮, ২৮ জুলাই ২০১০ (UTC)

অগস্টের নির্বাচিত লেখা[সম্পাদনা]

জনগণমন-অধিনায়ক জয় হে পাতাটি অগস্ট মাসের নির্বাচিত লেখা হওয়ার জন্য প্রস্তুত।

ইন্ট্রো: রবীন্দ্রনাথ ঠাকুর রচিত "জনগণমন-অধিনায়ক জয় হে" গানটি ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় সংগীত। গানটির রচনাকাল অজ্ঞাত। ১৯১১ সালের ২৭ ডিসেম্বর কলকাতায় আয়োজিত ভারতীয় জাতীয় কংগ্রেসের ২৬তম অধিবেশনে প্রথম গীত হয়। ১৯১২ সালের জানুয়ারি মাসের (মাঘ, ১৩১৮) তত্ত্ববোধিনী পত্রিকায় ব্রহ্মসংগীত আখ্যায় গানটি প্রকাশিত হয়। ১৯৪৩ সালের ৫ জুলাই গানটি আজাদ হিন্দ ফৌজের জাতীয় সংগীত রূপে গৃহীত হয়। ১৯৫০ সালের ২৪ জানুয়ারি গানটি সদ্যস্বাধীন ভারতীয় প্রজাতন্ত্রের জাতীয় সংগীত রূপে গৃহীত হয়।

জনগণমন-অধিনায়ক জয় হে ভারতভাগ্যবিধাতা!
পঞ্জাব সিন্ধু গুজরাট মরাঠা দ্রাবিড় উৎকল বঙ্গ
বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা উচ্ছলজলধিতরঙ্গ
তব শুভ নামে জাগে, তব শুভ আশিষ মাগে,
গাহে তব জয়গাথা।
জনগণমঙ্গলদায়ক জয় হে ভারতভাগ্যবিধাতা!
জয় হে, জয় হে, জয় হে, জয় জয় জয় জয় হে।।


বিবেচনা করবেন। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত ০৬:০১, ৩১ জুলাই ২০১০ (UTC)

করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১০, ১ আগস্ট ২০১০ (UTC)
একটা ভুল হয়ে গেছে। সম্পূর্ণ পড়ুন অংশে ক্লিক করলে মেঘদূতম্‌-ই আসছে। --অর্ণব দত্ত ১০:৪৬, ২ আগস্ট ২০১০ (UTC)
ঠিক করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৬, ২ আগস্ট ২০১০ (UTC)

সেপ্টেম্বরের নির্বাচিত লেখা[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিসংকলনের সেপ্টেম্বর মাসের প্রস্তাবিত নির্বাচিত গ্রন্থ অবরোধ বাসিনী (গ্রন্থ)। আমার কাছে বইটি সম্পর্কে বিস্তারিত তথ্য নেই। তাই ইন্ট্রো লেখার ভার আপনাকেই নিতে হবে। আশা করব, আগামী সপ্তাহের মধ্যেই নতুন ভুক্তি উইকিসংকলনের পাতায় চলে আসবে। ধন্যবাদান্তে। --অর্ণব দত্ত ১৪:৪৪, ২৭ আগস্ট ২০১০ (UTC)

আমি কোথায় পাব তারে আমার মনের মানুষ যে রে শীর্ষক লেখাটিকে সেপ্টেম্বর মাসের নির্বাচিত লেখা মনোনীত করছি। আমার সোনার বাংলা এই গানটির ভাঙা গান। বিজয়ের মাস ডিসেম্বরে বাংলাদেশের জাতীয় সংগীতের মনোনয়ন দেওয়াই আছে। তার আগে এটিকে নির্বাচিত লেখা করা যায়।

ইন্ট্রো: গগন হরকরার আমি কোথায় পাব তারে আমার মনের মানুষ যে রে গানটির সুর অবলম্বনে রবীন্দ্রনাথ তাঁর বিখ্যাত গান আমার সোনার বাংলা (বাংলাদেশের জাতীয় সংগীত) রচনা করেন। গগন হরকরার এই গানটি সম্পর্কে রবীন্দ্রনাথ লিখেছিলেন, “কথা নিতান্ত সহজ, কিন্তু সুরের যোগে এর অর্থ অপূর্ব জ্যোতিতে উজ্জ্বল হ’য়ে উঠেছিল। এই কথাটিই উপনিষদের ভাষায় শোনা গিয়েছে, “ত্বং বেদ্যং পুরুষং বেদ মা বো মৃত্যু পরিব্যথাঃ” – যাকে জানবার সেই পুরুষকেই জানো, নইলে যে মরণ-বেদনা। পণ্ডিতের মুখে এই কথাটিই শুনলুম, তাঁর গেঁয়ো সুরে, সহজ ভাষায় – যাঁকে সকলের চেয়ে জানবার তাঁকেই সকলের চেয়ে না-জানবার বেদনা – অন্ধকারে যাকে দেখতে পাচ্ছে না যে শিশু, তারই কান্নার সুর – তার কণ্ঠে বেজে উঠেছে। “অন্তরতর যদয়ামাত্মা” – উপনিষদের এই বাণী এদের মুখে যখন “মনের মানুষ” বলে শুনলুম, আমার মনে বড়ো বিস্ময় লেগেছিল।”

আমি কোথায় পাব তারে আমার মনের মানুষ যে রে –
হারায়ে সেই মানুষে তার উদ্দেশে দেশ বিদেশে বেড়াই ঘুরে।
লাগি সেই হৃদয়শশী সদা প্রাণ হয় উদাসী
পেলে মন হত খুশি দেখতাম নয়ন ভরে।
আমি প্রেমানলে মরছি জ্বলে নিভাই অনল কেমন করে
মরি হায় হায় রে
ও তার বিচ্ছেদে প্রাণ কেমন করে
ওরে দেখ না তোরা হৃদয় চিরে।

গগন হরকরা সংক্রান্ত পৃষ্ঠাটি সৃষ্টি করে দিচ্ছি। আর রমজানের শুভেচ্ছা জানবেন। --অর্ণব দত্ত ০৭:০৯, ৩১ আগস্ট ২০১০ (UTC)

নির্বাচিত লেখা - অক্টোবর[সম্পাদনা]

অক্টোবর মাসের নির্বাচিত লেখা বন্দে মাতরম্। ইন্ট্রো দেওয়া হল। প্রথম পাতায় যুক্ত করে দিলে বাধিত হব।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত বন্দে মাতরম্ ভারতের জাতীয় স্তোত্র। গানটি সংস্কৃত-বাংলা মিশ্রভাষায় লেখা দেবী দুর্গার বন্দনাগীতি। এই গানে দুর্গাকে বাংলার দেশমাতৃকারূপে কল্পনা করা হয়। ১৮৯৬ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের অধিবেশনে গানটি প্রথম রাজনৈতিক প্রেক্ষাপটে গীত হয়। ১৯৫০ সালে রবীন্দ্রনাথের জনগণমন-অধিনায়ক জয় হে গানটি ভারতের জাতীয় সংগীতের মর্যাদা লাভ করলে, দেশের স্বাধীনতা আন্দোলনে বন্দে মাতরম্‌ গান ও শ্লোগানটির গুরুত্ব বিবেচনা করে এটিকে জাতীয় স্তোত্রের মর্যাদা দেওয়া হয়।


বন্দে মাতরম্
সুজলাং সুফলাং
মলয়জশীতলাং
শস্যশ্যামলাং
মাতরম্।
শুভ্র-জ্যোৎস্না-পুলকিত-যামিনীম্
ফুল্লকুসুমিত-দ্রুমদলশোভিনীম্,
সুহাসিনীং সুমধুরভাষিণীম্
সুখদাং বরদাং মাতরম্।

--অর্ণব দত্ত ১০:১৬, ১ অক্টোবর ২০১০ (UTC)

করে দেওয়া হয়েছে, আপনি চাইলে আগামী মাসের গুলোও লিখে দিতে পারেন। আমি ঐ পাতায় দিয়ে দিলে প্রতিমাসে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয়ে যাবে। তাই পারলে আগামী মাসের লেখাগুলোও দিয়ে দিতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪০, ৩ অক্টোবর ২০১০ (UTC)
বেশ, আগামী মাসগুলির লেখাও দিয়ে দেবো। তবে দু-একদিন সময় লাগবে। আর বঙ্কিমচন্দ্রের ছবিটি লাগানোর জন্য বিশেষ ধন্যবাদ। --অর্ণব দত্ত ১৫:২৩, ৩ অক্টোবর ২০১০ (UTC)

নির্বাচিত লেখা - নভেম্বর[সম্পাদনা]

নভেম্বর মাসের নির্বাচিত লেখার বিস্তারিত ইন্ট্রো পাঠালাম।

দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী একজন বিশিষ্ট জাতীয়তাবাদী বাঙালি নেতা। রাজনীতি ক্ষেত্রের বাইরে তিনি তিনি পরিচিত ছিলেন সাহিত্যিক ও সাহিত্যরসিক হিসেবেও। বাঙালি জাতির অন্তর্নিহিত শক্তিকে জাগরিত করা ও হিন্দু ও মুসলমান বাঙালির মধ্যে সম্প্রীতির পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে তাঁর কলম ছিল অবিরত। বাঙ্গলার কথা দেশবন্ধুর এমনই একটি রাজনৈতিক প্রবন্ধ। এই প্রবন্ধটি সাপ্তাহিক “বাঙ্গলার কথা” পত্রিকার ১৪ আশ্বিন ১৩২৮ সংখ্যায় প্রকাশিত হয়।

...বাঙ্গালীর একটা বিশিষ্ট রূপ আছে, একটা বিশেষ প্রকৃতি আছে, একটা স্বতন্ত্র ধর্ম আছে। এই জগতের মাঝে বাঙ্গালীর একটা স্থান আছে, অধিকার আছে, সাধনা আছে, কর্তব্য আছে। বাঙ্গালীকে প্রকৃত বাঙ্গালী হইতে হইবে। বিশ্ববিধাতার যে অনন্ত বিচিত্র সৃষ্টি, বাঙ্গালী সেই সৃষ্টিস্রোতের মধ্যে এক বিশিষ্ট সৃষ্টি। অনন্তরূপ লীলাধারের রূপবৈচিত্র্যে বাঙ্গালী একটি বিশিষ্টরূপ হইয়া ফুটিয়াছে। আমার বাঙ্গলা সেই রূপের মূর্তি। আমার বাঙ্গলা সেই বিশিষ্টরূপের প্রাণ। যখন জাগিলাম, মা আমার আপন গৌরবে তাঁহার বিশ্বরূপ দেখাইয়া দিলেন।

আপনার কথা মতো এখনও বাকিগুলি করে ওঠার সময় পাইনি। মার্জনা করবেন। শীঘ্রই করে দেওয়ার চেষ্টা করব। --অর্ণব দত্ত ০৩:০৩, ১ নভেম্বর ২০১০ (UTC)

লেখাগুলো প্রধান পাতায় তুলে দেওয়া হল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৬, ১ নভেম্বর ২০১০ (UTC)

নির্বাচিত লেখা - ডিসেম্বর[সম্পাদনা]

আমার সোনার বাংলা বাংলাদেশের জাতীয় সঙ্গীত। এই গানটির রচয়িতা ও সুরকার রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের পরিপ্রেক্ষিতে এই গানটি রচিত হয়েছিল। ১৯০৫ সালের ৭ অগস্ট কলকাতার টাউন হলে আয়োজিত একটি প্রতিবাদ সভায় এই গানটি প্রথম গীত হয়। গানটি রচিত হয়েছিল শিলাইদহের ডাক-পিয়ন গগন হরকরা রচিত "আমি কোথায় পাব তারে আমার মনের মানুষ যে রে" গানটির সুরের অনুষঙ্গে। ১৯৭১ সালের ১ মার্চ গঠিত হয় স্বাধীন বাংলার কেন্দ্রীয় সংগ্রাম পরিষদ। পরে ৩ মার্চ তারিখে পল্টন ময়দানে ঘোষিত ইশতেহারে এই গানকে জাতীয় সঙ্গীত হিসাবে ঘোষণা করা হয়। ১৯৭১ সালের এপ্রিল ১৭ এপ্রিল মুজিব নগরে স্বাধীন বাংলাদেশের সরকারের শপথ অনুষ্ঠানে এই গান প্রথম জাতীয় সঙ্গীত হিসাবে গাওয়া হয়।

দেখুন তো ঠিক হল কিনা। --অর্ণব দত্ত ১৭:৩৭, ১ ডিসেম্বর ২০১০ (UTC)

তারিখগুলি আমার জানা মতে ঠিকই আছে। জাতীয় পতাকার ছবি দিলে ভালই হবে। তবে আইকন গোছের ফ্ল্যাট ছবির বদলে পতাকাটা পতাকাদণ্ডের উপর উড়ছে এমন ছবি দেখতে ভাল লাগবে। প্রথম স্তবকটি ইন্ট্রোর সঙ্গে রাখা যেতে পারে। --অর্ণব দত্ত ১৩:৩৭, ২ ডিসেম্বর ২০১০ (UTC)

Flag of Bangladesh and tree.jpg

- এটা ব্যবহার করা যেতে পারে। --অর্ণব দত্ত ১৩:৫৫, ২ ডিসেম্বর ২০১০ (UTC)

সমস্যা[সম্পাদনা]

লেখক:রূপচাঁদ পক্ষী - এই পাতায় একটি সমস্যা দেখা দিয়েছে। রূপচাঁদ পক্ষীর জন্মসন জানা গেলেও মৃত্যুসন অজ্ঞাত। ?-চিহ্ন দিয়েছিলাম। তাতে সিনট্যাক্স এরর দেখা দিচ্ছে। ঠিক করে দিলে, ভাল হয়। --অর্ণব দত্ত ০৯:০৯, ১৪ ডিসেম্বর ২০১০ (UTC)

বাংলাদেশের সংবিধান[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমার বন্ধু হর্ষ বাংলাদেশের সংবিধানের বেশ কয়েকটি পাতা উইকিসংকলনে তুলে দিয়েছে। কিন্তু সে পাতার বিষয়শ্রেণী ভাগ করতে পারে না। তাই পাতাগুলিকে সঠিকভাবে তালিকাবদ্ধ করে দিলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত ০৭:৫৩, ৭ ফেব্রুয়ারি ২০১১ (UTC)

মার্চের নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

অনিবার্যকারণবশত আমি গত কয়েকমাস উইকিসংকলনের মাসিক নির্বাচিত লেখা হালনাগাদ করতে পারিনি। এজন্য ক্ষমাপ্রার্থী। মার্চ মাসে বঙ্গবন্ধুর ভাষণটিকে নির্বাচিত করার কথা ছিল। আমার মনে হয়, এই মাসটিই উক্ত লেখাটি নির্বাচিত করার উপযুক্ত সময়। তথ্য জোগাড়ের ভারটি অবশ্য আপনাকে নিতে হবে। উইকিপিডিয়ায় সম্ভবত তথ্য পাওয়া যাবে। আর এপ্রিল মাসে তাজউদ্দীন আহমদ এর ভাষণটি নির্বাচিত করবেন। --অর্ণব দত্ত ০২:৪৬, ৭ মার্চ ২০১১ (UTC)

রবীন্দ্রনাথের ইংরেজি কবিতা[সম্পাদনা]

এগুলি রবীন্দ্রনাথেরই কবিতা এবং সম্ভবত ইংরেজি উইকিসোর্স থেকেই এখানে কপি-পেস্ট করা হচ্ছে। এখানে দেখুন। আমার মতে, এগুলি বাংলা উইকিপিডিয়ায় না রাখলেও চলবে। --অর্ণব দত্ত ১৭:০০, ৮ মার্চ ২০১১ (UTC)

কালকূট[সম্পাদনা]

প্রিয় বেলায়েত, উইকিসংকলনে কি কালকূটের (সমরেশ বসু) লেখা অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে কোন সমস্যা আছে? দয়া করে জানাবেন। -Trinanjon ১১:২৭, ৩ আগস্ট ২০১১ (UTC)

সমরেশ বসু মারা গেছেন ১৯৮৮ সালে, সে হিসেবে তার লেখাগুলোর কপিরাইট রয়েছে এবং তা পাবলিক ডোমেইনের আওতায় আসেনি। ফলে তার লেখাগুলো উইকিসংকলনে প্রকাশ করা যাবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:২৫, ৪ আগস্ট ২০১১ (UTC)

Invite to WikiConference India 2011[সম্পাদনা]

WCI banner.png

Hi Bellayet,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.(last date for submission is 15 August 2011)

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

হরিলক্ষ্মী[সম্পাদনা]

"হরিলক্ষ্মী" গল্পের শিরোনামের পেইজটিতে "মহেশ" গল্পের ছবি চলে এসেছে। আমার ভুলও হতে পারে। আপনার দৃষ্টি আকর্ষন করছি। --ফাহিম ০৬:২৬, ২৫ আগস্ট ২০১৩ (UTC)

আপনি কি হরিলক্ষ্মী পাতায় শরৎচন্দ্রের ছবিটার কথা বলছেন? মূল পিডিএফ এ এই ছবিটাই ছিল। তাই এ ছবিটাই এসেছে। আপনি কি অন্য কোনো ছবির কথা বলছেন?--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪৯, ২৫ আগস্ট ২০১৩ (ইউটিসি)
ও আচ্ছা বুঝতে পেরেছি। "হরিলক্ষ্মী" আর "মহেশ" গল্প দুটো একই বই হরিলক্ষ্মীতে প্রকাশিত হয়েছিল খুব সম্ভবত। কারণ বইয়ের ৪১ নম্বর পাতায় হরিলক্ষ্মী শেষ হয়েছে ৪২ নম্বরে মহেশ শুরু হয়েছে। মহেশের নামে আলাদা একটি পাতা তৈরি করে দিচ্ছি, যেখানে শুধু মহেশ গল্পের লেখাই দেখাবে। আপনি কাজ চালিয়ে যান।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১০, ২৫ আগস্ট ২০১৩ (ইউটিসি)
ধন্যবাদ। --ফাহিম ০১:২০, ২৬ আগস্ট ২০১৩ (UTC)

"মহেশ" গল্পটি টাইপ করা শেষ; এরপর আছে "আভাগীর স্বর্গ"। যদি "অভাগীর স্বর্গ" এর জন্য নতুন একটা পেইজ খুলে দিতেন। --ফাহিম ১৫:৪৬, ৩১ আগস্ট ২০১৩ (UTC)

হরিলক্ষ্মী গল্পগ্রন্থটি টাইপ করা শেষ। অভাগীর স্বর্গ পাতাটিতে পুরোটা আসে নি, যদিও টাইপ করা হয়েছে। আপনি একটু দেখে দিন না। আর নতুন কোন বই স্ক্যন করে দেবেন কি? ধন্যবাদ। --ফাহিম ২২:২০, ০৩ সেপ্টেম্বর ২০১৩ (UTC)

চমৎকার, আমি ঠিক করে দিবো সমস্যা নাই একটু সময় লাগবে। আর নতুন ফাইলও দিবো তার জন্য একটু অপেক্ষা করতে হবে। আমি নতুন ফাইল দিয়ে আপনাকে ম্যাসেজ দিয়ে দিবো। চেষ্টা করেন অন্যদেরও এ কাজে উৎসাহ দিতে। অন্যদেরও বলুন টাইপ করে দিতে। আর এর মধ্যে আপনি বাংলা উইকিপিডিয়াতেও কাজ করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৬, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

নথি->doc[সম্পাদনা]

বেলায়েত ভাই, কিছু মনে করবেন না, আপনি যে ৪টি টেমপ্লেটে নথি থেকে ->doc এ পরিবর্তন করেছেন সেগুলি আমি আবার "নথি"তে নিতে চাই। সাথে ইম্পোর্ট করা /doc গুলিও /নথি -তে পুননির্দেশ দিয়ে দিব। কারণ, এখন যদি /doc হিসেবে রেখে দেন পরে আর এটি /নথি -তে পরিবর্তন করতে পারবেন না অথবা করতে অনেক কষ্ট হবে (যেমনটা বাংলা উইকিপিডিয়ায় হয়েছে)। হয়তো বলতে পারেন এত ঝামেলা করার দরকার কি! উ:→ আমাদের যখন সুযোগ রয়েছে তখন নাম বাংলা করতে ক্ষতি কি, শুধু টেমপ্লেট নথি ইম্পোর্ট করলে একটু কষ্ট করে পুননির্দেশ দিতে হবে এইছাড়া আর কোন সমস্যা নেই। আর আমি /doc বা /নথি এই দুইটিতেই যাতে কাজ করে তা করার চেষ্টা করব। আপনি কি বলেন /doc থেকে /নথিতে কি নিব? --Aftab1995 (আলাপ) ২২:০৩, ১২ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

দেখুন ঝামেলা এড়াতেই কিন্তু ইম্পোর্ট করা তাতে যদি ঝামেলা বাড়ে তাহলে ব্যাপারটা ঠিক হবে না। আর শুধু নথি বাংলায় ব্যবহার করার কোনো যুক্তি আমি দেখি না। কারণ পুরো টেমপ্লেটের নাম থাকছে ইংরেজিতে আর doc অংশটি নথি করার কি লাভ আমার বোধগম্য নয়। ধরুন "টেমপ্লেট:Documentation/নথি"। এখানে নথি করার কি প্রয়োজন? এখানে সুযোগের কোনো কথা না, যুক্তিযুক্ত কারণতো থাকতে হবে। অযথা ঝামেলা করে সহজকে কঠিন করার বা অযথা বাড়তি কাজ বাড়ানোর তো কোন মানে হয় না। আর আমাদের যেহেতু অন্য ভাষা বিশেষ করে ইংরেজি থেকে টেকনিক্যাল পাতাগুলো আনতেই হয় সেখানে এ ধরনের কিছু করার বিশেষ কারণ দেখি না। অনুগ্রহ করে নথিতে ফেরত নিবেন না। বিষয়টি নিয়ে চিন্তা করে দেখুন। আমাদের অনেক টেমপ্লেট, মডিউল ইম্পোর্ট করতে হবে, যা ধরে ধরে আবার নথি করার মত বাড়তি সময় এবং শ্রম ব্যয় করার কোনো মানে হয় না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫৪, ১৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

মিডিয়াউইকি:Gadget-WSexport.js[সম্পাদনা]

মিডিয়াউইকি:Gadget-WSexport.js পাতায় /book.php?lang=en এর পরিবর্তে /book.php?lang=bn দিন (en থাকলে ডাউনলোড কাজ করে না)। 'Download as EPUB', -এর অনুবাদ 'EPUB হিসাবে ডাউনলোড', আর 'Download an EPUB version of this page', -এর অনুবাদ 'এই পাতার একটি EPUB সংস্করণ ডাউনলোড করুন', দিন। (পার্শ্বদণ্ডে মুদ্রণ/এক্সপোর্ট অংশে ইংরেজি লেখা সুন্দর সুন্দর দেখাচ্ছে না, তাই)--Aftab1995 (আলাপ) ১৩:৩২, ৩ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৭, ৪ অক্টোবর ২০১৩ (ইউটিসি)
বিশেষ:RecentChanges পাতায় "এই পাতায় উইকিটির সবচেয়ে সাম্প্রতিক পরিবর্তনগুলি অনুসরণ করুন।" লেখাটি দুইবার আছে। মিডিয়াউইকি:Recentchangestext থেকে শুধু এই লেখাটি মুছে দিলেই হবে লেখাটি একবার আসবে। (এই মিডিয়াউইকিটি হাতে করে যোগ করে হয়েছে। আর মিডিয়াউইকি:recentchanges-summary সফটওয়্যার দ্বারা যোগ হয়েছে) --Aftab1995 (আলাপ) ১৫:২৬, ৪ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

উইকিঅভিধানের প্রশাসক[সম্পাদনা]

এই পাতাটি দেখুন, আজকে খেয়াল করলাম এটি। আগের বার তিনি Sockpuppet দিয়ে এবার অন্য উইকি থেকে ব্যবহারকারী এনে প্রশাসক হয়েছেন। প্রশাসক হয়েছেন এটা নিয়ে আমার বিরোধীতা নয়, যেভাবে প্রশাসক হয়েছেন অর্থাৎ আগের বারের মত বাংলা উইকি সম্প্রদায়ের কাউকে না জানিয়ে, তা নিয়ে আমার বিরোধীতা। তবে তিনি যদি উইকিঅভিধানে কাজ করতেন তাহলে আমি আপনাকে এত কিছু বলতাম না, কিন্তু প্রশাসক_হওয়ার পর ১০০+ সম্পাদনা করেছেন কিনা তা নিয়ে আমার সন্দেহ রয়েছে। আপনি বাংলা উইকির ব্যুরোক্র্যাট ও উইকিসংকলনের প্রশাসক তাই আপনাকে বললাম। এখন, তার ব্যাপারে আমাদের কি কিছু করার আছে?

আপনার মেইল দেখুন। --Aftab1995 (আলাপ) ১৭:২৬, ৭ অক্টোবর ২০১৩ (ইউটিসি)

Wikisource meetup at Wikimania 2014[সম্পাদনা]

Wikimania 2014 will be held in London this August and it will be a great opportunity to discuss how to use the recently created Wikisource Community User Group to coordinate and to better promote Wikisource. We would like to invite the participants of each Wikisource language community to showcase the projects has been working in the past year and, of course, learn from each other experiences. See you there? Sign up in the meeting page.
The preceding MassMessage was sent by Micru to the members of the Wikisource Community User Group according to this delivery list (sorry the duplication if you already received the message through the ws mailing list).--MediaWiki message delivery (আলাপ) ০৯:৫৫, ১৩ মে ২০১৪ (ইউটিসি)

বট ফ্ল্যাগের আবেদন[সম্পাদনা]

বেলায়েত ভাই, অনুগ্রহ করে উইকিসংকলন:স্ক্রিপ্টরিয়াম পাতায় বট ফ্ল্যাগের জন্য আবেদন করুন ও তারপর কাজ চালিয়ে যান। মেটা থেকে ফ্ল্যাগ আসতে আসতে ৭ দিন লেগে যাবে। আর বটের ব্যবহারকারী পাতাও তৈরি করে ফেলুন। ধন্যবাদ। ‍‍‍‍— তানভির • ১৮:১৬, ২২ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Ami wiki te Newer.[সম্পাদনা]

hello .. bro wiki te kivhabe likhte hoi amk janaben ki , please. ami o wiki te likkhte cai...Joynal Abedin ১৮:১৬, ৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)MacHuum

পরামর্শ চাই[সম্পাদনা]

আমি কিছু পাতার প্রুফ রিডিং করেছি, আমার কাজ গৃহীত হচ্ছে কিনা কিভাবে বুঝতে পারবো, একটা পেজের লিঙ্ক দিচ্ছি https://bn.wikisource.org/wiki/%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE:%E0%A7%A7%E0%A7%AF%E0%A7%A6%E0%A7%AB_%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%87_%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE.pdf/%E0%A7%AB

কৌশিক সুর ১২:৩৯, ৮ এপ্রিল ২০১৭ (UTC)

Wikisource:News (en): April 2019 edition[সম্পাদনা]

Wikisource Community Logo globe notext.svg
English Wikisource's monthly newsletter; Wikisource:News, which seeks to inform all about Wikimedia's multilingual Wikisource.
Read this issue of Wikisource:News · Discussion · Subscribe/Unsubscribe · Global message delivery 23:43, 31 March 2019 (UTC)
Noting that thus is one-off delivery to those listed at Wikisource Community User Group participants, and those wishing to receive further editions of the newsletter should subscribe as described in the above instructions.