ব্যবহারকারী আলাপ:কায়সার আহমাদ

উইকিসংকলন থেকে
(ব্যবহারকারী আলাপ:Kayser Ahmad থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

Jayantanth (আলাপ) ০২:৫৭, ৮ অক্টোবর ২০১৫ (ইউটিসি)

কিছু কথা[সম্পাদনা]

প্রিয় Kayser, উইকিপিডিয়ার পাশাপাশি উইকিসংকলনে কাজ করার জন্য প্রথমেই ধন্যবাদ জানাই। আমার মনে হল, প্রুফরিডিং ও বৈধকরণ নিয়ে একটা কথা জানানো প্রয়োজন। এই দুইটি কাজ করার সময় আমরা ছাপা বা স্ক্যান করা পাতায় ঠিক যে রকম রয়েছে, হুবহু সেই রকম ভাবে ইউনিকোড পাতা তৈরি করার চেষ্টা করি, অর্থাৎ, শব্দের বানান, বিভিন্ন চিহ্ন, ফন্টের আকার, পাতার সংখ্যা, এমনকি চন্দ্রবিন্দু, হসন্ত পর্যন্ত - সমস্ত কিছু হুবহু একই রকম রাখার চেষ্টা করা হয়, ও তারপরই সেই পাতা প্রুফরিড বা বৈধকরণ করা হয়। অর্থাৎ আমরা লেখকের রচনাকেই হুবহু তুলে ধরার চেষ্টা করি, আর সেই কারণেই এতগুলি স্তর পেরিয়ে তবে একটি পাতা বৈধকরণ করা হয়, যাতে কোন ভুল না থাকে। এই কারণে উইকিসংকলন প্রকল্প অন্য ইউনিকোড প্রকল্পের থেকে আলাদা। সম্প্রতি ভাই গিরিশ চন্দ্র সেনের কোর্‌-আন্‌ শরীফ -এর প্রুফরিডিং লক্ষ্য করে এই প্রসঙ্গ আনলাম। এই পাতায় আপনার সম্পাদনার পরে আমি একটি সম্পাদনা করলাম, যা এই লগে দেখতে পাবেন, যা মূল স্ক্যান পাতার সঙ্গে হুবহু বিস্বস্ততার সঙ্গে মিলিয়ে করার চেষ্টা করেছি। আগের অভিজ্ঞতা থেকে বলছি, এর আগে একজন ব্যবহারকারী কাদম্বরী ও আরো বেশ কিছু উপন্যাসে কোন ভুল সংশোধন না করে বৈধকরণ করে গিয়েছিলেন, যার ফলে সেগুলি আমাদের আবার চেক করতে হবে। এই বার্তা দিলাম বলে দয়া করে কিছু মনে করবেন না। আমার মনে হল, এই অনিচ্ছাকৃত ভুলগুলো প্রথমেই শুধরে নিলে পরবর্তীতে কোন সমস্যা থাকে না। আশা করি কিছু মনে করলেন না। উইকিসংকলনে আপনার আগ্রহের জন্য আবারো ধন্যবাদ জানাই। -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:১০, ২৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

বড় ভাই গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানানোর জন্য প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি। আসলে এতসুক্ষ বিষয়গুলো সাধারণত ভাবা হয় না। আর একটি সমস্যা হচ্ছে অনেক চিহ্ন খুজে পাই না। যেমন (—) ড্যাশটি খুজে পাইনি।--Kayser Ahmad (আলাপ) ১১:৪৮, ২৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)
সম্পাদনা করতে গেলে যে পাতাটি খোলে সেখানে বিশেষ বর্ণসমূহ ট্যাবটি খুলে চিহ্নসমূহ তে গেলে (—) ড্যাশ চিহ্নটি পেয়ে যাবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৪২, ২৩ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)