রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ

উইকিসংকলন থেকে

রামতনু লাহিড়ী ও তৎকালীন - বঙ্গসমাজ

Calcutta S. X. LAHIRI & CO. 54, College Street 1909

রামতনু লাহিড়ী ও তৎকালীন-বঙ্গসমাজ বহুসংগ্যক প্রতিকৃতি সহিত শ্ৰীশিবনাথ শাস্ত্রী প্রণীত । उिँौम्न नश्क्ष्ब्रुन् । পরিবর্তিত ও পরিবৰ্দ্ধিত । Calcutta S. K. ILAE IIRI & CO. 54, CoLLEGY STREET 1909 মূল্য ২te টাকা । PRINTBX* BY ATVL CHANDRA BUATTACUABVVa 57, Hariukoh Koad, Calcutta ভূমিকা -

বাল্যকাল হইতেই রামতনু লাহিড়ী মহাশয়ের নাম আমার নিকট স্বপরিচিত । লাহিড়ী মহাশয় আমার পূজ্যপাদ মাতামহস্বৰ্গীয় হরচন্দ্র ন্যায়রত্ন মহাশয়ের নিকট কিছুদিন বাড়ীতে পড়িয়াছিলেন। কতদিন, এবং কোন সময়ে, তাহ বলিতে পারি না । কিন্তু তাহার ফল এই হইয়াছিল যে সেই ৷ স্বল্পকাল মধ্যে আমার মাতামহ তাহার শিষ্যের এমন কিছু গুণ দেখিয়াছিলেন যাহাতে তাহাকে ভুলিতে পারেন নাই ; সৰ্ব্বদা তাহার প্রশংসা করিতেন । এইরূপে শৈশব হইতেই আমার পিতা মাতার মুখে রামতনু লাহিড়ী মহাশয়ের প্রশংসা শুনিয়া আসিতেছি । উত্তরকালে বড় হইয়া ও কলিকাতাতে আসিয়া যত লোককে দেখিবার জন্ত ব্যগ্র হইয়াছিলাম, তন্মধ্যে এই সাধু পুরুষ একজন। আমার প্রতি বিধাতার এই এক কৃপা যে আমি যত মানুষকে অন্তরের সহিত প্রীতি ও শ্রদ্ধা করিয়াছি এবং দেখিবার জন্য ব্যগ্র হইয়াছি, কোন না কোনও স্বত্রে তাহাদের অধিকাংশকেই দেখিয়াছি। ১৮৬৯ সালে যখন লাহিড়ী মহাশয়ের সহিত আমার প্রথম পরিচয় হইল, তখন যেমন চুম্বকে লৌহকে টানে, তেমনি তিনি আমাকে টানিয়া লইলেন। আমাকে একেবারে আপনার লোক করিয়া ফেলিলেন । তদবধি তাহার পরিবার পরিজন, আত্মীয় স্বজন, সকলেই আমাকে আত্মীয় বলিয়া লইয়াছেন। ইহা তাহাদের সদাশয়তার প্রমাণ । তাহার শ্রাদ্ধবাসরে সমাগত ভদ্রলোকদিগের অনেকেই এই ইচ্ছা প্রকাশ করিলেন যে তাহার একখানি জীবন-চরিত লিখিত হয়। তাহার পুত্ৰ শরৎকুমারও আমাকে সে বিষয়ে অনুরোধ করিলেন।.sথহে আসিয়া ভাবিতে ভাবিতে তাহার একখানি জীবন-চরিত লিখিবার ইচ্ছা হইল। কিন্তু অগ্ৰে ভাবিয়াছিলাম বিশেষ ভাবে তাহার অনুরক্ত ব্যক্তিগণের জন্ত একখানি ক্ষুদ্রাকার জীবন-চরিত লিখিব যাহারা প্রকাগু ভাবে কখনও কোনও লোকহিতকর কার্য্যে অগ্রণী হন নাই, যাহাদের গুণাবলী বনজাত কুসুমের দ্যায় কেবলমাত্র কতিপয় হৃদয়কে আমোদিত করিয়াছে, যাহাদের জীবন ব্যাপ্তিতে বড় না হইয়া কেবলমাত্র গভীরতাতেই বড় ছিল, डंशक्ब बोक्न এই প্রকাgরই লিখিত হওয়া ভাল ; কারণ সাধুতার রসাস্বাদন অনুরাগী মানুষেই করে, অপরে সেরূপ করে না ; যে কথা শুনিয়া বা যে কাজ দেখিয়া একজন মুগ্ধ হয়, অপরের নিকট তাহা হয় ত পাগলামি মাত্র। অতএব প্রথমে তদনুরাগী লোকদিগের জন্যই লিখিতে আরম্ভ করিয়াছিলাম। কিন্তু তৎপরে মনে হইল, লাহিড়ী মহাশয়ের যৌবনের প্রথমোদ্যমে রামমোহন রায়, ডেভিড হেয়ার, ও ডিরোজিও নববঙ্গের এই তিন দীক্ষাগুরু তাহাদিগকে ষে মন্ত্রে দীক্ষিত করেন, সেই মন্ত্রের প্রভাবেই বঙ্গসমাজের সর্ববিধ উন্নতি বটিয়াছে ; এবং সেই প্রভাব এই মুদুর সময় পৰ্য্যস্ত লক্ষিত হইতেছে। আবার সেই উন্নতির স্রোতের সঙ্গে সঙ্গে আসিয়াছেন, অগ্রসর হইয়া অত্যগ্রসর দলের সঙ্গে মিশিয়াছেন, এরূপ দুই একটা মাত্র মানুষ পাওয়া যায়। তন্মধ্যে লাহিড়ী মহাশয় একজন। অতএব তাহার জীবন-চরিত লিখিতে গেলে, বঙ্গদেশের আভ্যন্তরীণ ইতিবৃত্তকে বাদ দিয়া লেখা যায় না। তাই বঙ্গদেশের আভ্যন্তরীণ সামুজিক ইতিবৃত্তের বিবরণ দিতে প্রবৃত্ত হইতে হইল ।

ইহার আর একটু কারণও আছে। আমার পূর্ববৰ্ত্তী কোন কোনও লেখক, ডিরোজিও ও তাহার শিষ্যদলের প্রতি বিশেষ অবিচার করিয়াছেন। তাহারা ইহাদিগকে নাস্তিক ও সমাজ-বিপ্লবেচ্ছ যথেচ্ছাচারী লোক বলিয়া ঘোষণা করিয়াছেন। এরূপ অমূলক অপবাদ আর হইতে পারে না।

ডিরোজিওর ছাত্রবৃন্দের মধ্যে যদি কেহ গুরুর সমগ্র-ভাব পাইয়া থাকেন, যদি কেহ চিরদিন গুরুকে হৃদয়াসনে প্রতিষ্ঠিত রাখিয়া পূজা করিয়া থাকেন, তবে তাহা ব্যুনতম্ব লাহিড়ী । পাঠক ! এই গ্রন্থে দেখিবেন ঈশ্বরে তাহার কি বিমল ভক্তি ছিল। আমাদের গৃহে যখন তিনি বাস করিতেন, তখন সৰ্ব্বদা দেখিতাম যে অতি প্রত্যুষে তিনি উঠিয়াছেন, এটা ওটা করিতেছেন, এবং গুৰু গুৰু স্বরে গাইতেছেন—“মন সদা কর তার সাধনা"। আমার বিশ্বাস, এই সাধনা তার নিরন্তর-চলিত। এই কি নাস্তিক গুরুর নাস্তিক শিষ্য ? অতএব প্রকৃত এবস্থা কি, তাহ দেখাইয়৷ ইহাদিগকে অকারণ অপবাদ হইতে রক্ষা করাও আমারু অন্ততর উদ্দেশু। কিন্তু তাহার ফল চরমে যাহা দাড়াইয়াছে उार সকলেই অনুভব করিবেন। স্থানে স্থানে বাহিরের কথা প্রকৃত বিষয় ক্সপেক। অধিক হইয়া পড়িয়াছে। যাছা হউক, সস্তোষের কারণ এইমাত্র যে, যে সকল মানুষ, ষে সকল ঘটনা, ও যে সকল অবস্থা চলিয়া গিয়াছে ও যাইতেছে, তাহার কিঞ্চিৎ বিবরণ লিপিবদ্ধ করিয়া রাখা গেল, ভবিষ্যতে কাহারও কাজে লাগিতে পারে। তৎপরে প্রসঙ্গক্রমে বেনটন বা যে মানুষের উল্লেখ আবগুক হইয়াছে, তৎসম্বন্ধে জ্ঞাতব্য বিষয় যথাসাধ্য সংগ্ৰহ করিয়া দিবার চেষ্টা করিয়াছি। তাহাঁতেও আনুসঙ্গিক কথার পরিমাণ বৰ্দ্ধিত হইয়াছে। এজন্য বহু অন্বেষণ ও বহুল গ্রন্থ পাঠ করিতে হইয়াছে। বিলম্বের ইহাও একটা কারণ। আমি ইহা নিজেই অনুভব করিতেছি যে এই প্রথম সংস্করণে अनक बम প্রমাদ ও ক্রটা থাকিয় গেল। যদি জীবদ্দশায় দ্বিতীয় সংস্করণ করিবার অবসর আসে, তবে সে সকল সংশোধন করা যাইবে । মোটের উপর, এই সাধু পুরুষের জীবনচরিত আলোচনা করিয়া একটা উপদেশ সকলেই পাইবেন। এ সংসারে যে খেলে সে কাণ কড়ি লইয়াও খেলে, যে ভাল হইতে চায়, ভাল থাকিতে চায়, তার জন্য পথ সৰ্ব্বদাই উন্মুক্ত । এত দারিদ্র্য, এত সংগ্রাম, কয়জন লোকের জীবনে ঘটিয়াছে ? , এত পাপ প্রলোভনের মধ্যে কয়জন বাস করিয়াছে ? এত কুসঙ্গ কয়জন দেখিয়াছে ? অথচ সৰ্ব্বত্র, সৰ্ব্বকালে ও সৰ্ব্বাবস্থাতে এত ভাল কয়জন থাকিতে পারিয়াছে ? তিনি সকল দলের, সকল রঙ্গের, লোকের সহিত মিশিতেন ; কিন্তু তাহাদের মত হইয়া মিশিতেন না। কস্তী যেমন যে ঘরে থাকে সেই ঘরকে আমোদিত করে, তেমনি তিনি যে দলে মিশিতেন, যে ঘরে গিয়া বসিতেন, সেখানে এক প্রকার অনির্দেগু অথচ হৃদয়-মনের পবিত্রতা-বিধায়ক বায়ু প্রবাহিত হইত। তিনি যেন মানুষকে ভাল করিয়া সেই সময়ের জন্য আপনার মত করিয়া লইতেন। অথচ তিনি নিজে তাহা বুঝিতে পারিতেন না। এই ষে নিজের অজ্ঞাত প্রকৃতি-নিহিত সাধুতা, ইহাই তাহার চরিত্রের প্রধান আকর্ষণ ছিল । ইহার মূল্য ভাষাতে কে ব্যক্ত করিতে পারে ? এই সাধুতার ছবি একবার-দেখিলে আর ভুল যায় না। রামতনু লাহিড়ী মহাশয়কে যাহার,এফবার দেখিয়াছেন, তাহারাও আর ভুলিতে পারিবেন না এই গ্রন্থের অতিরক্তের মধ্যে লাহিড়ী মহাশয়ের হযোগ্য ছাত্র ক্ষোন্নগরবাসী শ্ৰীযুক্ত বাৰু ক্ষেত্রমোহন বস্তু নহাশয়ের এক পত্র প্রকাশিত হইল । দেখিলে পাঠকগণ বুঝিতে পারিবে তিনি র্তাহার গুরুকে কি ভাবে স্মরণ করিতেছেন । এইরূপে অনেকের স্মৃতিতে তিনি জাগরূক রহিয়াছেন এবং চিরদিন থাকিৰেন। ইতি

বালীগঞ্জ , , * * , | ঐশিবনাথ শাস্ত্রী ১১ই ডিসেম্বর, ১৯০৩। তিীয় সংস্করণের ভূমিকা ।

  •  %

রামতনু লাহিড়ীর জীবনচরিত ও তদানীন্তন বঙ্গসমাজ নামক গ্রন্থের দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হইল। এ সংস্করণে পূৰ্ব্বকার কোন কোন ও বিষয় পরিত্যক্ত হইয়াছে ; আবার অনেক নুতন বিষয় সন্নিবেশিত হইয়াছে। প্রথম ংস্করণ বাহির হইলে পাঠকগণের মধ্যে কেহ কেহ অনুগ্রহ করিয়া কতকগুলি ভ্রমপ্রমাদ প্রদর্শন করিয়াছিলেন। এ সংস্করণে তাহার অনেকগুলি দুর করিবার চেষ্টা করা গিয়াছে। তথাপি এ সংস্করণটা যে নির্দোষ হইল এমন মনে করা যায় না । জীবিত কালের মধ্যে যদি তৃতীয় সংস্করণের সময় আসে, তবে বর্ণনীয় বিষয়গুলি আরও নির্দোষ করা যাইতে পারিবে । মনে এই একটা সন্তোষ রহিল যে বঙ্গদেশের সামাজিক ইতিবৃত্তের কয়েক অধ্যায়ের আলোচ্য বিষয়ের কিয়দংশ রাখিয়া গেলাম ; এবং যে সকল মানুষ জন্মিয়। বঙ্গদেশকে লোকচক্ষে উন্নত করিয়াছেন তাহাদের জীবনের স্থল স্থল কথা রাখিয়া গেলাম । এই গ্রন্থ প্রণয়নে ও প্রকাশে অনেকে আমার সাহায্য করিয়াছেন । বিশেষ ভাবে তাহাদের প্রত্যেকের নাম উল্লেখ না করিরা সাধারণভাবে তাহাদের সকলকে ধন্যবাদ করিতেছি । তাহদের সাহায্য ব্যতীত এরূপ কাৰ্য্য আমার দ্বারা সম্পাদিত হইত না । ইতি * কলিকাত{ | ১৩ই মার্চ, ه ه هد $.

ঐশিবনাথ শাস্ত্রী ।

সূচীপত্র।

সংক্ষিপ্ত জীবনচরিত । ব্যক্তিগণ দ্বারকানাথ লাহিড়ী ডেভিড হেয়ার ब्रांछ1 ब्रांग८गांश्न ब्रांब्र স্বারকানাথ ঠাকুর রাধাকান্ত দেব রামকমল সেন মতিলাল শীল হেনরী ভিভিয়ান ডিরোজিও কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় রামগোপাল ঘোষ রসিক কৃষ্ণ মল্লিক শিবচন্দ্র দেব . হরচন্দ্র ঘোষ প্যারীচাঁদ মিত্র রাধানাথ শিকদার তারাচাদ চক্রবর্তী মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর অক্ষয়কুমার দত্ত রাজেন্দ্র দত্ত (রাজা বাৰু) পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হরিশ্চন্দ্র মুখোপাধ্যায় ঈশ্বর চন্দ্র গুপ্ত মাইকেল মধুসূদন দত্ত ব্রজসুন্দর মিত্র রাসবিহারী মুখোপাধ্যায়" কেশবচন্দ্র সেন नैौनबन्नु विख ব্যক্তিগণ বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় । দ্বারকানাথ বিদ্যাভূষণ মহেন্দ্রলাল সরকার রাজনারায়ণ বসু আনন্দমোহন देश দুর্গামোহন দাস দ্বারকানাথ গঙ্গোপাধ্যায় মনোমোহন ঘোষ কালীচরণ ঘোষ চিত্র সূচী। মহীরাজ স তীশচন্দ্র রায়বাহাদুর ও'রামতনু गाहिड़ी O স্বগীয় রামতনু লাহিড়ী @ মহারাজ ক্ষিতীশচন্দ্র রায় বাহাদুর ডাক্তার কালীচরণ লাহিড়ী স্বগীয় কাৰ্ত্তিকেয় চন্দ্র রায় ডেভিড হেয়ার နျီ রাজা দিগম্বর মিত্র বাহাদুর, সি, এস, আই'. রাজা রামমোহন রায় স্বগীয় দ্বারকানাথ ঠাকুর হেনরী ভিভিয়ান ডিরোজিও রেভারেও কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় রামগোপাল ঘোষ শিবচন্দ্র দেব তারাচাদ চক্ৰবৰ্ত্তী মহষি দেবেন্দ্রনাথ ঠাকুর স্বৰ্গীয় অক্ষয়কুমার দত্ত স্বৰ্গীয় রাজেন্দ্র দত্ত পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর . মহারাজা স্যর যতীন্দ্রমোহন ঠাকুর, কে, সি, এস, আই মাইকেল মধুসূদন দত্ত স্বগীয়.কেশবচন্দ্র সেন, ... ... রায় দীনবন্ধু মি: বাহাদুর পৃষ্ঠা। ২৩। রায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বাহাদুর সি, আই, ই, ... અન્ય ২৪ স্বৰ্গীয় ডাক্তার মহেন্দ্রলাল সরকার সি, আই, ই . . . چه o ২৫ স্বগীয় রাজনালায়ণ বসু ... to o q 動 種 龜 \Oא) נ ২৬ স্বগীয় আনন্দমোহন বসু ... e to a ... Woo 8 ২৭। স্বৰ্গীয় যদুনাথ রায় বাহাদুর ... o og ow е S}ф е ২৮। রাজা প্যারীমোহন মুখোপাধ্যায়, সি, এস, আই ・・・ ○○ R ২৯। স্বৰ্গীয়া ইন্দুমতী দেবী ... to to o , , , - \రిట్రుని ৩০ স্বৰ্গীয়া গঙ্গামণি দেবী, পত্নী & so o .., \වීම්(H ৩১। নবকুমার লাহিড়ী to to go ... ・・・ ○"がやり ৩২। কালীচরণ ঘোষ sa s g. \4ס o ৩৩। স্বগীয় শু্যামাচরণ বিশ্বাস l ৩৪ , বিমলাচরণ বিশ্বাস ] to a to • • • ७१ २
প্রথম পরিচ্ছেদ
পৃষ্ঠা।
কৃষ্ণনগর, কৃষ্ণনগরের রাজবংশ, ও কৃষ্ণনগরে লাহিড়ীদিগের বাস
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
১-২২
দ্বিতীয় পরিচ্ছেদ
রামতনু লাহিড়ী মহাশয়ের জন্ম, শৈশব, বাল্যদশা ও কৃষ্ণনগরের তদানীন্তন সামাজিক অবস্থা
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
২২-৪১
তৃতীয় পরিচ্ছেদ
লাহিড়ী মহাশয়ের কলিকাতা আগমন ও বিদ্যারম্ভ । কলিকাতার তদানীন্তন অবস্থা ও প্রধান ব্যক্তিগণ
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৪২-৭০
চতুর্থ পরিচ্ছেদ
বঙ্গদেশে শিক্ষাবিস্তার, ইংরাজী শিক্ষার অভ্যুদয় ও হিন্দুকালেজের সংক্ষিপ্ত ইতিবৃত্ত
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৭১-৯৫
পঞ্চম পরিচ্ছেদ
প্রাচীন ও নবীনের সংঘর্ষ ও ঘোর সামাজিক বিপ্লবের সূচনা
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৯৫-১১৪
ষষ্ঠ পরিচ্ছেদ
রামতনু লাহিড়ীর যৌবন-সুহৃদগণ বা নব্যবঙ্গের প্রথম-যুগের নেতৃবৃন্দ
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
১১৪-১৪৮
সপ্তম পরিচ্ছেদ
ইংরাজীশিক্ষার প্রতিষ্ঠাকাল ; ১৮৩৪ হইতে ১৮৪৫ খৃষ্টাব্দ পর্য্যন্ত
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
১৪৮-১৭৫
অষ্টম পরিচ্ছেদ
বঙ্গে স্ত্রীশিক্ষার আয়োজন ; ১৮৪৬ হইতে ১৮৫৩ খৃষ্টাব্দ পৰ্য্যস্ত
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
১৭৬-২০৭
নবম পরিচ্ছেদ
পৃষ্ঠা।
বিদ্যাসাগর-যুগ ; সিপাহী-বিদ্রোহের সংক্ষিপ্ত ইতিবৃত্ত ; ৰঙ্গে নীলের হাঙ্গামা ; রঙ্গালয়ের স্বচনা
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
২০৭-২৪৬
দশম পরিচ্ছেদ
ব্ৰাহ্মসমাজের নবোখান ; ১৮৬০ হইতে ১৮৭০ খৃষ্টাব্দ পর্য্যন্ত
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
২৪৬-২৬৫
একাদশ পরিচ্ছেদ
নব্যবঙ্গের দ্বিতীয় যুগের নেতৃবৃন্দ
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
২৬৬-৩০০
দ্বাদশ পরিচ্ছেদ
ব্রাহ্মসমাজের প্রভাবের হ্রাস ও হিন্দুধৰ্ম্মের পুনরুত্থানের স্বচনা ; ১৮৭০ হইতে ১৮৭৯ পর্য্যন্ত
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩০০-৩১৪
ত্রয়োদশ পরিচ্ছেদ
নববঙ্গের তৃতীয় যুগের নেতৃবৃন্দ
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩১৫-৩৫০
চতুর্দশ পরিচ্ছেদ
লাহিড়ী মহাশয়ের শেষজীবন ; কৃষ্ণনগর বাস ; পারিবারিক দুর্ঘটনা—পুত্রকন্যার অকাল মৃত্যু , ধৈর্য্য ૭ ভগবদভক্তি
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩৫০-৩৬৯
পঞ্চদশ পরিচ্ছেদ
কলিকাতা আগমন , বন্ধুগণমধ্যে যাপন ; স্বৰ্গারোহণ
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩৬৯-৩৮৪
পরিশিষ্ট
অতিরিক্ত পত্র
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩৮৬-৩৯৪
মোক্ষ মূলর কৃত সমালোচনা
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩৯৫-৩৯৬
নির্ঘণ্ট
.  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .  .
৩৯৫-৩৯৬

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ, ২০১৬ সালে, ১ জানুয়ারি ১৯৫৬ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।