লেখক:সত্যেন্দ্রনাথ ঠাকুর

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সত্যেন্দ্রনাথ ঠাকুর
(১৮৪২–১৯২৩)
বাঙালি লেখক, সংগীতস্রষ্টা ও ভাষাবিদ। তিনি ছিলেন ইন্ডিয়ান সিভিল সার্ভিসে যোগদানকারী প্রথম ভারতীয়। ব্রিটিশ ভারতের নারীমুক্তি আন্দোলনে সত্যেন্দ্রনাথ উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করেছিলেন। পারিবারিক পরিচয়ে তিনি ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের অগ্রজ। সত্যেন্দ্রনাথের দুই সন্তান সুরেন্দ্রনাথ ঠাকুর (১৮৭২-১৯৪০) ও ইন্দিরা দেবী (১৮৭৩-১৯৬০) ছিলেন কৃতি ব্যক্তিত্ব। (১.৬.১৮৪২ - ৯.১.১৯২৩) জোড়াসাঁকো-কলিকাতা । মহর্ষি দেবেন্দ্রনাথ। প্রথম ভারতীয় সিভিলিয়ান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথের অগ্রজ । সবগহে সংস্কৃত ও ইংরেজী শেখেন। মেধাবী ছাত্র হিসাবে হিন্দ স্কুল থেকে ১৮৫৭ খ্রী, এন্ট্রান্স পাশ করে (এই বছরই প্রথম এলট্ৰান্স পরীক্ষা প্রবতিত হয়) প্রেসিডেন্সী কলেজে ভতি হন। ১৮৫৯ খী, জ্ঞানদানন্দিনী দেবীর সঙ্গে বিবাহ হয়। কলেজে পড়ার সময় ব্রাহ্মসমাজের সংস্পশে* আসেন। ১৮৬১ খন্ত্রী, কৃষ্ণনগরে ব্রাহ্মধম প্রচারের জন্য কেশবচন্দ্রের সঙ্গে মনোমোহন ঘোষের বাড়িতে ছিলেন। ২৭.১.১৮৫৯ খাঁ, পিতার সঙ্গে সিংহল ভ্রমণে যান। কলিকাতায় ফিরে ব্রাহ্মসমাজের নতন কমকতা নিযুক্ত হন (২৫.১২.১৮৫৯) ও তত্ত্ববোধিনী’ পত্রিকার সম্পাদনা-ভার গ্রহণ করেন। ২৩.৩.১৮৬২ খন্ত্ৰী লণ্ডন যান এবং ১৮৬৪ খনী, আই.সি.এস. হয়ে স্বদেশে ফেরেন। চাকরির জন্য সসীক বোম্বাই যান এবং এপ্রিল ১৮৬৫ খন্ত্ৰী, আমেদাবাদের অ্যাসিস্ট্যান্ট কালেক্টর ও ম্যাজিস্ট্রেট হন। ১৮৯৭ খী, অবসর নিয়ে কলিকাতায় ফেরেন । ১২৭৩ ব. চৈত্র-সংক্ৰান্তির দিন (১২.৪.১৮৬৭) দেশের লোককে দেশাত্মবোধে উদ্বন্ধে করবার জন্য কলিকাতার বেলগাছিয়ায় হিন্দমেলা’র প্রবর্তন করেন। এই মেলার দ্বিতীয় অধিবেশনে জাতীয় ভাবধারায় মিলে সবে ভারতসন্তান গানটি রচনা করেন। সল্লী-স্বাধীনতার পক্ষপাতী ছিলেন। তিনি পত্নী জ্ঞানদানন্দিনীকে বিলাতে নিয়ে পাশ্চাত্য মহিলাদের আদশে গড়ে উঠতে উৎসাহিত করেন। জ্ঞানদানন্দিনী গহে পদ প্রথা ভাঙতে সক্ষম হয়েছিলেন। গভনমেন্ট হাউসে বড়লাটের আমন্ত্রণে তিনিই প্রথম ভারতীয় মহিলা উপস্থিত ছিলেন। ১৮৯৭ খনী, নাটোরের বংগীয় প্রাদেশিক সম্মেলনের ১oম অধিবেশনে সভাপতিত্ব করেন । ১৩ o৭ ও ১৩o৮ ব, বঙ্গীয় সাহিত্য পরিষদের সভাপতি, ১৯o৬ খী, ব্রাহ্মসমাজের আচাষ ও ১৯০৭ খ্রী. জ্যেষ্ঠভ্রাতা দ্বিজেন্দ্রনাথের সঙ্গে আচার্য ও সভাপতি নিবাচিত হন। ৯টি বাংলা ও ৩টি ইংরেজী গ্রন্থ ছাড়াও তিনি বহন ব্রহ্মসঙ্গীতের রচয়িতা। ‘সীস্বাধীনতা’, ‘ভারতবর্ষণীয় ইংরাজ’, ‘Raja Rammohan Roy’, ‘The Autobiography of Maharshi Debendranath Tagore', zgońst ও বীরসিংহ (নাটক), বোম্বাই চিত্র’, বাল্যকথা’, মেঘদতের অনুবাদ, তিলকের ভগবদ্গীতার অনুবাদ
সত্যেন্দ্রনাথ ঠাকুর



সাহিত্যকর্ম[সম্পাদনা]


এই লেখকের আংশিক বা সব রচনাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে পাবলিক ডোমেইনে অন্তর্গত কারণ এগুলি ১৯২৩ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারির পূর্বে প্রকাশিত।


লেখক ১৯২৩ সালে মারা গেছেন, তাই এই লেখকের আংশিক বা সব রচনাগুলি সেই সমস্ত দেশে পাবলিক ডোমেইনে অন্তর্গত যেখানে কপিরাইট লেখকের মৃত্যুর ৮০ বছর পর্যন্ত বলবৎ থাকে। এই রচনাটি সেই সমস্ত দেশেও পাবলিক ডোমেইনে অন্তর্গত হতে পারে যেখানে নিজ দেশে প্রকাশনার ক্ষেত্রে প্রলম্বিত কপিরাইট থাকলেও বিদেশী রচনার জন্য স্বল্প সময়ের নিয়ম প্রযোজ্য হয়।