লেখক:সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী
(১৮৮০–১৯৩১)
সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী (জন্ম: ১৮৮০ - মৃত্যু: ১৯৩১) আধুনিক বাংলা গদ্য সাহিত্যের প্রথম দিকের মুসলমান সাহিত্যিকদের মধ্যে অন্যতম একজন। তিনিও কাজী নজরুলের মত বিদ্রোহী লেখক ছিলেন । ব্রিটিশদের রোষাণলে পড়ে তাঁকে বহুবারই দীর্ঘমেয়াদে কারাভোগ করতে হয়। ১৯০০ সালে তিনি তাঁর প্রথম কাব্যগ্রন্থ অনলপ্রবাহ রচনা করেন, গ্রন্থটি ইংরেজ সরকার কর্তৃক বাজেয়াপ্ত হয়। তিনি একাধারে ছিলেন একজন কবি, ঔপন্যাসিক ও রাজনীতিবিদ।
সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী



সাহিত্যকর্ম[সম্পাদনা]

কাব্যগ্রন্থ
উপন্যাস
সঙ্গীত গ্রন্থ
প্রবন্ধ
ভ্রমণ কাহিনী

এই লেখকের আংশিক বা সব রচনাগুলি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৯ সালে, ১ জানুয়ারি ১৯৫৯ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।

এই লেখকের আংশিক বা সব রচনাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে পাবলিক ডোমেইনে অন্তর্গত কারণ এগুলি ১৯২৩ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারির পূর্বে প্রকাশিত।


লেখক ১৯৩১ সালে মারা গেছেন, তাই এই লেখকের আংশিক বা সব রচনাগুলি সেই সমস্ত দেশে পাবলিক ডোমেইনে অন্তর্গত যেখানে কপিরাইট লেখকের মৃত্যুর ৮০ বছর পর্যন্ত বলবৎ থাকে। এই রচনাটি সেই সমস্ত দেশেও পাবলিক ডোমেইনে অন্তর্গত হতে পারে যেখানে নিজ দেশে প্রকাশনার ক্ষেত্রে প্রলম্বিত কপিরাইট থাকলেও বিদেশী রচনার জন্য স্বল্প সময়ের নিয়ম প্রযোজ্য হয়।