উইকিসংকলন:প্রশাসক: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিসংকলন থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
৩৭ নং লাইন: ৩৭ নং লাইন:
আজ আমার প্রশাসক অধিকার বাতিল হয়ে গেছে। এখানে আমি এখনও বিভিন্ন বিষয় নিয়ে সাহায্য দিতে পারব (স্ক্রিপ্ট নিয়ে সমস্যা সমাধান করা, সংগ্রহ আস্তে ধীরে সম্পূর্ণ করা, উইকিউপাত্ত-সম্পর্কিত ও অন্যান্য রক্ষণাবেক্ষণ, ইত্যাদি)। [[ব্যবহারকারী:Mahir256|মাহির২৫৬]] ([[ব্যবহারকারী আলাপ:Mahir256|আলাপ]]) ২১:১০, ৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)
আজ আমার প্রশাসক অধিকার বাতিল হয়ে গেছে। এখানে আমি এখনও বিভিন্ন বিষয় নিয়ে সাহায্য দিতে পারব (স্ক্রিপ্ট নিয়ে সমস্যা সমাধান করা, সংগ্রহ আস্তে ধীরে সম্পূর্ণ করা, উইকিউপাত্ত-সম্পর্কিত ও অন্যান্য রক্ষণাবেক্ষণ, ইত্যাদি)। [[ব্যবহারকারী:Mahir256|মাহির২৫৬]] ([[ব্যবহারকারী আলাপ:Mahir256|আলাপ]]) ২১:১০, ৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)
*জোরালো {{সমর্থন}} -- [[ব্যবহারকারী:Hrishikes|হৃষীকেশ]] ([[ব্যবহারকারী আলাপ:Hrishikes|আলাপ]]) ০৩:২৭, ৮ আগস্ট ২০১৮ (ইউটিসি)
*জোরালো {{সমর্থন}} -- [[ব্যবহারকারী:Hrishikes|হৃষীকেশ]] ([[ব্যবহারকারী আলাপ:Hrishikes|আলাপ]]) ০৩:২৭, ৮ আগস্ট ২০১৮ (ইউটিসি)
* অবশ্যই {{সমর্থন}} -- [[ব্যবহারকারী:Bodhisattwa|বোধিসত্ত্ব]] ([[ব্যবহারকারী আলাপ:Bodhisattwa|আলাপ]]) ০৫:০৬, ৮ আগস্ট ২০১৮ (ইউটিসি)


==প্রশাসকত্ব বাতিল প্রক্রিয়া==
==প্রশাসকত্ব বাতিল প্রক্রিয়া==

০৫:০৬, ৮ আগস্ট ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

প্রশাসকগণ হচ্ছেন কিছু বিশ্বাসী ব্যবহারকারী, যারা বাংলা উইকিসংকলনে নির্দিষ্ট কিছু কারিগরী সুবিধা ব্যবহারের ক্ষমতা রাখেন। এই পাতাটি বাংলা উইকিসংকলনে বর্তমান প্রশাসক সম্পর্কে তথ্য প্রদান করবে।

আরও দেখুন:

প্রশাসকনীতিমালা

প্রশাসকবৃন্দ উইকিসংকলনে পরিবর্তন এবং পরিবর্ধনে বিশেষ সুবিধা পেয়ে থাকেন যেমন ইন্টাফেস অনুবাদ, কোন পৃষ্ঠা মুছে ফেলা, পরিবর্তনের ক্ষমতা রোধ করা, বা উন্মুক্ত করা। বাংলা উইকিসংকলনের বর্তমানে ব্যবহারকারীর সংখ্যা অনেক কম, তাই এটি প্রত্যাশা করা হয় যে প্রশাসকগন অন্তত সক্রিয় থাকবেন। কোনো প্রশাসক ১ বছরে (৩৬৫ দিন) ন্যূনতম ১০০টি সম্পাদনা না করলে ধরে নেওয়া হতে পারে, যে তিনি সক্রিয় নন। অর্থাৎ প্রশাসককে শুধুমাত্র প্রশাসন সংক্রান্ত কাজেই অবদান রাখতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যেন উইকিসংকলনের মূল কাজে সক্রিয় থাকেন। সম্পদায় আলোচনার মাধ্যমে নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্ব বাতিল করতে পারেন।

বর্তমান প্রশাসক

সময়ক্রম

এটি বাংলা উইকিসংকলনের প্রশাসকদের প্রশাসক হওয়ার সময়ক্রম। প্রশাসক হওয়ার তারিখ অনুসারে এই সময়ক্রম তৈরি করা হয়েছে।

ব্যবহারকারী:Mahir256ব্যবহারকারী:Hrishikesব্যবহারকারী:Billinghurstব্যবহারকারী:Bodhisattwaব্যবহারকারী:Jayantanthব্যবহারকারী:Bellayet

প্রশাসক হওয়ার আবেদন

প্রশাসক হওয়ার আবেদন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে উইকিসংকলনের কে প্রশাসক হতে পারে, তা নির্ধারণ করা হয়। প্রশাসকদের বিশেষ ক্ষমতা থাকে, যা প্রধানতঃ রক্ষনাবেক্ষণ সংক্রান্ত কাজে ব্যবহার করা হয়। পূর্ববর্তী আবেদনের তালিকা দেখতে হলে দেখুন: উইকিসংকলন:প্রশাসক/পুরানো_আবেদন_তালিকা

মনোনয়ন মান

প্রশাসক মনোনয়ন প্রত্যাশীগণ অনুরোধ করার আগে নিম্নলিখিত বর্ণনাগুলি মেনে চলছেন কিনা যাচাই করুন ও যারা ভোট বা মতামত প্রদান করছেন, তারাও সকল দিক বিবেচনা করে আলোচনায় অংশগ্রহণ করুন।

  1. শক্তিশালী সম্পাদনার ইতিহাস - প্রশাসক মনোনয়ন প্রত্যাশী অবশ্যই উইকিসংকলনের শক্তিশালী সম্পাদনার ইতিহাস থাকতে হবে। এটির মাপকাঠি সম্পদায় ঠিক করে থাকেন।
  2. সম্পাদনা বৈচিত্র্য—প্রশাসক মনোনয়ন প্রত্যাশীর সকল (পাতার মুদ্রণ সংশোধন, মূলপাতা, টেমপ্লেট, প্রবেশদ্বার, স্ক্যান কপি আপলোড ইত্যাদি) নামস্থানেই অবদান থাকবে আশা করা হয়।
  3. আলোচনা— আবেদনকারী বেশীরভাগ আলোচনা/বিতর্ক অংশগ্রহণ করবেন। ব্যবহারকারী পাতার সাথে কেন্দ্রীয় আলোচনায় তার উপস্থিত থাকতে হবে। কোনো মন্তব্য করছেন না দেখলে সম্প্রদায় মনে করতে পারেন সন্মিলিত ভাবে কাজ করার আগ্রহ নেই।
  4. উইকিসংকলন প্রতিষ্ঠিত নীতি ও নির্দেশিকা অনুসরণ করেছেন—আবেদনকারী অবশ্যই উইকিসংকলন প্রতিষ্ঠিত নীতি ও নির্দেশিকা অনুসরণ করেছেন।
  5. রক্ষণাবেক্ষ— উইকিসংকলন লেখা যোগ করা একটি মূল কাজ হলেও আরেকটি খুব উপকারী অবদান উইকিসংকলনের রক্ষণাবেক্ষণ। ব্যবহারকারী অবশ্যই নিবন্ধ পরিষ্কার করতে সাহায্য করবেন।

মনোনয়ন প্রক্রিয়া

প্রশাসক হিসাবে আবেদন করতে হলে নিম্নের বর্তমান আবেদনসমূহ অংশে আবেদন পেশ করুন। প্রতিটি আবেদন ১ সপ্তাহ অর্থাৎ ৭ দিন এখানে থাকবে। এই সময়ের মধ্যে যদি আবেদনের পক্ষে মতামত পাওয়া যায়, তাহলে আপনার আবেদন মঞ্জুর করা হবে। উল্লেখ্য, আবেদন সফল হওয়ার জন্য অন্ততঃ ৭৫% সমর্থন প্রয়োজন। সাধারণতঃ আবেদনের সাফল্য নির্ভর করে আবেদনকারীরা উইকিসংকলনে উল্লেখযোগ্য সময় ধরে সম্পাদনা করে এসেছেন কী না, এবং উইকিসংকলনে তাঁদের আচরণ গ্রহণযোগ্য ও নীতিমালার অধীন হয়েছে কী না - তার উপর।

বর্তমান আবেদনসমূহ

মাহির মোরশেদ

আজ আমার প্রশাসক অধিকার বাতিল হয়ে গেছে। এখানে আমি এখনও বিভিন্ন বিষয় নিয়ে সাহায্য দিতে পারব (স্ক্রিপ্ট নিয়ে সমস্যা সমাধান করা, সংগ্রহ আস্তে ধীরে সম্পূর্ণ করা, উইকিউপাত্ত-সম্পর্কিত ও অন্যান্য রক্ষণাবেক্ষণ, ইত্যাদি)। মাহির২৫৬ (আলাপ) ২১:১০, ৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

প্রশাসকত্ব বাতিল প্রক্রিয়া

কোনো প্রশাসক ১ বছরে (৩৬৫ দিন) ন্যুনতম ১০০টি সম্পাদনা না করলে ধরে নেওয়া হতে পারে, যে তিনি সক্রিয় নন। অর্থাৎ প্রশাসককে শুধুমাত্র প্রশাসন সংক্রান্ত কাজেই অবদান রাখতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যেন উইকিসংকলনের মুল কাজে সক্রিয় থাকেন। এক্ষেত্রে এক বছর ধরা হবে, ১লা জানুয়ারি থেকে ৩১ শে ডিসেম্বর একটি পঞ্জিকাবর্ষে সকল প্রশাসক ন্যুনতম ১০০টি সম্পাদনা করবেন। উইকিমিডিয়ার অন্য প্রকল্পের সম্পাদনা এখানে গণনায় ধরা হবে না। প্রতি জানুয়ারি মাসে সকল প্রশাসকের মূল্যায়ন হবে ও ১০০টির কম সম্পদনাকারী প্রশাসকের জন্য মেটাতে প্রশাসকত্ব বাতিলের আবেদন সম্প্রদায়ের সিদ্ধান্তের ভিত্তিতে এখানে সরাসরি যেকোনো ব্যবহারকারী করতে পারবেন।

বর্তমান আবেদনসমূহ

বেলায়েত

বাংলা উইকিসংকলনের প্রতিষ্ঠাতা বেলায়েতের নাম আমি নিষ্ক্রিয়তার জন্য প্রশাসকতা থেকে অপসারণের প্রস্তাব করছি৷ বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় থাকলেও এখানে তাঁর শেষ সম্পাদনা ২২ ডিসেম্বর ২০১৩৷ Hrishikes (আলাপ) ০২:১০, ২২ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

নিরপেক্ষ নিরপেক্ষ এই সম্পর্কে আমার কোন মত নেই। Seth★Freaking★Noman (→Chat) ০৫:০৫, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]
সম্প্রদায়ে আলোচনা ছাড়া দুবছরের বেশি নিষ্ক্রিয় থাকা প্রশাসকত্বের বৈশ্বিক নীতির বিরোধী৷ বেলায়েতভাইয়ের বাংলা উইকিপিডিয়া আলাপপাতায় এই আলোচনা সম্বন্ধে জানানো হয়েছে; তারপরও উনি সেখানে সম্পাদনা চালিয়ে গেছেন, কিন্তু এখানে এখনও জানান নি যে উনি এখানে সক্রিয় থাকতে ইচ্ছুক কিনা৷ Hrishikes (আলাপ) ০৮:৪৯, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]
বেলায়েত ভাই, উইকিসংকলনে বা উইকিপিডিয়া , কোথায় তেমন ভাবে সময় দিচ্ছেন না , সময় ডিতে পারছে না । আমাদের নীতিমালা অনুসারে বছরে �১০০টি সম্পাদনা একজন প্রশাসকের কাছ থেকে আশা করা হয় । সেটা প্রশাসকের কাজ করতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই। তার শেষ করা কাজ , এখানে। তিনি এখানে কোনো উত্তর দেন নি । প্রায় দুই বছর হতে চলল । কারুর কোনও আপত্তি না থাকলে আমি আমি মেটাতে ডি-অয়াডমিনশিপের আবেদন করব এখানে । সকলের জ্ঞাতার্থে জানিয়ে রাখি আমি এখানে মেটাতে একজন প্রশাসকের জন্য বছরে ন্যুনতম ১০০টি সম্পদনা করতে হবে , নইলে যে কেউ প্রশাসকত্ব বাতিল করতে সরাসরি এখানে আবেদন করতে পারবেন। তার জন্য এখানেও নতুন করে আলোচনার দরকার নেই । এই বছরে ১০০টি সমাদনার উপর কাড়ুন কোনো আপত্তি থাকলে করতে পারেন। Jayanta(জয়ন্ত) ০৭:৩৪, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]
সমর্থন সমর্থন @Bellayet: এই আলাপটা দেখুক।
মাহির২৫৬ (আলাপ) ১৮:০২, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]
বাতিলের আবেদন করা হয়েছে । [এখানে] ।
সমর্থন সমর্থন বোধিসত্ত্ব (আলাপ) ১৭:২৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]