পাতা:মিত্র-রহস্য - রায় বিহারী মিত্র.pdf/৫৪৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

8ts fass , LL LCLLLLLLLLGLLLSLLLSLSLSLSL ܫܩܧܫܣܦܩ ... হইলেই আনন্দ লাভ হয়। যতক্ষণ সৎ-ততক্ষণ আনন্দ, আর সৎটির লোপ ঘটিলে অসৎটি অনিবাৰ্য্য।

  • আদি এক, ইহা তুমি দর্শনের দ্বারা শিক্ষা করি ; মধ্য ও অন্তটি এক হয়, ইহা তুমি অবতারের গঠিত লৌকিক ধৰ্ম্মের নিয়মের দ্বারা ও পুনঃ জীবনের দ্বারা শিক্ষা কর। মধ্যাট-আদিকে ও অন্তকে এক করিতেছে ; যদি মধ্যটি যায়, তাহা হইলে আদি ও অন্তটি যায়, ইহা নিশ্চয় জানিবে। वर्डभांनद्रेि-छ्ड् ও ভবিষ্যতকে ঠিক করে ; যদি বৰ্ত্তমানটি যায়, তাহা হইলে ভবিষ্যতের অস্তিত্ব কোথায় ? এই সব সংস্কার যদি ঠিক হয়, তাহা হইলে সংস্কারটিকে এক করা সর্বতোভাবে বিধেয় ।

তুমি জ্ঞানী ছিলে, সংস্কার হেতু মায়াগুণে আকৃষ্ট হইয়া এখনও রোদন করিতেছ, আমার নিকট হইতে উপদেশ গ্ৰহণ করিতেছ, আর আমোদিনীকে চিন্তা করিতেছ ; কিন্তু যখন তোমাতে এই সব গুলির অভাব ঘটিবে তখন স্বভাবটি উপস্থিত হইবে । স্বভাব ছাড়িও না, অভাবও হইবে না। যথায় পুরুষকার তথায় স্বভাব, যথায় স্বভাব তথায় পুরুষকার হয়। অবতারের লীলা আর কিছুই নয় খালি পুরুষকার। অবতারেরা পুরুষকারের দ্বারা আদিকে, মধ্যকে ও অন্তকে এক করে। অবতারেরা সূত্র ধরাইয়া দিয়া রূপান্তর হয়, দার্শনিক শিষ্যেরা বৰ্ত্তমান দর্শনের দ্বারা আদিকে এক করে ; অতএব আদি ও মধ্য ও অন্ত যে এক হয়, ইহা অবতারের দ্বারা সিদ্ধান্ত হয়। দার্শনিক অতীতকে ও ভবিষ্যৎকে ছাড়িল, পৌরাণিক বৰ্ত্তমানকে ও ভবিষ্যৎকে ছাড়িল, আর স্মৃতি অতীতকে ও বর্তমানকে ছাড়িল । জ্ঞানীরা বকিতে বা লিখিতে, পারে, কিন্তু প্রেমিকেরা, অর্থাৎ, অবতারেরা, পুরুষকারের দ্বারা কাৰ্য্যে পরিণত করিয়া দেখাইতে