পাতা:রবীন্দ্র-রচনাবলী (নবম খণ্ড) - সুলভ বিশ্বভারতী.pdf/১৫১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

(roxio S8O বিধুমুখী। একটু চুপ কর তুই। কেন রে, চাবি কেন। ভৃত্য। কাল কোথায় যাবেন, চেক-বইটা চান! বিধুমুখী। আচ্ছা, একটু সবুর করতে বল, চাবি নিয়ে এখনই যাচ্ছি। সতীশ । মা, লোহার সিন্দুক খুললেই তোবিধুমুখী। একটু থাম। আমাকে একটু ভাবতে দে। সতীশ । (নেপথ্যের দিকে চাহিয়া) না, না, এখানে আনতে হবে না, আমি যাচ্ছি। সুকুমারী। সতীশ ব্যস্ত হয়ে পালাল কেন, বিধু। বিধুমুখী। থালায় করে তার জলখাবার আনছিল। কিনা, ছেলের তাই তোমাদের সামনে লজ্জা । সুকুমারী। আহা, বেচারার লজ্জা হতে পারে। ও সতীশ, শোনা শেন।। [सूडान थशन [প্ৰস্থান সতীশের প্রবেশ —তোর মেসোেমশায় তোকে পেলেটির বাড়ি থেকে আইসক্রিম খাইয়ে আনবেন, তুই ওঁর সঙ্গে যা। ওগো যাও-না- ছেলেমানুষকে একটু সতীশ । মাসিম, সেখানে কী কাপড় পরে যাব। বিধুমুখী। কেন, তোর তো চাপকন আছে! সতীশ । চাপকন তো পেলেটর খানসামাদেরও আছে। বেমালুম দলে মিশে যাব। সুকুমারী। আর যাই হােক বিধু, তোর ছেলে ভাগ্যে পৈতৃক পছন্দটা পায় নি, তাই রক্ষা। বাস্তবিক, চাপকন দেখলেই খানসামা কিংবা যাত্রার দলের ছেলে মনে পড়ে। এমন অসভ্য কাপড় আর নেই।

    • K || I KRINGTসুকুমারী। চুপি চুপি বলতে হবে ? কেন, ভয় করতে হবে কাকে। মন্মথ নিজের পছন্দ মতো ছেলেকে সাজ করবেন। আর আমরা কথা কইতেও পাব না ?

শশধর । সর্বনাশ ! কথা বন্ধ করতে আমি বলি নে । কিন্তু সতীশের সামনে এ-সমস্ত আলোচনাসুকুমারী। আচ্ছা আচ্ছা, বেশ। তুমি ওকে পেলেটির ওখানে নিয়ে যাও। সতীশ । (জন্যন্তিকে) মা, লোহার সিন্দুকের চাবি বাবাকে কিছুতেই দিয়ে না- বরঞ্চ আমার সেই ঘড়ির কথাটা তুলে ওঁর সঙ্গে ঝগড়া বাধিয়ে ভুলিয়ে রেখো। সুকুমারী। এই-যে মন্মথ আসছেন। এখনই সতীশকে নিয়ে বকবিকি করে অস্থির করে তুলবেন। আয় সতীশ, তুই আমার সঙ্গে আয়- আমরা পলাই। : [প্ৰস্থান মন্মথের প্রবেশ বিধুমুখী। সতীশ ঘড়ি ঘড়ি করে কদিন আমাকে অস্থির করে তুলেছিল। দিদি তাকে একটা রুপোর ঘড়ি দিয়েছেন। আগে থাকতে বলে রাখলেম, তুমি আবার শুনলে রাগ করবে। মন্মথ। আগে থাকতে বলে রাখলেও রাগ করব।-- শোনো, লোহার সিন্দুকের চাবিটাবিধুমুখী। তুমি একলা বসে বসে রাগ করো। আমি চললুম, আমি আর সইতে পারছি নে। [প্ৰস্থান মন্মথ। শশধর, সে-ঘড়িটা তোমায় ফিরে নিয়ে যেতে হবে। भभक्षत्र । एभि (श (लाशन नियूक भूल७ यांश्लि, य७-ना। মন্মথ। সে পরে হবে, কিন্তু ঘড়িটা এখনই তুমি নিয়ে যাও।