উইকিসংকলন:নির্বাচিত লেখা

উইকিসংকলন থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
This page is a Wikisource guideline. It illustrates standards or conduct that are generally accepted by consensus to apply in many cases. Feel free to update the page as needed, but please use the discussion page to propose major changes.
নির্বাচিত লেখা
সংক্ষিপ্ত:
WS:FT
এই পৃষ্ঠাটি প্রধান পাতায় নির্বাচিত লেখা সংক্রান্ত নিয়মাবলি ও তথ্যাদির রূপরেখা। নির্বাচিত লেখাগুলি প্রতি মাসে একবার করে আবর্তিত হয়।
প্রধান আলোচনা প্রস্তাবনা পুরাতন তালিকা

নির্বাচিত লেখা কি?[সম্পাদনা]

Featured.png

একটি নির্বাচিত লেখা হল সেই লেখা যেটি উইকিসংকলনের সম্পূর্ণতম এবং উচ্চ মানের লেখাগুলির অন্যতম হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত। এগুলি প্রধান পাতায় গুরুত্বসহকারে প্রদর্শিত হয়ে থাকে; এবং পাঠকদের অবসরমতো এই লেখাগুলি পড়ে দেখার জন্য আহ্বান জানানো হয়। এগুলির প্রুফ-পঠন সম্পূর্ণ হয়েছে বলে, সংহতি রক্ষার্থে এগুলিকে সুরক্ষিত করা হয়ে থাকে (সুরক্ষা নীতি দেখুন).

নির্বাচন[সম্পাদনা]

মাপকাঠি[সম্পাদনা]

কোনো একটি লেখাকে প্রার্থীপদ প্রদানের পূর্বে যে মাপকাঠিগুলি পরীক্ষা করে নেওয়া প্রয়োজন সেগুলি হল:

  1. রূপ নির্দেশিকা: লেখাটিতে সকল প্রযোজ্য রূপ নির্দেশিকাসমূহ মেনে চলতে হবে, এমনকি বাধ্যতামূলক নয় এমন সকল ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে।
  2. প্রুফ-পঠন: একাধিক সম্পাদক কর্তৃক লেখাটির প্রুফ-পঠনের কাজটি সম্পন্ন করতে হবে, যাতে মূল রচনা থেকে লেখাটির সামান্যতম বিচ্যূতিও না ঘটে।
  3. সূত্র: লেখাটির {{হেডারে}} অথবা আলোচনা পাতায় অন্তত একটি বহির্সংযোগ (অনলাইন হলে ভাল হয়) রাখতে হবে। তবে যে সকল দুষ্প্রাপ্য রচনাগুলির জন্য যথাযথ অনলাইন সূত্র পাওয়া যাবে না, সেগুলির ক্ষেত্রে ব্যতিক্রম রাখা যেতে পারে।

পদ্ধতি[সম্পাদনা]

  1. প্রস্তাবনা: উপরিউল্লিখিত মাপকাঠি অনুযায়ে প্রতি মাসে একটি লেখাকে সহমতের ভিত্তিতে নির্বাচিত লেখার স্বীকৃতি দেওয়া হবে। নির্বাচিত লেখা প্রার্থীপদে যুক্তিসহকারে কোনো লেখার মনোনয়ন দেওয়া যাবে। যে সকল লেখা মাপকাঠি-সম্মত হবে না, সেগুলি কেটে দেওয়া হবে। নির্বাচনের পূর্বে কোনো লেখার মানোন্নয়ন সংক্রান্ত প্রস্তাব আলাপ পাতায় দেওয়া চলবে, কিন্তু সেগুলিকে প্রার্থী হিসেবে মনোনীত করা চলবে না।
  2. Selection: Each proposal may be voted upon by an established user, and the proposal with the greatest ratio of support is selected. Unsuccessful proposals may be carried over to the next month if their support ratio is above 70%. Otherwise, they are archived (but can be resubmitted at a later time). If there are more than 10 current nominations, all but the 10 most promising are archived. If an article is accepted, the template {{featured}} is placed on the work's pages.
  3. Implementation: Every month the nomination with the highest support ratio, weighted in favour of nominations with more numerous votes (equation forthcoming), will be chosen as featured text (see implementation procedure).
  4. Protected: The work should be locked to protect its integrity after selection. However, it should not be protected during the discussion to allow improvement.