উইকিসংকলন:লিপিশালা

উইকিসংকলন থেকে
Jump to navigation Jump to search
লিপিশালা
সংক্ষিপ্ত:
WS:S
WS:SCRIPTORIUM
লিপিশালা উইকিসংকলন সম্প্রদায় আলোচনা পৃষ্ঠা। যে কোন প্রশ্ন বা জিজ্ঞাসা মন্তব্য করুন মুক্ত মনে। আপনি যে কোন বর্তমান আলোচনায় যোগ অথবা একটি নতুন শুরু হতে পারে। প্রকল্প সদস্যরা প্রায়ই #wikisource IRC চ্যানেল webclient পাওয়া যাবে। সমগ্র প্রকল্পের সাথে সম্পর্কিত আলোচনার জন্য, বহুভাষী উইকিসংকলনে নিয়ে আলোচনা করুন। প্রশাসকদের আলোচনা সভা উইকিসংকলনের প্রশাসন সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে প্রশাসন সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন। উইকিসংকলনের যেকোন সদস্য প্রশাসন সংক্রান্ত বিষয়ে এখানে মন্তব্য রাখতে পারেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রম[সম্পাদনা]

Logo of Calcutta University - a diagram in The History of the Bengali Language.png

সুধী, বেশ কিছুদিন আগে সরশুনা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক Gnome-edit-redo.svgDr. Bir: এর সঙ্গে একটি আড্ডায় একটি নতুন প্রকল্পের সম্ভাবনার ব্যাপার উঠে আসে - সেটি হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রমে যে সমস্ত রচনা রয়েছে, উইকিসংকলনে সেগুলির মুদ্রণ সংশোধনের কাজ করে প্রতিটি রচনার QRCode তৈরি করে ছাত্রছাত্রীদের মধ্যে সেই কোড বিতরণ করা। এতে যেমন ছাত্রছাত্রীরা খুব সহজে তাদের পাঠ্যক্রমের রচনাগুলি বিনাব্যয়ে সহজে সম্পূর্ণ পড়তে পারবেন, অন্যদিকে উইকিসংকলনের পাঠকসংখ্যাও বৃদ্ধি পাবে এবং কলেজ বিশ্ববিদ্যালয়ে উইকিসংকলনের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এই প্রকল্প সফল হলে অন্যান্য বেশ কিছু বিশ্ববিদ্যালয় থেকে একই ধরণের প্রকল্পের সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে সকলের সুচিন্তিত মতামত কাম্য। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রম পাওয়া যাবে এখানে। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব আলাপ ) ০৭:০৪, ১৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

যে সমস্ত বই নিয়ে কাজ করতে হবে সেগুলি হল -
দ্বিতীয় পত্র
  1. চণ্ডীমঙ্গল (মুকুন্দরাম চক্রবর্তী)

(বহিঃস্ক্যান:

তৃতীয় পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন চন্দ্রশেখর (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন শ্রীকান্ত (প্রথম পর্ব) (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  3. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন শেষের কবিতা (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
চতুর্থ পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন একেই কি বলে সভ্যতা? (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন বুড় সালিকের ঘাড়ে রোঁ (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
  3. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন মুক্তধারা (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন YesY করা হয়েছে।
পঞ্চম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন বীরাঙ্গনা কাব্য
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন সোনার তরী (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
ষষ্ঠ পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন পুতুলনাচের ইতিকথা (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
সপ্তম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন কমলাকান্তের দপ্তর (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন ছিন্নপত্র (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
অষ্টম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন সাহিত্য (পরিলেখন প্রকল্প) • স্ক্যান পিডিএফ ডাউনলোড করুন YesY করা হয়েছে।

মুদ্রণ সংশোধন প্রমাদ দূরীকরণ[সম্পাদনা]

সুধী, বর্তমানে প্রায় ৭ লক্ষ পাতা ওসিআর সম্পন্ন হতে চলেছে, সেই তুলনায় মাত্র ১২,০০০ পাতা মুদ্রণ সংশোধন হয়েছে, যার একটি প্রধান কারণ আমাদের স্বেচ্ছাসেবকদের সংখ্যার অপ্রতুলতা। গতকাল একটি আলোচনায় Gnome-edit-redo.svgSumita Roy Dutta:দি মতামত দেন যে, কোন বটের সাহায্যে গুগল ওসিআরের ফলে সংগঠিত কোন বিশেষ টাইপোকে গণহারে প্রতিটি পাতায় সংশোধন করা গেলে কাজ করতে অনেক সুবিধা হয়। এই প্রসঙ্গে Gnome-edit-redo.svgTitodutta: দুটি এক্সটেনশনের প্রতি আমার দৃষ্টি আকর্ষণ করেন - ১) Extension:Replace Text ও ২) MassEditRegex, যা মূলত এই কাজ করে থাকে, কিন্তু এই দুটি এক্সটেনশন এখনো পর্যন্ত উইকিমিডিয়ার কোন উইকিতে সক্রিয় নেই। এই দুটি এক্সটেনশন ও অন্যান্য কোন স্ক্রিপ্ট সম্বন্ধে আলোকপাত করতে সকলের (বিশেষ করে Gnome-edit-redo.svgAftabuzzaman, Jayantanth, Mahir256, Hrishikes:) মতামত কামনা করছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:১৭, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa: এটা দেখ: en:User:Ineuw/common.js/typoscan.js. গণহারে সম্পাদনা AWB দিয়ে করা যায়। Hrishikes (আলাপ) ১৪:৪৭, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, হ্যাঁ, এটা আগে দেখেছি। আমার কমন জাভাস্ক্রিপ্টে লোড করা আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪২, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
আমি হ্যাঁ বা না কিছু মতামত দিচ্ছি না। যোগ করলেও আমি আপত্তি জানাবো না, আবার না করেলেও না। তবে আমার দুশ্চিন্তা হচ্ছে অন্যখানে। আমার AWB ব্যবহারের অভিজ্ঞতা থেকে দেখেছি, যদি আমরা অনুসন্ধান ও প্রতিস্থাপন ব্যবহার করি তবে দেখা যায় তা ভুল বানান ঠিক করার পাশাপাশি ঠিক বানান ভুল করে দেয়। যেমন: "অণু" বানান ধরা যাক। "অনু"কে → অণু করতে গেলে যদি সেই পাতায় "অনুসারে" বানান থাকে, তবে দেখা যায় তা "অনুসারে" কে → "অণুসারে" (ন কে ণ) করে দেয় যা কিনা সঠিক বানানকে ভুল করে দেয়া। তাই বানান ঠিককরণের ক্ষেত্রে অনুসন্ধান ও প্রতিস্থাপন ব্যবহার করা উচিত হবে না মনে করি। একমাত্র ভরসা রিজেক্স দ্বারা অনুসন্ধান ও প্রতিস্থাপন। আমি এখানে রিজেক্স দ্বারা করার চেষ্টা করেছি কিন্তু মনে হচ্ছে বাংলার জন্য রিজেক্স ঠিকমত কাজ করে না। রিজেক্স ব্যবহারের পরেও উপরের "অণু" সমস্যা হয় (উদাহরণের স্বার্থে একটি শব্দ দিয়েছি, এই রকম প্রচুর বানান আছে)। নাকি আমার রিজেক্সে ত্রুটি আছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩১, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman:, সেক্ষেত্রে কি শুধু সেই অনুকে প্রতিস্থাপন করা যায় না, যার পরে একটা গ্যাপ আছে ("অনু ")? এই ক্লিন আপ জাভাস্ক্রিপ্ট দিয়েও প্রতিস্থাপন করা হয়ে থাকে, সেখানে শব্দের পরের ফাঁক ব্যবহার করে প্রতিস্থাপন করা হয়ে থাকে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪২, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
হ্যাঁ, এই রকম খালিস্থান যোগ করে করা যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৭, ৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
ব্যক্তিগত মিডিয়াউইকিতে Extension:Replace Text ইন্সটল করে দেখলাম, ভালোই কাজ করছে। ফ্যাব্রিকেটরে বাগ রিপোর্ট করলাম। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:২৮, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রশাসকদের কাজের মূল্যায়ন ও নিষ্ক্রিয়তা[সম্পাদনা]

প্রশাসকদের কাজের মূল্যায়ন ও নিষ্ক্রিয়তা সম্পর্কে আমি একটি স্থানীয় নীতিমালা প্রস্তাব করেছি ও কিছু পরিবর্তন করেছি। এখানে । আগে ছিল প্রশাসকদের ন্যুনতম ৫০০টি সম্পাদনা করতে হবে, সেটি ১০০ করেছি , এক বছরে। আমার প্রস্তাবিত নীতিমালা এই রকম , "কোনো প্রশাসক ১ বছরে (৩৬৫ দিন) ন্যুনতম ১০০টি সম্পাদনা না করলে ধরে নেওয়া হতে পারে, যে তিনি সক্রিয় নন। অর্থাৎ প্রশাসককে শুধুমাত্র প্রশাসন সংক্রান্ত কাজেই অবদান রাখতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যেন উইকিসংকলনের মুল কাজে সক্রিয় থাকেন। এক্ষেত্রে এক বছর ধরা হবে , ১লা জানুয়ারি থেকে ৩১সে ডিসেম্বর একটি পঞ্জিকাবর্ষে সকল প্রশাসক ন্যুনতম ১০০টি সম্পাদনা করবেন। প্রতি জানুয়ারি মাসে সকল প্রশাসকের মূল্যায়ন হবে ও ১০০টির কম সম্পদনাকারি প্রশাসকের জন্য মেটাতে ডি-অ্যাডমিনশিপের আবেদন এখানে সরাসরি যেকোনো ব্যবহারকারী করতে পারবেন। " - সেই মত আমি সকলের জ্ঞাতার্থে জানিয়ে রাখি আমি এখানে মেটাতে একজন প্রশাসকের জন্য বছরে ন্যুনতম ১০০টি সম্পদনা করতে হবে এই মর্মে লিখেছি। এর অর্থ , মেটার নিয়ম অনুসারে দুই বছর অন্তর তাদের নিজস্ব ন্যমের বাইরে গিয়ে আমরা আমাদের স্তানীয় নীতিমালা অনুসারে যে কোন প্রশাসককে ডি-অ্যাডমিনশিপের আবেদন প্রতি বছর জানুয়ারি মূল্যায়ন করব । সবার মতামত ও আলোচনা প্রয়োজন। এক সপ্তাহে কোনো আপত্তি না হলে, এই নীতিমালা বলদৎ থাকবে। Jayanta(জয়ন্ত) ০৮:০২, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সমর্থন সমর্থন, কোন আপত্তি নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:১৪, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
সমর্থন সমর্থন আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪২, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
সমর্থন সমর্থন মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

Exemption Doctrine Policy (EDP)[সম্পাদনা]

Exemption Doctrine Policy (EDP),এই কথার বাংলা অনুবাদ করতে পারলাম না । আপনারা পড়লেই বুঝবেন , প্রতিটি প্রকল্পেরই স্বতন্তর লাইসেন্স পলিসি ঠিক করার অধিকার আছে । কিছু বলা না থাকলে সাধারণত , সকল উইকিসোর্সের প্রকাশ লাইসেন্স হল All works on Wikisource in the public domain or released under the Creative Commons Attribution-ShareAlike 3.0 Unported License (CC-BY-SA). কেউ কেউ সাথনীয় আলোচনার মাধ্যমে তাদের স্থানীয় প্রকাশ নীতি ঠিক করতে পারেন , তার তালিকা এখানে পাবেন। অনেক প্রকপ্লেই Non-free_content নির্দিস্ট কিছু শর্তে প্রকাশ করে থাকে । সেটাই Exemption Doctrine Policy (EDP)।

কমন্সের সম্প্রদায় যেমন Exemption Doctrine Policy (EDP) কে সম্পুর্ন রূপে বর্জন করেছে।

আমার একটি প্রস্তাবনায় আছে , সেখানে Non-free_content যুক্ত করা নয় , কিন্তু আমাদের কিছু বইয়ের ক্ষেত্রে প্রকাশের লাইসেন্স একটু অন্য করা , সেটি হল CC BY-NC-ND 3.0। কিছু প্রকাশক/লেখকের সঙ্গে আলোচনার জানতে পারলাম , তারা উইকিসংকলনে কোনো বইকে প্রকাশের জন্য তাদের কোনো আপত্তি নেই , কিন্তু তার বাণিজ্যিক ব্যবহার হলে তাদের আপত্তি আছে । সেটি একমাত্র এই লাইসেন্স দ্বারাই তাদের নির্ভরতা দেওয়া যায় । কিছু বই এমন আছে যা আমরা লেখক/ লেখকের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়ে প্রকাশ করতে পারি , যদি সম্প্রদায় কিছু বইয়ের জন্য অন্য লাইসেন্স নীতিমালা করতে একমত হই। সবার মন্তব্য ও আলোচনা প্রয়োজন। Jayanta(জয়ন্ত) ১৩:৩৬, ৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একজন লেখকের সঙ্গে আমার কিছু বার্তালাপের কিছু অংশ আমি তুলে দিচ্ছি , তাতে আমার এই চাওয়াটার আসল উদ্দেশ্য পরিষ্কার হবে,

প্রশ্নঃ Creative Commons Attribution-ShareAlike 3.0 Unported License (CC-BY-SA) প্রকাশ করলে আপনার কি অসুবিধা আছে ?

উত্তর ঃ আমার অসুবধার জায়গা একটাই , আমার বই নিয়ে যে কেউ ব্যবসা করতে পারবে কিন্তু আমি এক পয়সা পাবো না ।

প্রশ্ন ঃ কিন্তু এই যে আপনার বইয়ের স্ক্যান কপি ইন্টারনেটে রয়েছে , সবাই পরছে এতে আপনার কোনো আপত্তি নেই ? বা আপনার কোনো ব্যবসায়িক ক্ষতি হচ্ছে না?

উত্তর ঃ না এতে আমার কোনো আপত্তি নেই , বা আমার কোনো ব্যবসায়িক ক্ষতিও হচ্ছে না বলে মনে করি। বরঞ্চ অনেক পাঠক আমার বাড়ছে , আমার লেখা পড়ে আমাকে জানছে ও প্রয়োজনে ভাল লাগলে আমার বই কিনে সংগ্রহে রেখে দিচ্ছে ।

'প্রশ্নঃ আপনার অনুমতি না নিয়ে উইকিসংকলন যদি আপনার বই প্রকাশ করে আপনার কোনো আপত্তি নেই ?

উত্তর ঃ না এতে আমার কোনো আপত্তি নেই, কারণ আপনারা ব্যবসা করছেন না । স্ক্যান কপি যারা আপলোড করছে তারাও ব্যবসা করছে না । উপরন্তু পরোক্ষে আমার সাহায্য করছে , আপনার প্রকাশ করলে আমারই ভাল । আপনারাই তাই করুন , আমার বই প্রকাশ করুন , কিন্তু লিখিত কিছু দিতে পারব না বা সেটা দেওয়া সম্ভব নয় । লিখিত দেওয়া মানে আমি ঘোষণা করলাম , আমার বই যে কেউ আমার অণুমতি ব্যতীত যে কেউ প্রকাশ করতে পারবে , ব্যবসায়িক ভাবেও।

প্রশ্নঃ কিন্তু আপনার অনুমতি ব্যতীত আমরা তো প্রকাশ করতে পারি না ।

উত্তর ঃ আপনারা প্রকাশ করুণ না , আমার কোনো আপত্তি নেই ।

প্রশ্নঃ কিন্তু লিখিত অনুমতি ব্যতীত আমরা তো প্রকাশ করতে পারি না ।

উত্তর ঃ লিখিত আপনি যেটা ছাইছেন , তাতে আপত্তির জায়গাটা বললাম আপনাকে । লিখিত দেওয়া আমানে তো যে কেউ আমার বই আমার অনুমতি ব্যতীত প্রকাশ করবে ও ব্যবহা করবে। সেটা কি করে আমি দিতে পারি? উইকিপিডিয়া প্রকাশ করলে আমার আপত্তি নেই ।

সচেতনতা ভিডিও[সম্পাদনা]

Inspire NewReaders icon still.png

সুধী, বাঙালি বইপ্রেমী ও নেটিজেনদের মধ্যে বাংলা উইকিসংকলন সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করার জন্য একটি স্বল্প দৈর্ঘ্যের ডকুমেন্টরী ভিডিও তৈরি করার চিন্তাভাবনা করছি। এই প্রসঙ্গে মেটায় একটি র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করেছি। সেখানে সকলের সুচিন্তিত মতামত ও সমর্থন কাম্য। - বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২৩, ১৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

সুধী, গ্র্যান্ট আবেদন গ্রহণ করা হয়েছে এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের তরফে এই প্রকল্পে অর্থ প্রদান করা হবে। Gnome-edit-redo.svgHrishikes, Jayantanth, Mahir256, DeepanjanGhosh:, এই ভিডিওতে সম্ভবতঃ উইকিসংকলনের এক বা একাধিক বই অভিনয়ের মাধ্যমে প্রদর্শিত হবে। কোন বই দেখানো হবে, সেটা ঠিক করা জরুরি। এখানে সকলের মতামত কাম্য। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৩৩, ১১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

একটি সম্ভাব্য তালিকা

বই আপলোড প্রুফরিড বৈধকরণ
গৌড়রাজমালা YesY করা হয়েছে। YesY করা হয়েছে। করা হচ্ছে...
গৌড়লেখমালা (প্রথম স্তবক) YesY করা হয়েছে। YesY করা হয়েছে। করা হচ্ছে...
কথোপকথন YesY করা হয়েছে। YesY করা হয়েছে। করা হচ্ছে...
আমার দুপয়সা: ১. শকুন্তলা — বিভিন্ন অনুবাদ ও সংস্করণ সমেত, এতে বোঝা যাবে আমরা কোন রচনার বহুবিধ প্রকাশিত রূপ সম্বন্ধে সচেতন। ২. আমরা একই সঙ্গে ইংরেজি ও বাংলায় একই রচনার ওপর প্রায়ই কাজ করে থাকি, পারস্পরিক যোগ দেখিয়ে; যথা কেরীর কথোপকথন, রবীন্দ্রনাথের Mashi and Other Stories, প্রভাত মুখুজ্যের Stories of Bengalee Life, শরৎচন্দ্রের শ্রীকান্ত ইত্যাদি। ৩. আমরা কোন লেখকের সামগ্রিক রচনা কালানুক্রমিক ভাবে, পাঠান্তরের ক্ষেত্রে (যথা আনন্দমঠ) বিভিন্ন সংস্করণ সমেত পাঠকের সামনে তুলে ধরি। বঙ্কিম, শরৎ, রবীন্দ্র, বিভূতি এঁদের লেখক পাতা দেখানো যেতে পারে। ৪. গৌড়লেখমালার বিভিন্ন আলাপপাতা, উইকিসংকলন সংযোজনের নিদর্শন। Hrishikes (আলাপ) ০৫:২৪, ১১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
সকলের জ্ঞাতার্থে গতকাল রাতে একটি গুগল হ্যাংআউটে এই ভিডিও নির্মাতাদের সাথে আলোচনা করা হয়। Gnome-edit-redo.svgSGill (WMF): এই আলোচনাটি সঞ্চালনা করেন। উইকিসংকলনের পক্ষ থেকে Gnome-edit-redo.svgHrishikes, Jayantanth, Mahir256: ও আমি এই আলোচনাও অংশগ্রহণ করি। উইকিসংকলন কি, এই প্রকল্পের গুরুত্ব, এই ভিডিও লক্ষ্য ও সম্ভাব্য দর্শক, কবে কি বিষয়ে কি কাজ হবে সেও বিষয়ে সম্ভাব্য তারিখ, সিনেমার দৈর্ঘ্য ইত্যাদি বিভিন্ন বিষয়ে সিনেমা নির্মাতাদের সাথে আলোচনা হয়। সকললের জ্ঞাতার্থে একটি গুগল ডকে সমস্ত গুরুত্ব পূর্ণ তথ্য নথিভুক্ত করা হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪৩, ১৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

পত্রিকায় প্রকাশিত লেখা[সম্পাদনা]

সুধী, দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, দ্বিমাসিক/ত্রৈমাসিক/ষান্মাসিক, বার্ষিক ইত্যাদি পত্রিকাগুলিতে প্রকাশিত লেখাগুলির শিরোনাম কি ফর্ম্যাটে হবে, তা নিয়ে আলোচনা করলে ভালো হয়। যেমন পত্রিকা/বছর তারিখ/শিরোনাম বা পত্রিকা/খণ্ড/শিরোনাম বা অন্য কিছু? -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৩০, ১৮ মার্চ ২০১৮ (ইউটিসি)

পত্রিকার ধরণ শিরোনাম
বার্ষিক পত্রিকা/সাল/লেখার নাম
দ্বিমাসিক/ত্রৈমাসিক/ষান্মাসিক ?
মাসিক পত্রিকা/সাল/মাস/লেখার নাম
পাক্ষিক ?
সাপ্তাহিক ?
দৈনিক পত্রিকা/তারিখ/লেখার নাম
(সম্পাদনা সংঘাত) যদি হয় যে ১) প্রতি বছরের জন্য শুধু একটি খণ্ড থাকে ২) প্রতি খণ্ডে শুধু এক বছরের লেখা আছে, তাহলে পত্রিকা/বছর/শিরোনাম হোক। তা না হলে পত্রিকা/খণ্ড/শিরোনাম থাক। মাহির২৫৬ (আলাপ) ০৬:৫৫, ৯ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
আমার মতে: পত্রিকা/বছর/মাস (বা পক্ষ, সপ্তাহ ইত্যাদি)/লেখার নাম। স্ক্যানের কাঠামোর উপর নির্ভর করবে, যথা প্রবাসী/ষট্‌ত্রিংশ ভাগ/প্রথম খণ্ড/পাল-সাম্রাজ্যের শাসন-প্রণালী বা en:Popular Science Monthly/Volume 13/May 1878/The Question of Pain in DrowningHrishikes (আলাপ) ০৭:০২, ৯ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

ডঃ তপোধীর ভট্টাচার্য[সম্পাদনা]

CC blue heart.png

সুধী, সকলের জ্ঞাতার্থে, আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডঃ তপোধীর ভট্টাচার্য তাঁর পাঁচটি বইয়ের কপিরাইট ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক ৪.০ আন্তর্জাতিক লাইসেন্সে মুক্ত করেছেন। এই বইগুলি উইকিমিডিয়া কমন্সে আপলোড করা হয়েছে এবং ইংরেজি ও বাংলা উইকিসংকলনে কাজ শুরু হয়েছে। ডঃ তন্ময় বীরজয়ন্ত নাথকে এই কাজে অগ্রণী ভূমিকা নেওয়ার জন্য অশেষ অভিনন্দন। উল্লেখ্য এই প্রথম কোন বাংলা বইয়ের লাইসেন্স মুক্ত করা হল। ধন্যবাদান্তে, -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৫২, ২০ মার্চ ২০১৮ (ইউটিসি)

নববর্ষ উপলক্ষে আড্ডা[সম্পাদনা]

সুধী, ১৫ই এপ্রিল ১লা বৈশাখ কলকাতায় নববর্ষ উপলক্ষে Gnome-edit-redo.svgMausumi chakrabarti1995: একটি আড্ডার আয়োজন করেন, যেখানে উইকিমিডিয়া সম্বন্ধে আলোচনার জন্য Gnome-edit-redo.svgArindam Maitra: ও আমি আমন্ত্রিত হই। অরিন্দম চুঁচুড়ায় ওলন্দাজ কবরখানায় এবং বাংলার মন্দির সংক্রান্ত ডকুমেন্টশনের কাজগুলি তুলে ধরেন ও উইকিপিডিয়ার কর্মকান্ড সংক্ষেপে আলোচনা করেন। আমি উইকিসংকলনের কাজকর্মগুলি সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করি। অন্যান্য ডিজিটাল গ্রন্থাগারগুলির সঙ্গে উইকিসংকলনের প্রযুক্তিগত পার্থক্য ও উইকিসংকলনে কাজ করার তুলনামূলক সুবিধা, লেখকের কপিরাইট সম্মান করার ব্যাপারে ও কপিরাইট আইন মেনে চলার সম্বন্ধে আমাদের কঠোর নীতিমালা, প্রুফরিড ও বৈধকরণ সিস্টেম ও তার গুরুত্ব, ডাটা সংযোগ ইত্যাদি সম্বন্ধে অত্যন্ত সংক্ষেপে আলোচনা করার ও এই প্রসঙ্গে উইকি প্রকল্পগুলি সম্বন্ধে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করি। উইকিসংকলনে মেটাডাটার ব্যবস্থা সম্বন্ধে একটি প্রশ্ন এক্ষেত্রে উল্লেখযোগ্য। প্রশ্নকর্তা জিজ্ঞেস করেন, একজন সাধারণ পাঠক যদি উইকিসংকলনে কোন একটি শব্দ (ধরুন বর্ষা) কতগুলি বইয়ে রয়েছে তা খুঁজে পেতে চান তবে কিভাবে সহজে তা করতে পারেন। এর উত্তরে গুগল বা উইকিসংকলন অনুসন্ধান, উইকিসংকলনের ক্যাটালগ সিস্টেম এবং উইকিডাটার মাধ্যমে এটি করা সম্ভব বলে জানানো হয়, যদিও এটিও আমরা স্বীকার করি, উইকিসংকলনে মেটাডাটা ম্যানেজমেন্ট এখনো আরো অনেক উন্নত করা প্রয়োজন এবং ভবিষ্যতে তা করার চেষ্টা করা হবে। স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের মধ্যে উইকিসংকলনের প্রচার ও এই প্রসঙ্গে বাধাগুলি সম্বন্ধেও খুব সংক্ষেপে আলোচনা হয়। এছাড়া ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স সন্বন্ধে ও বিভিন্ন লেখকের দ্বারা তাঁদের কাজ কপিরাইট মুক্ত করার ঘটনাগুলি সন্বন্ধে জানানো হয়। এই প্রসঙ্গে উল্লেখ্য, শ্রী কলিম খান ও শ্রী রবি চক্রবর্তী দ্বারা প্রণীত ক্রিয়াভিত্তিক-বর্ণভিত্তিক শব্দার্থবিধি সংক্রান্ত বইগুলির ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে মুক্ত করার সম্ভাবনা সম্বন্ধে সেখানে উপস্থিত শ্রী নারায়ণচন্দ্র দাশের সঙ্গে আমাদের আলোচনা হয়। এই বিষয়টি Gnome-edit-redo.svgArindam Maitra: দেখাশোনা করবেন। এছাড়া অগ্নিশ্বর চক্রবর্তী দ্বারা তৈরি কথকতা নামক বাংলা ভাষার জন্য একটি মুক্ত স্পিচ টু টেক্সট সফটওয়ার সম্বন্ধে জানতে পারি, কিন্তু ওনার ব্যস্ততার কারণে তিনি আগেই বেরিয়ে যাওয়ায় ওনার সঙ্গে আমাদের কথা হতে পারেনি, তবে একথা জানতে পারি, বিভিন্ন আর্থিক ও প্রযুক্তিগত কারণে সার্ভারের সমস্যা রয়েছে বলে মাঝে মাঝে তিনি সফটওয়ার বন্ধ রাখতে বাধ্য হন। সেক্ষেত্রে ভবিষ্যতে মিডিয়াউইকির মত করে অভিযোজিত করে উইকিমিডিয়া সার্ভারে রেখে সফটওয়্যারটির সমস্যা সমাধান করা যায় কি না, এই নিয়ে অরিন্দমের সঙ্গে আমার আলোচনা হয়। ভবিষ্যতে সম্ভব হলে অগ্নিশ্বরবাবুর সাথে এই নিয়ে কথা বলা যেতে পারেন, যদি উনি রাজি হন তবেই। সফটওয়্যারের কোডটি অবশ্য আমি খুঁজে পাইনি, হয়তো সেটি এখনো অনলাইনে প্রকাশিত নয়। কিছু গুরুত্বপূর্ণ কথা আমি এখানে না বলে থাকলে Gnome-edit-redo.svgArindam Maitra: জানাবেন, আশা রাখি। ধন্যবাদান্তে -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:২৩, ১৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

বোধিসত্ত্ব সংক্ষেপে কিন্তু খুব সুন্দর করে শ্রীমতী মৌসুমী চক্রবর্তী আয়োজিত এই নববর্ষ উপলক্ষ্যে আড্ডায় আলোচিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়বস্তুই এখানে তুলে ধরেছেন। ফলে নূতন করে আমার খুব একটা কিছু বলবার নেই। শুধু একটি বিষয় যোগ করা প্রয়োজন মনে করছি। আমাদের আলোচনা পরবর্তী প্রশ্নোত্তর পর্বে কথায় কথায় আলোচনায় একটি প্রসঙ্গ উঠে আসে - তা হল বিভিন্ন স্কুল-কলেজে বর্তমানে যে'সব প্রজেক্টের কাজ করা হয়, তার সাথে যুক্ত করে ছাত্রছাত্রীদের উইকিসংকলনের এবং সম্ভব হলে উইকিপিডিয়ারও বিভিন্ন নিবন্ধ সম্পাদনার কাজে কিছুটা সক্রিয় করে তোলা সম্ভব কিনা। বিষয়টির এইমুহূর্তে প্রয়োগসম্ভাব্যতা নিয়ে প্রশ্ন থাকলেও ভবিষ্যতে আলোচনার দাবি রাখে বলেই মনে হয়। ধন্যবাদান্তে --Arindam Maitra (আলাপ) ১৮:১৫, ১৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টরের (ইউএলএস) ওয়েবফন্ট[সম্পাদনা]

সুধী, বর্তমানে কিছু ব্যবহৃত টেমপ্লেট আছে ({{blackletter}} একটি উদাহরণ) যার জন্য অন্য সার্ভার থেকে ফন্ট নেওয়া প্রয়োজন (ওয়েবফন্ট); সেগুলা আবশ্যিকভাবে {{ULS}} পরিলেখন করে। কিন্তু সেসব টেমপ্লেট কাজ করবে না কারণ সব সময় এইসব ফন্ট ব্যবহার করতে গেলে একটি মিডিয়াউইকি পছন্দ বদলাতে হবে। যদি সবার জন্য ইউএলএসের ওয়েবফন্ট দেখাতে চান, তাহলে নিচে আপনার মন্তব্য দিয়ে দেন। ধন্যবাদান্তে। মাহির২৫৬ (আলাপ) ০৬:২০, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

সমর্থন সমর্থন -- Hrishikes (আলাপ) ০৭:৪৬, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন[সম্পাদনা]

সুধী, ইদানিং খুব বেশী পরিমাণে বিভিন্ন ব্যবহারকারীর উইকিমিডিয়া অ্যাকাউন্টে অবৈধ প্রবেশের চেষ্টা চলছে। এই ধরণের ব্যর্থ প্রবেশের চেষ্টা হলে আপনার কাছে একটি বিজ্ঞপ্তি আসবে। আপনি যদি প্রশাসক হন, তবে Two-factor authentication সক্রিয় করে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে পারেন। যদি আপনি প্রশাসক না হয়ে থাকেন, তবে, এখানে এই টুল সক্রিয় করার অনুরোধ করতে পারেন। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ২০:০৭, ৩ মে ২০১৮ (ইউটিসি)

AdvancedSearch[সম্পাদনা]

Birgit Müller (WMDE) ১৪:৪৫, ৭ মে ২০১৮ (ইউটিসি)

উইকিভ্রমণ অনুমোদিত হয়েছে[সম্পাদনা]

সুধী, আজ বাংলা উইকিভ্রমণ ভাষা কমিটি থেকে অনুমোদন পেয়েছে। এখন বাংলা উইকিভ্রমণ সাইট তৈরির কাজ চলছে। দীর্ঘ ৬ মাস যাবত যারা ইনকিউবেটরের বাংলা উইকিভ্রমণে অবদান রেখে এই অনুমোদন পেতে কাজ করেছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানাই। সকল অবদানকারীর তালিকা এখানে পাওয়া যাবে (স্থায়ী)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ৪ জুন ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAftabuzzaman: - উইকিভ্রমণ খোলার ব্যাপারে তোমার অবদান ভোলার নয়। অভিনন্দন !!! -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:২৫, ৫ জুন ২০১৮ (ইউটিসি)
https://bn.wikivoyage.org/ তৈরি হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৮, ৭ জুন ২০১৮ (ইউটিসি)

Update on page issues on mobile web[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ২০:৫৮, ১২ জুন ২০১৮ (ইউটিসি)

উইকিসংকলন প্রতিযোগিতার নতুন টুল[সম্পাদনা]

সুধী, সকলের জ্ঞাতার্থে, উইকিসংকলন প্রতিযোগিতা সহজে সংগঠিত করার জন্য Gnome-edit-redo.svgSamwilson: টুলল্যাবে একটি টুল তৈরি করেছেন। ধন্যবাদান্তে, -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৪০, ১৪ জুন ২০১৮ (ইউটিসি)