উইকিসংকলন:লিপিশালা

উইকিসংকলন থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
লিপিশালা
সংক্ষিপ্ত:
WS:S
WS:SCRIPTORIUM
লিপিশালা উইকিসংকলন সম্প্রদায় আলোচনা পৃষ্ঠা। যে কোন প্রশ্ন বা জিজ্ঞাসা মন্তব্য করুন মুক্ত মনে। আপনি যে কোন বর্তমান আলোচনায় যোগ অথবা একটি নতুন শুরু হতে পারে। প্রকল্প সদস্যরা প্রায়ই #wikisource IRC চ্যানেল webclient পাওয়া যাবে। সমগ্র প্রকল্পের সাথে সম্পর্কিত আলোচনার জন্য, বহুভাষী উইকিসংকলনে নিয়ে আলোচনা করুন। প্রশাসকদের আলোচনা সভা উইকিসংকলনের প্রশাসন সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে প্রশাসন সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন। উইকিসংকলনের যেকোন সদস্য প্রশাসন সংক্রান্ত বিষয়ে এখানে মন্তব্য রাখতে পারেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রম[সম্পাদনা]

Logo of Calcutta University - a diagram in The History of the Bengali Language.png

সুধী, বেশ কিছুদিন আগে সরশুনা কলেজের বাংলা বিভাগের অধ্যাপক Gnome-edit-redo.svgDr. Bir: এর সঙ্গে একটি আড্ডায় একটি নতুন প্রকল্পের সম্ভাবনার ব্যাপার উঠে আসে - সেটি হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রমে যে সমস্ত রচনা রয়েছে, উইকিসংকলনে সেগুলির মুদ্রণ সংশোধনের কাজ করে প্রতিটি রচনার QRCode তৈরি করে ছাত্রছাত্রীদের মধ্যে সেই কোড বিতরণ করা। এতে যেমন ছাত্রছাত্রীরা খুব সহজে তাদের পাঠ্যক্রমের রচনাগুলি বিনাব্যয়ে সহজে সম্পূর্ণ পড়তে পারবেন, অন্যদিকে উইকিসংকলনের পাঠকসংখ্যাও বৃদ্ধি পাবে এবং কলেজ বিশ্ববিদ্যালয়ে উইকিসংকলনের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এই প্রকল্প সফল হলে অন্যান্য বেশ কিছু বিশ্ববিদ্যালয় থেকে একই ধরণের প্রকল্পের সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে সকলের সুচিন্তিত মতামত কাম্য। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা অনার্সের পাঠ্যক্রম পাওয়া যাবে এখানে। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব আলাপ ) ০৭:০৪, ১৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

যে সমস্ত বই নিয়ে কাজ করতে হবে সেগুলি হল -
দ্বিতীয় পত্র
  1. চণ্ডীমঙ্গল (মুকুন্দরাম চক্রবর্তী)

(বহিঃস্ক্যান:

তৃতীয় পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন চন্দ্রশেখর পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন শ্রীকান্ত (প্রথম পর্ব) পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  3. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন শেষের কবিতা পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
চতুর্থ পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন একেই কি বলে সভ্যতা? পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন বুড় সালিকের ঘাড়ে রোঁ পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
  3. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন মুক্তধারা পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন YesY করা হয়েছে।
পঞ্চম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন বীরাঙ্গনা কাব্য
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন সোনার তরী পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
ষষ্ঠ পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন পুতুলনাচের ইতিকথা পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন
সপ্তম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন কমলাকান্তের দপ্তর পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
  2. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন ছিন্নপত্র পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন করা হচ্ছে...
অষ্টম পত্র
  1. ePub ফর্ম্যাটে ডাউনলোড করুন PDF ফর্ম্যাটে ডাউনলোড করুন mobi ফর্ম্যাটে ডাউনলোড করুন সাহিত্য পরিলেখন প্রকল্পস্ক্যান পিডিএফ ডাউনলোড করুন YesY করা হয়েছে।

মুদ্রণ সংশোধন প্রমাদ দূরীকরণ[সম্পাদনা]

সুধী, বর্তমানে প্রায় ৭ লক্ষ পাতা ওসিআর সম্পন্ন হতে চলেছে, সেই তুলনায় মাত্র ১২,০০০ পাতা মুদ্রণ সংশোধন হয়েছে, যার একটি প্রধান কারণ আমাদের স্বেচ্ছাসেবকদের সংখ্যার অপ্রতুলতা। গতকাল একটি আলোচনায় Gnome-edit-redo.svgSumita Roy Dutta:দি মতামত দেন যে, কোন বটের সাহায্যে গুগল ওসিআরের ফলে সংগঠিত কোন বিশেষ টাইপোকে গণহারে প্রতিটি পাতায় সংশোধন করা গেলে কাজ করতে অনেক সুবিধা হয়। এই প্রসঙ্গে Gnome-edit-redo.svgTitodutta: দুটি এক্সটেনশনের প্রতি আমার দৃষ্টি আকর্ষণ করেন - ১) Extension:Replace Text ও ২) MassEditRegex, যা মূলত এই কাজ করে থাকে, কিন্তু এই দুটি এক্সটেনশন এখনো পর্যন্ত উইকিমিডিয়ার কোন উইকিতে সক্রিয় নেই। এই দুটি এক্সটেনশন ও অন্যান্য কোন স্ক্রিপ্ট সম্বন্ধে আলোকপাত করতে সকলের (বিশেষ করে Gnome-edit-redo.svgAftabuzzaman, Jayantanth, Mahir256, Hrishikes:) মতামত কামনা করছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:১৭, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa: এটা দেখ: en:User:Ineuw/common.js/typoscan.js. গণহারে সম্পাদনা AWB দিয়ে করা যায়। Hrishikes (আলাপ) ১৪:৪৭, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHrishikes:দা, হ্যাঁ, এটা আগে দেখেছি। আমার কমন জাভাস্ক্রিপ্টে লোড করা আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪২, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
আমি হ্যাঁ বা না কিছু মতামত দিচ্ছি না। যোগ করলেও আমি আপত্তি জানাবো না, আবার না করেলেও না। তবে আমার দুশ্চিন্তা হচ্ছে অন্যখানে। আমার AWB ব্যবহারের অভিজ্ঞতা থেকে দেখেছি, যদি আমরা অনুসন্ধান ও প্রতিস্থাপন ব্যবহার করি তবে দেখা যায় তা ভুল বানান ঠিক করার পাশাপাশি ঠিক বানান ভুল করে দেয়। যেমন: "অণু" বানান ধরা যাক। "অনু"কে → অণু করতে গেলে যদি সেই পাতায় "অনুসারে" বানান থাকে, তবে দেখা যায় তা "অনুসারে" কে → "অণুসারে" (ন কে ণ) করে দেয় যা কিনা সঠিক বানানকে ভুল করে দেয়া। তাই বানান ঠিককরণের ক্ষেত্রে অনুসন্ধান ও প্রতিস্থাপন ব্যবহার করা উচিত হবে না মনে করি। একমাত্র ভরসা রিজেক্স দ্বারা অনুসন্ধান ও প্রতিস্থাপন। আমি এখানে রিজেক্স দ্বারা করার চেষ্টা করেছি কিন্তু মনে হচ্ছে বাংলার জন্য রিজেক্স ঠিকমত কাজ করে না। রিজেক্স ব্যবহারের পরেও উপরের "অণু" সমস্যা হয় (উদাহরণের স্বার্থে একটি শব্দ দিয়েছি, এই রকম প্রচুর বানান আছে)। নাকি আমার রিজেক্সে ত্রুটি আছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩১, ৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman:, সেক্ষেত্রে কি শুধু সেই অনুকে প্রতিস্থাপন করা যায় না, যার পরে একটা গ্যাপ আছে ("অনু ")? এই ক্লিন আপ জাভাস্ক্রিপ্ট দিয়েও প্রতিস্থাপন করা হয়ে থাকে, সেখানে শব্দের পরের ফাঁক ব্যবহার করে প্রতিস্থাপন করা হয়ে থাকে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪২, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
হ্যাঁ, এই রকম খালিস্থান যোগ করে করা যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৭, ৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
ব্যক্তিগত মিডিয়াউইকিতে Extension:Replace Text ইন্সটল করে দেখলাম, ভালোই কাজ করছে। ফ্যাব্রিকেটরে বাগ রিপোর্ট করলাম। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:২৮, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রশাসকদের কাজের মূল্যায়ন ও নিষ্ক্রিয়তা[সম্পাদনা]

প্রশাসকদের কাজের মূল্যায়ন ও নিষ্ক্রিয়তা সম্পর্কে আমি একটি স্থানীয় নীতিমালা প্রস্তাব করেছি ও কিছু পরিবর্তন করেছি। এখানে । আগে ছিল প্রশাসকদের ন্যুনতম ৫০০টি সম্পাদনা করতে হবে, সেটি ১০০ করেছি , এক বছরে। আমার প্রস্তাবিত নীতিমালা এই রকম , "কোনো প্রশাসক ১ বছরে (৩৬৫ দিন) ন্যুনতম ১০০টি সম্পাদনা না করলে ধরে নেওয়া হতে পারে, যে তিনি সক্রিয় নন। অর্থাৎ প্রশাসককে শুধুমাত্র প্রশাসন সংক্রান্ত কাজেই অবদান রাখতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তিনি যেন উইকিসংকলনের মুল কাজে সক্রিয় থাকেন। এক্ষেত্রে এক বছর ধরা হবে , ১লা জানুয়ারি থেকে ৩১সে ডিসেম্বর একটি পঞ্জিকাবর্ষে সকল প্রশাসক ন্যুনতম ১০০টি সম্পাদনা করবেন। প্রতি জানুয়ারি মাসে সকল প্রশাসকের মূল্যায়ন হবে ও ১০০টির কম সম্পদনাকারি প্রশাসকের জন্য মেটাতে ডি-অ্যাডমিনশিপের আবেদন এখানে সরাসরি যেকোনো ব্যবহারকারী করতে পারবেন। " - সেই মত আমি সকলের জ্ঞাতার্থে জানিয়ে রাখি আমি এখানে মেটাতে একজন প্রশাসকের জন্য বছরে ন্যুনতম ১০০টি সম্পদনা করতে হবে এই মর্মে লিখেছি। এর অর্থ , মেটার নিয়ম অনুসারে দুই বছর অন্তর তাদের নিজস্ব ন্যমের বাইরে গিয়ে আমরা আমাদের স্তানীয় নীতিমালা অনুসারে যে কোন প্রশাসককে ডি-অ্যাডমিনশিপের আবেদন প্রতি বছর জানুয়ারি মূল্যায়ন করব । সবার মতামত ও আলোচনা প্রয়োজন। এক সপ্তাহে কোনো আপত্তি না হলে, এই নীতিমালা বলদৎ থাকবে। Jayanta(জয়ন্ত) ০৮:০২, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সমর্থন সমর্থন, কোন আপত্তি নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:১৪, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
সমর্থন সমর্থন আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৪২, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
সমর্থন সমর্থন মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

Exemption Doctrine Policy (EDP)[সম্পাদনা]

Exemption Doctrine Policy (EDP),এই কথার বাংলা অনুবাদ করতে পারলাম না । আপনারা পড়লেই বুঝবেন , প্রতিটি প্রকল্পেরই স্বতন্তর লাইসেন্স পলিসি ঠিক করার অধিকার আছে । কিছু বলা না থাকলে সাধারণত , সকল উইকিসোর্সের প্রকাশ লাইসেন্স হল All works on Wikisource in the public domain or released under the Creative Commons Attribution-ShareAlike 3.0 Unported License (CC-BY-SA). কেউ কেউ সাথনীয় আলোচনার মাধ্যমে তাদের স্থানীয় প্রকাশ নীতি ঠিক করতে পারেন , তার তালিকা এখানে পাবেন। অনেক প্রকপ্লেই Non-free_content নির্দিস্ট কিছু শর্তে প্রকাশ করে থাকে । সেটাই Exemption Doctrine Policy (EDP)।

কমন্সের সম্প্রদায় যেমন Exemption Doctrine Policy (EDP) কে সম্পুর্ন রূপে বর্জন করেছে।

আমার একটি প্রস্তাবনায় আছে , সেখানে Non-free_content যুক্ত করা নয় , কিন্তু আমাদের কিছু বইয়ের ক্ষেত্রে প্রকাশের লাইসেন্স একটু অন্য করা , সেটি হল CC BY-NC-ND 3.0। কিছু প্রকাশক/লেখকের সঙ্গে আলোচনার জানতে পারলাম , তারা উইকিসংকলনে কোনো বইকে প্রকাশের জন্য তাদের কোনো আপত্তি নেই , কিন্তু তার বাণিজ্যিক ব্যবহার হলে তাদের আপত্তি আছে । সেটি একমাত্র এই লাইসেন্স দ্বারাই তাদের নির্ভরতা দেওয়া যায় । কিছু বই এমন আছে যা আমরা লেখক/ লেখকের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়ে প্রকাশ করতে পারি , যদি সম্প্রদায় কিছু বইয়ের জন্য অন্য লাইসেন্স নীতিমালা করতে একমত হই। সবার মন্তব্য ও আলোচনা প্রয়োজন। Jayanta(জয়ন্ত) ১৩:৩৬, ৪ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একজন লেখকের সঙ্গে আমার কিছু বার্তালাপের কিছু অংশ আমি তুলে দিচ্ছি , তাতে আমার এই চাওয়াটার আসল উদ্দেশ্য পরিষ্কার হবে,

প্রশ্নঃ Creative Commons Attribution-ShareAlike 3.0 Unported License (CC-BY-SA) প্রকাশ করলে আপনার কি অসুবিধা আছে ?

উত্তর ঃ আমার অসুবধার জায়গা একটাই , আমার বই নিয়ে যে কেউ ব্যবসা করতে পারবে কিন্তু আমি এক পয়সা পাবো না ।

প্রশ্ন ঃ কিন্তু এই যে আপনার বইয়ের স্ক্যান কপি ইন্টারনেটে রয়েছে , সবাই পরছে এতে আপনার কোনো আপত্তি নেই ? বা আপনার কোনো ব্যবসায়িক ক্ষতি হচ্ছে না?

উত্তর ঃ না এতে আমার কোনো আপত্তি নেই , বা আমার কোনো ব্যবসায়িক ক্ষতিও হচ্ছে না বলে মনে করি। বরঞ্চ অনেক পাঠক আমার বাড়ছে , আমার লেখা পড়ে আমাকে জানছে ও প্রয়োজনে ভাল লাগলে আমার বই কিনে সংগ্রহে রেখে দিচ্ছে ।

'প্রশ্নঃ আপনার অনুমতি না নিয়ে উইকিসংকলন যদি আপনার বই প্রকাশ করে আপনার কোনো আপত্তি নেই ?

উত্তর ঃ না এতে আমার কোনো আপত্তি নেই, কারণ আপনারা ব্যবসা করছেন না । স্ক্যান কপি যারা আপলোড করছে তারাও ব্যবসা করছে না । উপরন্তু পরোক্ষে আমার সাহায্য করছে , আপনার প্রকাশ করলে আমারই ভাল । আপনারাই তাই করুন , আমার বই প্রকাশ করুন , কিন্তু লিখিত কিছু দিতে পারব না বা সেটা দেওয়া সম্ভব নয় । লিখিত দেওয়া মানে আমি ঘোষণা করলাম , আমার বই যে কেউ আমার অণুমতি ব্যতীত যে কেউ প্রকাশ করতে পারবে , ব্যবসায়িক ভাবেও।

প্রশ্নঃ কিন্তু আপনার অনুমতি ব্যতীত আমরা তো প্রকাশ করতে পারি না ।

উত্তর ঃ আপনারা প্রকাশ করুণ না , আমার কোনো আপত্তি নেই ।

প্রশ্নঃ কিন্তু লিখিত অনুমতি ব্যতীত আমরা তো প্রকাশ করতে পারি না ।

উত্তর ঃ লিখিত আপনি যেটা ছাইছেন , তাতে আপত্তির জায়গাটা বললাম আপনাকে । লিখিত দেওয়া আমানে তো যে কেউ আমার বই আমার অনুমতি ব্যতীত প্রকাশ করবে ও ব্যবহা করবে। সেটা কি করে আমি দিতে পারি? উইকিপিডিয়া প্রকাশ করলে আমার আপত্তি নেই ।