ত্রৈলোক্যনাথ রচনাসংগ্রহ

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

 

ত্রৈলোক্যনাথ রচনাসংগ্রহ

 

প্রচ্ছদ : কাইয়ুম চৌধুরী

প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০০১, ফাল্লুন ১৪০৭

 

মূল্য : চারশত পঞ্চাশ টাকা


প্রকাশক : মফিদুল হক, সাহিত্য প্রকাশ, ৫১ পুরানা পল্টন, ঢাকা ১০০০

হরফ বিন্যাস : কম্পিউটার প্রকাশ, ৫১ পুরানা পল্টন, ঢাকা ১০০০

 

স্বীকৃতি

আমেরিকা প্রবাসী দুই সহােদর ডা. সৈয়দ আশরাফুজ্জামান ও সৈয়দ ইকবাল হাসানের অর্থানুকূল্যে ত্রৈলোক্যনাথ-রচনাসংগ্রহ প্রকাশ করা সহজতর হলো। উভয়ের কাছে আমরা গভীরভাবে কৃতজ্ঞ।

বর্তমান মুদ্রণে বসুমতী সাহিত্য মন্দির-প্রকাশিত দুই খণ্ড ত্রৈলোক্যনাথের গ্রন্থাবলীর (কলিকাতা, তারিখবিহীন) পাঠ অনুসরণ করেছি। ময়না কোথায়? বইটি কোনো কারণে ওই গ্রন্থাবলীর অন্তর্ভুক্ত না হওয়ায় তার পাঠ নেওয়া হয়েছে গুরুদাস চট্টোপাধ্যায়-প্রকাশিত প্রথম সংস্করণ (কলিকাতা, ১৩১১) থেকে। কঙ্কাবতীর দ্বিতীয় সংস্করণে মুদ্রিত অনামা শিল্পীর কয়েকটি ছবি আমরা বর্তমান সংস্করণে ব্যবহার করেছি।

এই রচনাসংগ্রহ-সংকলনে সাহিত্য প্রকাশের স্বত্বাধিকারী মফিদুল হকের উৎসাহ এবং বাংলা একাডেমীর গ্রন্থাগারের দায়িত্বে নিযুক্ত সহপরিচালক আমিরুল মোমেনীনের সহায়তা বিশেষভাবে উল্লেখযোগ্য। তাদেরকে আন্তরিক ধন্যবাদ।

সম্পাদক

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৯ সালে, ১ জানুয়ারি ১৯৫৯ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।