পাতা:আর্য্যদর্শন - দ্বিতীয় খণ্ড.pdf/৪৪৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ബ 888 আৰ্যদর্শন মাঘ ১২৮২ । । আমাদের প্রাত্যহিক গৃহ সামগ্রী মধ্যে পরিগণিত হইয়াছে। ১৬৬৭ খৃঃ অন্ধে ব্রান্ট ইহার পুনরাবিঙ্কিয়া করেন কিন্তু বহু দিন পর্য্যন্ত রাসায়নিকের ইহা প্রাপ্ত হইবার কোন উপায় নিরূপণ করিতে পারেন নাই এবং এই দুষ্পাপ্যতা নিবন্ধন ইহা স্বর্ণাপেক্ষাও বহুমূল্য ছিল এবং কেবল •:tit: (Laboratory) : অদ্ভূত বস্তু বলিয়া রক্ষিত হইত। এক্ষণে ইহা এত স্বল্প-মূল্য হইয়াছে যে ভিক্ষাজীবীও ইহার ব্যবহারে সক্ষম। ইহার প্রভাবে সকল বাট হইতেই চকুমকির বাক্স তিরোহিত হইয়াছে। বাস্তবিক যে রসায়নবিদ অবস্থান্তরিত করিয়া ইহার অনিষ্টকর কার্য সকল তিরোহিত ও ইহার দীপক গুণ রক্ষণ করিয়া মানবের ব্যবহারোপযোগী করিয়াছেন, তাহার নিকট সমাজ যে কি পরিমাণে ঋণী তাহা বলিয়। উঠা যায় না। Güül-E' (Carbonate of Soda or Sodarash) । এক্ষণে যে উপায়ে লবণ হইতে সোডা ভস্ম নিৰ্ম্মিত হয় অষ্টাদশ শতাব্দীর শেষ ভাগে লেব ল্যাঙ্ক তাহার আবিষ্কার করেন। এই সোড়া বহুকাল হইতে কাচ ও সাবাম প্রস্তুত করিবার জন্য ব্যবহৃত হইত। কিন্তু পূৰ্ব্বে সামু দিক উদ্ভিদের ভস্ম হইতে প্রস্তুত্ব হইত r. এবং স্পেনের সমুদ্রতীর *4 এই সকল উদ্ভিদ আনীত হইত। ལྷ་གླིང་ শিল্পের অত্যন্ত অসুবিধা হইত। পরে যখন নেপেলিয়ন সোডা প্রস্তুত করণের `്--ബ് o _ !--- উৎকৃষ্ট প্রণালী আবিষ্কারের জন্য পুরস্কার দিতে উদ্যত হইলেন তখন লেব ল্যাঙ্ক নূতন প্রণালীর উদ্ভাবন করিয়া পুরস্কার লাভ করিলেন ।

  • FFET F:{(Bleaching powder) কাপড়ে ক্টোম প্রকার রঞ্জ থাকিলে তাহ উঠাইবার জন্য ইহা ব্যবহৃত হয়। সোড়। ভস্ম প্রস্তুত কারবার সময় গন্ধক দ্রাবক ও লবণ সংযোগে গন্ধক দ্রাবকের দেড় গুণ হাইড়ে ক্লোরিক এসিড উৎপন্ন হয়। পূৰ্ব্বে ইহার উপকারিত জানা ছিল না বলিয়া কেহ ইহা রক্ষা কৱিবার চেষ্ট৷ করিত না পরস্তু ইহা বাষ্পাকারে উড়িয়া গিয়া ভূবায়ুর সহিত মিশ্রিত হইত এবং পাশ্ববৰ্ত্তী উদ্ভিদ সকলের সমূহ অনিষ্ট করিত। কিন্তু এক্ষণে ইহা রক্ষিত হইয়৷ থাকে এবং ইহা হইতেই শুক্লীকারক চূৰ্ণ প্রস্তুত হয়।

গ্যাসীলোক। ১৬৬৪ খৃঃ অব্দে ডাক্তার ক্লেটন জানিতে পারিলেন যে উত্তাপ দ্বারা পাথুরিয়া কয়লা হইতে দীপা, আলোক প্রদায়ী গ্যাস পাওয়া যায় এবং এই গ্যাস সংগ্রহ করাও সহজ । এক শত বৎসর পরে এই আবিদ্ধি য়া লর্ড ডনডোনাল্ড দ্বারা কার্যে পরিণত হয়। তিনি চতুর্দিকে আবৃত কয়লার চুনী নিৰ্ম্মাণ করিয়া নল সংযোগে তদুষ্কৃত গ্যাস সংগ্রহ করেন এবং জালাইয়া দেখেন। ফলতঃ প্রকৃত প্রস্তাবে আলোকের জন্য ইহার ব্যবহার হইতে আরও অনেক দিন লাগিয়াছিল। ১৮১২ খৃঃ