পাতা:ঐতিহাসিক চিত্র - পঞ্চম পর্য্যায়.pdf/২৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নেপালের প্রাচীন পুথি እ ማ শুদ্ধাদপি শুদ্ধ বজাসত্ব, তিনি তোমাকে ভবসংসারে সাহায্য করুন । পবিত্ৰ শ্ৰীপ্রজ্ঞা, বজধত্বী এবং অন্নপূর্ণ তারা ও অপরাপর সমুদয় দেবদেবী তোমার উন্নতি বিধান করুন । আমি তাহাদিগকে প্ৰণাম করি । * ২ । দেবী সম্পদ প্ৰদা, গণপতিহীদয়া, বাজবিদ্রাবিন, উষ্ণীসপণা, কাতি বরবাদানী, গ্ৰহমাতৃকা, কোটিলক্ষ্মী এবং পঞ্চরাক্ষসী, তোমার সহায় হউন ; আমি তঁহাদিগকে প্ৰণাম করি । ৩। রত্নগৰ্ভ, দীপাঙ্কর, মণিকুসুম, বিপাশা, শিখি, বিশ্বভু, কাকুৎসু, কনক, মুনিশ্রেষ্ঠ কশ্যপ ও শাক্যমুনি, তোমার মঙ্গল বিধান করুন। ভূতকালের, বৰ্ত্তমান কালের ও ভবিষ্যযুগের বুদ্ধগণ তোমার কল্যাণ করুন। দশোন্দ্ৰিয় দ্বারা তাহদের গুণানুবাদ করা যায় না । আমি ইহাদের সকলকে প্ৰণাম করি। } ৪। সাধু ও সাধকগণের শ্রেষ্ঠ ৩ম এবং জীণ দেবের সুযোগ্য পুত্ৰ শ্ৰীশ্ৰীঅবলোকেতেশ্বর তোমার মঙ্গল করুন। মৈত্ৰেয়, অনন্ত গুঞ্জ, বজপাণি, প্ৰখ্যাত রাজাধিরাজ মঞ্জুনাথ, সৰ্ব্বানীবৰ্ণ এবং সুপ্ৰসিদ্ধসমস্ত ভদ্র,

  • এস্থলে অপরাপর দেবতা অর্থে আদি বুদ্ধ, পঞ্চজন ধানী বুদ্ধ এবং অমিতাভঃ, অমোঘ সিদ্ধ ও রত্ন সম্ভব প্রভৃতি দেবগণকে বুঝতে হইবে। দেবীগণ অর্থে স্বাভাবিক, ঐশ্বরিকা, শক্তিশিকা ও ভবানীকে বুঝিতে হইবে। বৌদ্ধধৰ্ম্মাবলম্বিগণের মতে যে দেবতার সঙ্গে যে দেবী (স্ত্রী ) থাকে, তাহদের তালিকা নিম্নে দেওয়া গেল ।

(73 (< রত্ন সস্তব মামুখী আদি বুদ্ধ 心{g引 ଐf(୪୬: °न्द्र। বিরোচন বজধত্বী অমোঘ সিদ্ধ 丐闵比 अgयकाङ) Cव5न १ बg *थ९भी क।

  • পঞ্চরাক্ষসীর নাম-প্রতি সারা, মহাসহস্ৰ প্ৰসাদিনী, মহামন্ত্রী, মহাশ্বেতাবতী ও भशांमद्धांप्रश्नाद्रिीं ।
এই পুস্তকের মতে বুদ্ধের সংখ্যা কুড়ি । ইহাদের মধ্যের দশ নম্বর এবং দশটী অবিনশ্বর । শেষোক্ত বুদ্ধগণ যুগযুগান্তর ব্যাপিয়া বৰ্ত্তমান।

R