পাতা:কল্পদ্রুম তৃতীয় খণ্ড.djvu/৩০৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ংসারী ভারতের প্রতি । S) e ({ ংসার পরিত্যাগ করিতে পরিবে না, ঈশ্বর মনুষ্যকে ততদুর ক্ষমতা প্রদান করেন নাই, তবে মনুষ্য সংসারের সহিত সংগ্রাম করিয়া সংসারকে বিকৃত করিয়া আপনি আপনার দুঃখের স্বষ্টি করিতে পারে। মনুষ্য যতই সংসারকে ত্যাগ করিতে যত্ন করিবে, ততই তাহার দুঃখ বাড়িতে থাকিবে । এই জন্য বলি, বৃথা অসাধ্য সাধনের ও বৃথা আত্মদুঃখের চেষ্টা না করিয়া শরীর দিয়া, প্রাণ দিয়া, মন দিয়া, ধন দিয়া সংসারের সমস্ত বিষয়গুলিকে পরিচ্ছন্ন কর ; সকলেরই দোষ গুণের বিচার করিয়া দোষকে ত্যাগ এবং গুণের অনুসরণ কর । তোমাদের দর্শন, তোমাদের বিজ্ঞান, তোমাদের জ্ঞানকাণ্ড তোমাদিগকে কি কি করিতে বলিয়াছে ? তোমাদের বেদ স্মৃতি ও পুরাণ প্রভৃতি শাস্ত্রে কোন সার কথা আছে কি না ? তোমরা যাহাদিগকে বিধৰ্ম্মী মনে কর, সেই যীশু, সেই মহম্মদ প্রভৃতির বাইবল, কোরাণ প্রভৃতিতে কোন সার কথা আছে কি না ? দিবানিশি তাহারই অনুসন্ধান কর। বিধৰ্ম্মী বলিয়। র্তাহাদিগকে ঘৃণা করিও না। কারণ, নীতি শাস্ত্রের সেরূপ অভিপ্রায় নহে। দেখ নীতিশাস্ত্রজ্ঞ আৰ্য্য চাণক্য কহিয়াছেন।

  • বিষাদপ্যমৃতং গ্রাহ্যমমেধ্যাদপি কাঞ্চনং । নীচাঁদপু্যত্তমাং বিদ্যাং স্ত্রীরত্বং হুঙ্কুলাদপি ৷ ” বিষ হইতে অমৃত, অপবিত্র স্থান হইতে সুবর্ণ এবং নীচ হইতে উৎকৃষ্ট বিদ্যা ও ঘৃণিত কুল হইতেও স্ত্রীরত্বকে গ্রহণ করিবে । আমাদের প্রধান ধৰ্ম্মশাস্ত্রবেত্ত মমুও কহিয়াছেন,—
  • বিষাদপ্যমৃতং গ্রাহ্যং বালাদপি সুভাষিতং । অমিত্ৰাদপি সদৃত্তমমেধাদপি কাঞ্চনং ৷ ” বিষ হইতে অমৃত যত্নপূর্বক বাছিয়া লইবে । বালক হইতে উত্তম বাক্য ও শক্র হইতে সদাচার এবং অপবিত্র স্থান হইতেও কাঞ্চন গ্রহণ করিবে । ফলতঃ সকলেরই সকল শাস্ত্র হইতে যুক্তিযুক্ত কথা গ্রহণ করা যাইতে পারে। সকল স্থান হইতেই যাহার। সত্যকে যত্ন পূৰ্ব্বৰ মস্তকে ধারণ করেন, তাহারাই মনুষ্য । ন্যায় ও যুক্তি আশ্রয় করিয়া যাহারা পৃথিবীর সমুদায় কাৰ্য্য করে, তাহারাই মনুষ্য, এবং ষাহা সার তাহাই মঙ্গুষ্যের উপাস্য। আমাদের জ্ঞানকাণ্ডে আমাদের প্রাচীন ঋষিরা কহিয়াছেন ।

. " अनखु¥ोल्ल९ दङ्ष 5 दिला । স্বল্পশ্চ কালোৰহবশ বিমাঃ । ( ৩৯ ) ,