পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/১৭০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


আমি তোমাকে দৃঢ় না করিতাম তবে সত্য সত্যই ভূমি তাহাদের প্রতি কিঞ্চিম্মাত্র অনুরাগী হইতে উপক্রম করিতে * । ৭৪ ৷ + তখন আমি তোমাকে অবশ্য দ্বিগুণ জীবনের (শাস্তি) ও দ্বিগুণ মৃত্যুর (শাস্তি) আস্বাদন করাইতাম, তৎপর নিজের সম্বন্ধে আমার দিকে সাহায্যকারী পাইতে না । ৭৫ । এবং নিশ্চয় তাহারা তোমাকে স্থানভ্রষ্ট করিতে উপক্রম করিয়াছিল যেন তথা হইতে তোমাকে বাহির করে এবং তখন অল্প বৈ তাহার তোমার পশ্চাতে বিলম্ব করিবে না ণ । ৭৬। পদ্ধতি ( তাহাদিগের كسلا . স্থানে স্থানে পৌত্তলিকতা সম্বন্ধে দোষে দেঘাষিত হইয়াছে, তাহার পরিবর্তন করিলে আমরা সমুদায় উক্তি মান্য করিতে প্রস্তুত । (ত, শ, )

  • হজরত, কাফেরদিগের বাসন পূর্ণ করিতে সম্পূর্ণ বিরাগ প্রকাশ করিয়াছিলেন, তিনি বিশুদ্ধ ছিলেন । কেবল মণ্ডলীকে ভয় প্রদর্শনের জন্য এই উক্তি হইয়াছে যেন কেহ অংশীবাদীদিগের কথায় কর্ণপাত না করে । ( ত হে, )

+ মক্কাবাসিগণ হজরতকে নির্বাসিত করিবার জন্য পরামর্শ করিয়াছিল, তাহাদের সকলের মত এরূপ স্থির হয় যে হজরতের সঙ্গে ঘোর শক্রতা চরণ করা যাইবে তাহাতে তিনি মক্কা ছাড়িয়া চলিয়। যাইতে বাধ্য হইবেন । তদুপলক্ষে এই আয়ত অবতীর্ণ হয় । “তখন অল্প বৈ তোমার পশ্চাতে বিলম্ব করিবে না” অর্থাৎ এরূপ সঙ্ঘটিত হয় যে হজরতের মদিন প্রস্থানের পর অল্প সময়ের মধ্যেই বদরের যুদ্ধ উপস্থিত হয় সেই যুদ্ধে উক্ত শকগণ প্রাণত্যাগ করে । জন্য উক্তি এই যে মদিনায় হজরতের অবস্থানে ইহুদিদিগের ঈর্ষ্য হয় তাহারা তাহাকে বলে “হে মোহম্মদ, শামদেশেই পূৰ্ব্বতন প্রেরিত পুরুষের অবস্থান করিয়াছেন, যদি তুমি প্রেরিত পুরুষ হও এবং ইচ্ছা কর ষে জামরা তোমাকে সংবাদবাহক বলিয়। মান্য করি ভবে তোমার কর্তব্য যে শামদেশে বাষ্টয়া বসতি কর।” এই কথায় इबद्रज्र श्राभत्मरण श्रगहनत्व छेत्मा औ श्न, उाशएउहे ७हे अब्रङ अवडौ4 श्ब्र ८ष ইহুদিগণ ইছু হইয়াছে যে তোমাকে মদিন হইতে দূর করে, তোমার পশ্চাতে ইহার অল্প বৈ বিলম্ব করিবে না। তদনুসারে হজরত প্রস্থানের সঙ্কল্প পরিত্যাগ