পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/২৬৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


স্বরা আম্বিয়া । ૭8૧ আমি উপদেশের (তওরয়তের) পরে জবুর গ্রন্থে লিপি করিয়াছি যে আমার সাধু দাসগণ পৃথিবীর উত্তরাধিকারী হইবে। ১০৫ ৷ নিশ্চয় ইহার মধ্যে সেবকদলের জন্য মনোরথসিদ্ধি আছে। ১০৬ ৷ আমি তোমাকে ( হে মোহম্মদ, ) জগতের নিমিত্ত দয়া অনুসারে বৈ প্রেরণ করি নাই *। ১০৭। তুমি বল “আমার প্রতি যে প্রতাদেশ প্রেরণ করা হয় ইহা বৈ নহে যে তোমাদের উপাসা একমাত্র পরমেশ্বর, অনস্তর তোমরা কি মোসলমান ? ১০৮। অবশেষে যদি তাহার ফিরিয়া যায় তবে তুমি তাহাদিগকে বল যে “আমি সাম্য বিষয়ে তোমাদিগকে সংবাদ দান করিয়াছি, তোমাদিগকে যাহা অঙ্গীকার করা গিয়াছে, আমি জানিনা তাহ নিকটবর্তী কি দূরবর্তী” । । ১০৯ ৷ নিশ্চয় তিনি (কাফেরদিগের ) কথা স্পষ্ট জানেন, এবং যাহা তোমরা গোপন কর তাহ অবগত হন। ১১০ ৷ "ηψη μίαμαμπυκακηupφιακή πμ Noun

  • হজরত মোহম্মদ জগতের বিশ্বাসী লোকদিগের জন্য ঈশ্বরের অনুগ্রহ স্বরূপ ছিলেন । বিশ্বাসিগণ র্তাহার সাহায্যে ধৰ্ম্মপথে চলিতেন, এবং ধৰ্ম্মদ্রোহীদিগের সম্বন্ধেও তিনি অনুগ্রহশ্বরূপ ছিলেন, যেহেতু র্তাহারই কারণে তাহারা সমূলে সংহার হওয়ার শাস্তি হইতে রক্ষা পাইয়াছিল। কশফেলি, জাম্রার গ্রন্থে উল্লিখিত হইয়াছে যে কি মক্কায় কি মদিনায় কি মসূজেদে কি কুটীরে যখন যেখানে তিনি থাকিতেন আপন মণ্ডলীকে স্মরণ করিতেন, কোথাও কখন ভুলেন নাই, স্বর্গে যাইয়াও বিস্তৃত হন নাই। সৰ্ব্বদ সকল স্থানে মণ্ডলীর কল্যাণ আকাঙ্ক্ষা করিয়াছেন ও করিতেছেন। ইহাতেই তিনি অনুগ্রহম্বরূপ হইয়াছেন। (ত, হে, )

{ “আমি সাম্য বিয়য়ে তোমাদিগকে সংবাদ দান করিয়াছি” অর্থাৎ যে তত্ত্ব প্রচার করা গিয়াছে, তাহার জ্ঞানে জামি ও ভোমরা যে তুল্য তাহ বলিয়াছি । আমার প্রতি যাহা প্রত্যাদেশ হইয়াছে তাহ। আমি প্রচার করিয়াছি, তোমাদের প্রতি তাহ ব্যক্ত হইয়াছে। পুনরুখান ও মোসলমানদিগের জয় ৰিষয়ে যাহ। अशौकाद्र कब्र त्रिब्रटिझ् डाश शैौज वा तिनएष ॐ३िङ श्tव (उ, cश,)