পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৪৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


৪২৬ কোরাণ শরিফ । করিলাম * । ৮২ ৷ + (झेश ) তোমার প্রতিপালকের নিকটে চিত্নীকৃত হইয়াছে এবং ইহা অত্যাচারিগণ হইতে দূরে নহে " - - - - ( ,\ ,a ) | روما | এবং মদয়ন জাতির প্রতি তাহাদের ভ্রাতা শোঅয়বকে ( পাঠাইয়াছিলাম, ) সে বলিয়াছিল যে “হে আমার সম্প দায়, তোমার পরমেশ্বরকে অর্চনা কর, তিনি ভিন্ন তোমাদের কোন উপাসা নাই, তুল ও পরিমাণকে নূ্যন করিও না, নিশ্চয় আমি তোমাদিগকে সম্পদশালী দেখিতেছি, এবং নিশ্চয় আমি তোমাদের প্রতি আবেষ্টনকারী দিনের শাস্তিকে ভয় করিতেছি # ৮৪ ৷ এবং হে আমার সম্প দায়, ন্যায়ানুসারে তুল ও পরিমাণকে পূর্ণ কর, লোকদিগকে তাহাদের (প্রাপ্য)কিছুই অল্প দিওনা, উপদ্রবকারী প্রতি যে তুর্ঘটনা ঘটিয়াছে তোমার ভার্য্য ধৰ্ম্মদ্রোহিণী বলিয়। তাহার প্রতিও ঘটবে। লুত বাগ্র হইয়। জিজ্ঞাসা করিলেন কখন সেই বিপদ উপস্থিত হইবে ? তাহাতে জেব্রিল বলেন প্রাতঃকালে ঘটবে । (ত, হে, )

  • মহাবাতায় নগর সকলের উচ্চভূমি নিম্নভূমিতে পরিণত হয়, পরে তদুপরি কঙ্কর বর্ষণ হইয়াছিল । ( ত, হে, ) -

সেই সকল প্রস্তর খণ্ড কৃষ্ণ ও শুভ্র বর্ণের রেখায় অঙ্কিত ছিল । জাদোলমসিরে উক্ত হইয়াছে যে সেই উপল খণ্ড সকলের কোনটি শ্বেতবর্ণ, ও তন্মধ্যে কৃষ্ণ বর্ণের বিন্দু সকল ছিল, কোনটি কৃষ্ণবর্ণ, ও তন্মধ্যে শুভ্রবর্ণের বিন্দু সকল ছিল । কেহ বলেন সেই সকল প্রস্তর কলসির ন্যায় বৃহৎ ছিল, কেহ বলেন তদপেক্ষ। বৃহৎ ছিল । এসম্বন্ধে এতদ্ভিন্ন অনেক প্রকার অদ্ভুত প্রবাদ বাক্য আছে। “ইহ। অত্যাচারিগণ হইতে দূরে নহে" অর্থাৎ এসকল প্রস্তর অত্যাচারাদিগকে শাস্তিদান করিবার জন্য তাহাদের উপর বর্ষিত হইবার উপযুক্ত । (ত, হে, )

  1. আমি তোমাদিগকে ধনী দেখিতেছি তোমরা দুঃখী দরিদ্র নও যে পরিমাণে ও স্কুলে লোকদিগৰে প্রবঞ্চন করা তোমাদের আবশ্যক হইবে, বরং আপন সম্পত্তি