পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৬৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


স্বরা ইয়ুসোফ। 885 ক্ষেত্র করিবে পরে যাহা কৰ্ত্তন করিলে তৎপর তাছার শস্যেতে তাহাকে রাখিয়া দিবে যাহা ভক্ষণ করিয়া থাক তাহা কিয়দংশ বৈ নহে * । ৪৮ । অবশেষে । हेशंद्र পর সাতটি कठेिन ( বৎসর ) আসিবে, তাহাদের জন্য পূৰ্ব্বে তোমরা যাহা পাঠাইয়াছ ভক্ষণ করিবে যাছা যত্ন পূৰ্ব্বক রাখিবে তাহ কিয়দংশ বৈ নহে শ । ৪৯। অবশেষে ইহার পর এক বৎসর আসিবে যে তাহাতে লোক সকলের আর্তনাদ গৃহীত হইবে এবং তাহাতে (দ্রাক্ষারসাদি) নিঃস্থত হইবে” । ৫০ । (র, ৬) । এবং রাজা বলিল “তাহাকে আমার নিকটে লইয়া আইস, অনন্তর যখন প্রেরিত ব্যক্তি (ইয়ুসোফের নিকটে) আসিল R so to * * * - . . . A.................., ............................... ■ E. கரம் μπήm μπω করিবে এবং তাছাতে তোমার বিজ্ঞতা ও নিপুণত যুকিতে পরিবে ও তোমাকে নিকটে আহ্বান করিবে । (ত, ছো, )

  • সাতটি শস্যশালী বৎসর প্রথমোক্ত সাতটি স্কুলাকার গে, “তৎপর বাহ কৰ্ত্তন করিলে তাহা শস্যেতে রাখিয়া দিবে” অর্থাৎ কর্তিত শস্য পুঞ্জকে তুষ বিমুক্ত না করিয়া স্থাপিত করবে। “যাহা ভক্ষণ করিয়া থাক তাহ কিয়দংশ বৈ নহে” অর্থাৎ কিয়দংশ শস্য তুষ মুক্ত করিয়া ভক্ষণ করিবে। (ত, হে, )

+ সাতটি কঠিন বৎসর বা সাতটি তুর্ভিক্ষ বৎসর, উহা শেষোক্ত সাতনি কৃশাঙ্গ গে। তাছাদের জন্য পূৰ্ব্বে তোমরা যাহা পাঠাইয়াছ, ভক্ষণ করিবে” অর্থাৎ এই ৭ বৎসরের জন্য পূৰ্ব্বে তোমরা বাহ সঞ্চয় করিয়া রাখিয়াছ তখন তাহা ভক্ষণ করিবে । বীজের জন্য যত্ন পূর্বক কিয়দংশ শস্যমাত্র রাখিয়া দিবে। পূৰ্ব্বোক্ত সরস সাতটি শস্য, সাত বৎসরের উৎপন্ন শস্যরাশি এবং সাতটি শুষ্কশস্য সপ্ত তুর্ভিক্ষ বৎসরের জন্য সঞ্চিত গুৰু শস্য পুঞ্জ। (ত, হো,) ।

  • সাতটি ছভিক্ষ বৎসরের পর লোকের প্রার্থনা গৃহীত হইবে, অর্থাৎ পৰ্যাপ্ত বৃষ্টি হইবে, প্রচুর শস্য জঙ্কিবে, প্রাক্ষা, জয়ন্ত প্রভৃতির রস, গো ছাগাদির মুখ নিঃস্থত হইবে । ইহা দ্বারা সুবৎসর বুঝায় । (ত, হে, )