পাতা:কোরাণ শরিফ - দ্বিতীয় ভাগ.pdf/৭৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ব্যতীত স্বীয় ত্রাতাকে যে রাজবিধিতে গ্রহণ করে ( উচিত ) হইল না, আমি যাহাকে ইচ্ছা করি তাহীকে পদোন্নত করিয়া থাকি, সকল জ্ঞানবানের উপর একজন জ্ঞানবান জাছেন । ৭৬ ৷ তাহারা বলিল “যদি এ ব্যক্তি চুরি করিল তবে নিশ্চয় ইহার ভ্রাতা পূৰ্ব্বে চুরি করিয়াছে, অতঃপর ইয়ুসোফ তাহা স্বীয় অস্তরে গুপ্ত রাখিল, এবং তাঁহাদের নিমিত্ত তাহ প্রকাশ করিল । ৭৭ ৷ তাহারা বলিল “হে অজিজ, সত্যই মহা বৃদ্ধ ইহার এক পিতা আছে, অতএব তাহার স্থানে আমাদের একজনকে গ্রহণ কর, নিশ্চয় আমরা তোযাকে হিতকারী দেখিতেছি ”। ৭৮। সে বলিল “যাহার নিকটে আমরা আপন দ্রব্য প্রাপ্ত হইয়াছি তাহাকে ব্যতীত { অন্য ) ব্যক্তিকে গ্রহণ করিব ! ঈশ্বরের শরণাপন্ন হই, নিশ্চয় আমরা তখন অত্যাচারী হইব । १२ । ( ब्ल, S )

  • অনস্তর বণিকদিগকে ইয়ুসোফের অনুচরগণ নগরে ফিরাইয়া জানিল, তাহাদিগকে ইয়ুসোফের নিকটে উপস্থিত করিলে, তিনি লোকের সন্দেহ না হয় এই উদ্দেশ্যে প্রথমতঃ সহোদর ভ্রাতার দ্রব্যাধার অনুসন্ধান না করিয়া অন্য বণিকদিগের দ্রব্যাধায় অনুসন্ধান করেন, পরে সহোদর ভ্রাতার দ্রব্যাধার হইতে জলপাত্রে বাহির করেন। রাজবিধিতে চোরের যে শাস্তি নিৰ্ধারিত আছে স্বয় শ্রাতাকে সেই শাস্তি দান করা ইয়ুসোফ উচিত বোধ করিলেন না। (ত, ষ্টে, )

বণিকগণ বলিল “যখন বেনয়ামিন চুরি করিল তখন ইহার ভ্রাডা ইসোক যে চুরি করিয়াছে ভবিয়ে কিছুই আশ্চৰ্য নহে।" কথিত আছে ৰে ইয়ুসোফের মাতৃস্বসার গৃহে একটি কুকুট ছিল, এক জন ভিক্ষুক দ্বারে উপস্থিত হয়, জন্য কেহ নিকটে ছিল না, ইয়ুসোফ সেই কুকুটটি ভিক্ষুককে দান করেন, তাছায় ভ্রাতৃবর্গ তাহার প্রতি কুকুট চুরির অপৰাদ দেয়। (ত, হো, ) f