পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/১২৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


আলো এম্রাণ | δΣώ হত্যা লিখিত হইয়াছে সেই সকল লোক আপন হত্যাভূমির দিকে বহির্গত হইত, তোমাদের হৃদয়ে যাহা অাছে ঈশ্বর তাহা পরীক্ষা করিতেছিলেন, তদ্বারা তোমাদের অন্তরে যাহা অাছে ংশোধিত করিতেছিলেন ; ঈশ্বর হৃদয়ের ভাবের জ্ঞাত x ॥১৫৬ দুই দলের সাক্ষাৎকারের দিন নিশ্চয় তোমাদের মধ্যে যে সকল লোক প্রস্থান করিয়াছে তাহারা যাহা করিয়াছিল তাহার কিছুর জন্য ণ" শয়তান তাহাদিগকে বিচালিত করিয়াছে বৈ নহে, নিশ্চয় ঈশ্বর তাহাদিগকে ক্ষমা করিয়াছেন, 4 একান্তই ঈশ্বর ক্ষমাশীল, [ و لا ,t۹۱ (i) لا | f Et3: হে বিশ্বাসিগণ, যাহার কাফের হইয়াছে তোমরা তাহীদের

  • এই পরাজয়ে যছাদের মৃত্যু এবং বাহদের পলায়ন অবশ্যম্ভাবী ছিল হইয়াছে, এবং যাহার রনক্ষেত্রে অবশিষ্ট ছিলেন তা ছাব। ভীত ও অবসন্ন হইয়। পড়িয়াছিলেন । তৎপর উহাদেব ভয় বিভীষিক দূব হয় । এত ক্ষণ হজরত ও মূস্থ প্রাপ্ত ছিলেন । তিনি সংজ্ঞা লাভ করিলে সকলে উপহার নিকটে উপস্থিত DDDS KBBB BBBB BSBB BBBBD SDSBBS BB BBB BB BBBS বলিতে লাগিল "আমাদের জন্য কিছু কাৰ্য আছে ? ” অর্থাৎ ঈদৃশ পরাজয়ের পর অমরা কি আর কোন কার্য্য করিতে পারি সমুদায় ক্ষমতার বহি ভূত হইয়াছে, আমাদের আর কি সাধ্য আছে । এই উদির গৃঢ় মৰ্ম্ম এই যে আমাদের পরামর্শানুযায়ী কাৰ্য্য হয় নাই, তজ্জন্য এত গুলি লোক মারা পড়িল । ঈশ্বর এই কথার উত্তর দান করিলেন ও বুঝাইয়া দিলেন যে কপট ও সরল ব্যক্তিদিগকে পরীক্ষা করিবার জন্য ঈশ্বরের এ বিষয়ে কৌশল ছিল । (ত, শ, )

কিছুব জন্য অর্থাৎ প্রেরিত পুৰুষের আদেশ অমান্য করার জন্য । { ত, হে1, ) } ইহদ্বারা জানাযায় যে এই যুদ্ধে যাহার। পলায়ন করিয়াছে তাছার অপরাধী ইছিল না। (ত, শ, )