পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/১৫০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


28 a কোরাণ শরিফ । করিয়া থাকেন * । ১৯ { যদি তোমরা এক স্ত্রীর স্থলে অন্য क्ौझ পরিবর্তন ইচ্ছা কর এবং তোমরা তাহাদের এক জনকে কেস্তার দান করিয়াছ তবে তাহ হইতে কিছুই গ্রহণ করিবে না, তোমরা স্পষ্ট অপলাপ ও অপরাধ করিয়া কি তাহা গ্রহণ করিবে ? । ২০ । এবং কি প্রকারে তোমরা তাহা গ্রহণ করিবে ? বস্তুতঃ পরস্পর তোমাদের এক জন হইতে অন্য জনের প্রতি স্বত্ব হইয়াছে, ও তাহার তোমাদিগের হইতে দৃঢ় অঙ্গীকার গ্রহণ করিয়াছে # ২ ১ । যাহা নিশ্চয় হইয়। গিয়াছে তদ্ব্যতীত তোমাদের পিতৃগণ যে সকল নারীকে বিবাহ করিয়াছে তোমরা তাহাদিগকে বিবাহ করি ও না, নিশ্চয় ইহা দুষ্কৰ্ম্ম, আক্রোণবিশিষ্ট ও কুপথ ‘ী । ২২ । ( র, ত )

  • এই আয়তে দুইটি বিধি, যথা স্বামীর মৃত্যুর পর স্ত্রী নিজের বিবাহ বিষয়ে স্বাধীন, মৃভ ব্যক্তির ভ্রাত। তাছাকে বলপূৰ্ব্বক বিবাহু করিতে ও অন্য পুবষের সঙ্গে তাছার বিবাহ বাধা দিতে পারে না। এই প্রকার ভয় দেখাইয়া সে লাভাব প্রদত্ত ধন সেই স্ত্রী হষ্টভে হস্তগত করিবার অধিকারী নচে । দ্বিতীয় বিধি এই যে গভীর ভাবে স্ত্রীর সঙ্গে জীবন যাপন করি ো ত, চ’দের মধ্যে মন্দ ভাব কিছু খffকতে পারে তাল ও থাকিতে পারে, কু চরিত্রের সঙ্গে কুব্যবঃ এ করা উচিত নয় । (ত, শ )

S BBB B BB BB BBBBB DDD BBB ggSB D DD SS SS BB BBB BSBBB DD DDS BB BBB BJSS S S S S S S S করা যাইতে পারে না । (ত, শ} )

  1. যাহা ছষ্টয়াছে সে বিষয়ে এইক্ষণ কোন কথা নাই, অর্থাৎ পৌত্তনিকতার সময়ে ষে তোমরা এ বিষয়ে ক্ষান্ত থাকিতে না, এসলাম ধৰ্ম্মগ্রহণের

S KA BB BBBB BBD DS gDDD DBB DDDBB BDD BBBB ক্ষান্ত থাকি ৰ । (ত, শ)