পাতা:কোর্‌-আন (দ্বিতীয় খণ্ড) - তসলীমুদ্দীন আহ্‌মদ্‌ .pdf/২৬৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

কোর-আন। » R O SVs নাই ? ১০ ( ইহা সে সময়ের কথা, ) যখন মূসা অগ্নি দেখিতে পাইল, তখন তাহার পবিবারস্থ ব্যক্তিগণকে বলিল, তোমরা এই স্থানে অবস্থান কর, বস্তুতঃ আমি অগ্নি দেখিতে পাইতেছি, সম্ভবতঃ তােহা হইতে, তোমাদের জন্য জলন্ত অঙ্গার আনিব, অথবা ঐ অগ্নির সাহায্যে পথ dधायुं झूदेव ।

  • (হজরত মূসা মিসর হইতে মধইয়নে পলায়নের পর কাহারও মতে ২৮ বৎসর, কাহারও মতে ১৮ বৎসর গত হইয়া গেল। তিনি পিতা, মাতা, ভ্রাতা এবং আত্মীয়বর্গকে দর্শন জন্য সপরিবারে তাহার ছাগপাল সহ মিসর যাত্ৰা করিলেন । কতক দিবসের পর মিসবের পথ ভুলিয়া গিয়া তুয়া নামক প্ৰান্তরে উপস্থিত হইলেন। তখন রাত্রি হইয়াছিল, এবং হঠাৎ তুষার বৃষ্টি আরম্ভ হইল। মহা শীতে সকলেই কাতর হইলেন। অনেক চেষ্টাতেও চকমকি পাথব হইতে অগ্নি বাহির হইল না। এমন সময় হজরত সফুরার প্রসব বেদন উপস্থিত হইল। হজরত মূসাকে বোধ হইল, দূরে যেন অগ্নি দেখা যাইতেছে। তিনি পরিজনবৰ্গকে তথাষ বাথিয়া অগ্নি আনিতে গেলেন। এক বৃক্ষের অদূরে উপস্থিত হইয়া দেখিলেন, বৃক্ষের শাখা পল্লভ দগ্ধ হইতেছে না, অথচ নিৰ্ম্মল অগ্নি তাহা আবৃত কবিয়া বহিয়াছে। তখন डांदांत्र जाक्षाशिक क्व७ जैन्यूख श्ल। )

১১ । - তদান্তর যখন মূসা তাহাব সমীপবৰ্ত্তী হইল, তখন তাহাকে আহবান করা হইল, ১২ হে মূসা নিশ্চয়, আমি, আমিই, তোমার’ প্ৰতিপালক ( আললাহ, ) অতএব তোমার পাদক খুলিয়া ফেল, যথার্থই তুমি পবিত্ৰ তুয়াতে ( আগত হইয়াছ। ) ১৩ এবং আমি তোমাকে ( পয়গম্বর স্বরূপ ) নির্বাচিত করিলাম, অতএব যাহা তোমাকে ‘ওহি” করা হইতেছে, (তোমার মনেতে অৰ্পিত করা হই