পাতা:ঘর-পোড়া লোক (প্রথম অংশ) - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/২১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

ঘর-পোড়া লােক।

২১


হইতে খাজানা আদায় না হওয়ায়, যেই খাজানা আদায় করিবার মানসে ওস মানের পিতা গোফুর খাঁ আপন পুত্র ওস্‌মান ও তাঁহার কয়েকজন বিশ্বস্ত কর্ম্মচারীকে সঙ্গে করিয়া তোমার বাড়ীতে আগমন করেন। তুমি বাড়ীতে ছিলেনা; সুতরাং তাঁহারা তোমাকে বাড়ীতে দেখিতে পান নাই। কিন্তু তুমি যে প্রকৃতই বাড়ীতে নাই, ইহা না ভাবিয়া, খাজানা দিবার ভয়ে তুমি লুকায়িত আহ, এই ভাবিয়া তোমাকে ভয় দেখাইয়া খাজানা আদায় করিয়া লইবার মানসে তোমার একমাত্র কন্যাকে ধরিয়া লইয়া যাইবার নিমিত্ত গোফুর খাঁ তাঁহার পুত্ত্রকে আদেশ প্রদান করিয়াছিলেন। পিতার আদেশ পাইয়া ওস্‌মান কয়েকজন লোকের সাহায্যে তোমার কন্যাকে ধরিয়া লইয়া গিয়াছে। খাঁ সাহেবও তাহাদের সঙ্গে সঙ্গে গমন করিয়াছেন। কেমন, ইহাই প্রকৃত কথা কি না?

 আগন্তুক। না মহাশয়। ইহা প্রকৃত কথা নহে। ওস্‌মানের পিতা সেই স্থানে উপস্থিত ছিলেন না, বা তিনি আদেশ প্রদান করেন নাই। আমার বাকী খাজানার নিমিত্ত এ ঘটনা ঘটে নাই।

 দারোগা। যা ব্যাটা, তবে তোর মোকদ্দমা গ্রহণ করিব না। তুই বাড়ীতে ছিলি নি, প্রকৃত কথা যে কি, তাহার তুই কি জানিস্? আমরা ইতিপূর্ব্বে সকল কথা জানিতে পারিয়াছি, কেবল কোন ব্যক্তি আমার নিকট আসিয়া নালিশ করে নাই বলিয়া, আমি এ পর্য্যন্ত অনুসন্ধানে প্রবৃত্ত হই নাই। আমি যেরূপ কহিলাম, সেইরূপের সাক্ষী সকল সংগ্রহ করিয়া রাখ গিয়া। আমি একজন জমাদারকে সঙ্গে