পাতা:ঘুসখোরি বুদ্ধি.pdf/৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

ঘুসখোরি বুদ্ধি।


 উত্তরে আমি এইমাত্র বলিতে পারি, পাঠকগণের মধ্যে যদি কাহারও পূর্ব্ববর্ণিত গ্রাহকের ন্যায় বিশ্বাস থাকে, তাহা হইলে তিনি ইহা যেন মনে না করেন যে, এই প্রবন্ধ লিখিত ঘটনাও আমার জীবনের একটা অংশ।

 আমি যে দারোগার চরিত্রের বিষয় নিম্নে লিপিবদ্ধ করিলাম, তিনি যে একবারে সেকেলে দারোগা তাহা নহে, অথচ নিতান্ত একেলে দারোগাও নহেন। ত্রিশ বৎসরকাল সরকারী কার্য্য করিয়া কেবলমাত্র তিন চারি বৎসর অতীত হইল, পেন্সন্‌ গ্রহণ করিয়াছেন, এবং এখনও পেন্সন্‌ লব্ধ অর্থ দ্বারা জীবন ধারণ করিতেছেন।

 কার্য্যসূত্রেই ইহার সহিত আমার প্রথম পরিচয় হয়। যে সময় ইহার সহিত আমার প্রথম পরিচয় হয়, সেই সময় ইনি মফঃস্বলের কোন একটী থানার ভারপ্রাপ্ত কর্মচারী ছিলেন। যে ঘটনাটী আমি এই স্থানে পাঠকপাঠিকাগণের নিকট বর্ণন করিতেছি, সেই ঘটনার অব্যবহিত পরেই আমাকে তাঁহার থানায় গিয়া উপস্থিত হইতে হয়। সুতরাং সমস্ত বিষয় আমি অনায়াসেই অবগত হইতে সমর্থ হই।

 পাঠক-পাঠিকাগণের মধ্যে অনেকেই অবগত আছেন যে, মফঃস্বলে জমিদারগণের মধ্যে কোন জমি লইয়া বিবাদ উপস্থিত হইলে সেই জমি সহজেই কেহ পরিত্যাগ করিতে চাহেন না। অথচ সেই সামান্য জমির নিমিত্ত সময় সময় উভয় পক্ষের মধ্যে এরূপ ভয়ানক বিবাদ ও দাঙ্গা উপস্থিত হয় যে, তাহাতে উভয় পক্ষের মধ্যে প্রায়ই খুন জখম হইয়া থাকে, এবং মামলা মোকদ্দমা করিতে উভয় পক্ষেরই সহস্র সহস্র মুদ্রা ব্যয় হইয়া যায়।