পাতা:ছোটদের চয়নিকা.pdf/৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

ছোটদের জন্যে বাঙলা ভাষায় যে সব কবিতা লেখা হ’য়েছে, খুব চমৎকার ক’রে তার একটি সংগ্রহ বের করবার অবশ্যক বোধ হওয়ার ফলে ‘ছোটদের চয়নিকা’র প্রকাশ।

 এ বিষয়ের কল্পনা ও তৎপরতার সহিত মুদ্রণের জন্য আমরা দেবসাহিত্য-কুটীরের শ্রীযুক্ত সুবোধচন্দ্র মজুমদার ও ‘মাসপয়লা’-সম্পাদক শিশু-সাহিত্যের কৃতী-লেখক শ্রীযুক্ত ক্ষিতীশচন্দ্র ভট্টাচার্য্যের কাছে ঋণী। তাঁদের আগ্রহে ও আন্তরিক চেষ্টাতেই এমন একটি বইয়ের প্রচার সম্ভব হয়েছে। যশস্বী শিল্পী শ্রীযুক্ত পূর্ণচন্দ্র চক্রবর্ত্তীর উপর বইয়ের চিত্রসম্পাদনের ভার ছিল। সে কাজ তিনি তাঁর খ্যাতির অনুরূপ ক’রেই করেছেন।

 ‘মৌচাক’ থেকে অনেকগুলি কবিতা তার সম্পাদক শ্রীযুক্ত সুধীরচন্দ্র সরকার আমাদের নিতে দিয়েছেন। অনেক দিক দিয়ে বহু সাহায্য এঁরা আমাদের ক’রেছেন—এঁদের সকলের কাছেই আমরা হৃদয়ের কৃতজ্ঞতা জানাচ্ছি।

 বিশ্ববরেণ্য কবীন্দ্র রবীন্দ্রনাথ থেকে শ্রীমতী মৃণালিনী গুপ্তা পর্য্যন্ত শ্রেষ্ঠতম ও কনিষ্ঠতম যিনিই ছোটো ছেলেমেয়েদের জন্যে কবিতা লিখেছেন, তাঁদের লেখা থেকে ‘ছোটোদের চয়নিকা’ সংগৃহীত হ’য়েছে। এঁদের কাছে আমাদের ঋণ অসীম। চয়নের দোষ-গুণের জন্যে নিন্দা প্রশংসা আমাদেরই প্রাপ্য।

 বইটির সঙ্কলন ও মুদ্রণ অতি অল্প সময়ের মধ্যেই এবার শেষ করতে হ’য়েছে। সুতরাং এতে অনেক ত্রুটিই যে থাকা সম্ভব তা আমাদের অগোচর নেই। এটি আমাদের প্রথম উদ্যম ব’লে পাঠক পাঠিকারা দোষ-ক্রটিগুলিকে যেন সহানুভূতির চোখে দেখেন, এই আমাদের একান্ত প্রার্থনা।

 ‘ছোটদের চয়নিকা’র পরের সংস্করণ সুন্দরতর ও মনোজ্ঞতর হবে, আমরা কথা দিলুম।

কলিকাতা
১লা আশ্বিন, ১৩৩৮
শ্রীগিরিজাকুমার বসু
সুনির্ম্মল বসু।