পাতা:জীবনীকোষ-ভারতীয় পৌরাণিক-দ্বিতীয় খণ্ড.pdf/২৭০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

দের উদ্দেশ্যে পিণ্ডদান করিলে তাহারা মুক্তি লাভ করে। স্কন্দ-নাগ-১৮ । (২) প্রভাসক্ষেত্রের দ্বারকাপুরীর অন্যতম দ্বারপাল । ভঞ্জন দেখ ।

মাক্ষতি—উপস্থল, স্বস্থল, পাল, হাল, হল, মাধ্যান্দিন, মাক্ষতি, পৈপ্পলাদি, বিচক্ষু, ত্রৈশৃঙ্গায়ন, সৈবন্ধ ও কুণ্ডিণ, এই সকল বশিষ্ঠ বংশীয় গোত্রপ্রবর্ত্তক ঋষিদিগের আর্ষেয় প্রবর তিনটি যথা বশিষ্ঠ, মিত্রাবরুণ ও কুণ্ডিন। এই সকল ঋষি বংশে পরস্পর বিবাহ অবিধেয়। মৎ-২০০ । 

মাগধ—(১) বেণ-তনয় পৃথুর সূত ও মাগধ নামে দুই পুত্র উৎপন্ন হয়। শিব-ধৰ্ম্ম-৫২ । ( ২ ) পৃথুর রাজ্যশাসন সময়ে সুত ও মাগধ নামে দুই জাতির উদ্ভব হয়। উহারা প্রত্যহ স্তুতি পাঠে নরপতির মনোরঞ্জন করিত । অগ্নি-১৮ । (৩) ভৌত্যমন্বন্তরে সপ্তর্ষিদের অন্যতম। বিষ্ণু-৩য়-২ । গরু-পূ-৮৭ । ভৌত্য, মনু ও অজিত দেখ । ( ৪ ) কশ্যপ পত্নী দনুর গর্ভজাত অন্ততম দানব । দনু দেখ। (৫) বৈণ্য পৃথুর অধিকার কালে পিতামহ ব্রহ্মা এক যজ্ঞ অনুষ্ঠান করেন । ঐ যজ্ঞস্থলে গীত সামগান শ্রবণে অন্যমনস্ক হইয়া হোতা ইন্দ্রের উদ্দেশ্যে অহুত ঘৃত বৃহস্পতির উদ্দেশ্যে আনীত ঘৃতের সহিত মিশাইয়া ফেলেন এবং ঐ মিশ্রিত ঘৃত ইন্দ্রের উদ্দেশ্যে হবন করেন। ঐরুপ হবনের ফলে সূত জন্মগ্রহণ করেন।

সামগান কালে অপর এক পুরুষের জন্ম হয়। তাহার নাম মাগধ। গুরু বৃহস্পতির ঘৃতের সহিত শিষ্য ইন্দ্রের ঘৃত মিশ্রিত হওয়ায় যে অপচার হয় তাহাতে সুত ও মাগধের জাতি বিকৃতি ঘটে। অতঃপর ঋষিগণ কর্ত্তৃক আদিষ্ট হইয়া সূত ও মাগধ পৃথু রাজাব স্তব করে । তাহাতে সন্তুষ্ট হইয়া পৃথু সূতকে অনুপ দেশ ও মাগধকে মগধ দেশ দান করেন। সেই সময় হইতে সূত ও মাগধগণ নবরপতিদিগের স্তব করিয়া আসিতেছে। বায়ু-৬২ ৷ মহাভা-শান্তি-৫৯ । ( ৬ ) মহারাজ যুধিষ্ঠিরের রাজসভায় উপস্থিত রাজন্যবর্গের অন্যতম । মহাভা-সভা-৮ । মগধেশ্বর — কাশীধামস্থিত এক শিব লিঙ্গ। স্কন্দ কাশী-উত্ত-৬৫ ৷ মাঙ্কায়ন — ভৃগুবংশীয় একজন গোত্র প্রবর্ত্তক ঋষি । মৎ-১৯৫ । বৈগায়নি দেখ। । মাঙ্গুক্ত — আক্রুরের অন্ততম পুত্র । লি-৬৯ । অক্রুর দেখ । মাজরি — স্কন্দ দেবসেনাপতিপদে বৃত হইবে, কৌশিকী নদী তাহার নম্বী সাহায্যাৰ্থ স্বীয় অনুচর মাজরিকে প্রদান করেন । বাম-৫৭ । মাঠর - কশ্যপবংশীয় একজন গোত্র প্রবর্ত্তক ঋষি। ??????????