পাতা:জীবনীকোষ-ভারতীয় পৌরাণিক-প্রথম খণ্ড.pdf/৬০৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

«os * ত্ৰৈলোক্যমুনারী— দেবামুর সমরে, মহেশ্বরীর । * স্তৃতা যে সকল মহাশক্তি, iপতি কীর্তিকেয়কে সাহায্য করিয়াছিলেন, তিনি র্তাহীদের অন্যতম । স্কন্দ-কাণী উত্ত-৭২ । ত্রৈশানি—যযাতির অন্যতম পুত্র তুৰ্ব্বসু, छूर्विश्रब्र अनाउम उनञ्च दर्श, (दिसूবহি) বর্গের তনয় গোভামু, গোভানুর তনয় ত্রৈশানি, ত্রৈশানির পুত্র করন্ধম। ठाधिं-२११ ।। ত্ৰৈশান্ধ—যদুবংশীয় গোভামুর তনয় ত্রৈশাশ্ব, ত্রৈশাম্বের তনয় করন্ধম, করদ্ধমের তনয় মরুত্ত। বিষ্ণু-৪র্থ-১৬। ত্ৰৈশৃঙ্গায়ন—মহৰ্ষি ত্রৈশৃঙ্গায়ন একজন বশিষ্ঠবংশীয় গোত্রপ্রবর্তৃক ঋষি ছিলেন। তাহদের বশিষ্ঠ, মিত্ৰাবরুণ ও কুণ্ডিন এই তিনটী আর্ষেয় প্রবর।

  • ९-२ ० ० |

জীবনী-কোষ—ভারতীয়—পৌরাণিক । ও অপরাজিত ইহারা অষ্টবসু নামে খ্যাত। বৈবস্বত মনুর সময়ে ইহারাই অষ্ট বসু ও দেবতা ছিলেন। পূৰ্ব্বে ইহাদিগকে দেবগণ ও দ্বিবিধ পিতৃগণ বলিয়া নির্দেশ করা হইত। মহাভাশান্তি-২০৮। (২) কশ্যপ পত্নী সুরভি হইতে ত্র্যম্বক প্রভৃতি একাদশ রুদ্র জন্মগ্রহণ করেন । হরি-হরি-৩ । অজৈকপাদ দেখ । বিষ্ণু-১ম-১৫ ; মহাভা-আমুশা-১৫০ | ত্র্যষ্যারুণী—ভরত বংশীয় নরপতি উপক্ষয়ের স্ত্রী বিশাখা হইতে ত্র্যয্যারুণী, পুষ্করী ও কপি জন্মগ্রহণ করেন। কপি হইতে যে ক্ষত্রিয় জন্মগ্রহণ করেন, তাহারা সকলেই ব্রাহ্মণ হইয়াছিলেন। বায়ু-৯৯ । ত্রৈসার্ক্স—যযাতি বংশীয় তুৰ্ব্বসুর তনয় ত্র্যরুণ—রাজা ত্রিবৃষ্ণের তনয় ত্রারুণ বহি, বহির তনয় গোভানু, গোভামুর তনয় ত্রৈসামু, ত্রৈসামুর পুত্র করন্ধম। হরি-হরি-৩২ ত্রৈশানি দেখ । ত্র্যক্ষ—নরপতি অববোধের অন্যতম ॐनध्न । दब्र-१२ ।। ত্ৰাক্ষ্যেশ্বর—কাণীস্থিত একটা শিবলিঙ্গ । স্কনা-কাশী-উত্ত-৫৫ । ত্ৰ্যম্বক—(১) মহাদেবের অন্ত নাম । বর-২১। ইহার সহিত অন্ধক নামক অমুরের ভয়ানক যুদ্ধ হইয়াছিল। রামা লঙ্কা-৪৩ 1 (২) হর, বহুরপ, ব্র্যম্বক, একজন ঋগ্বেদের মন্ত্রদ্রষ্টা ঋষি ছিলেন ।

  • Ահi-t|ՀԳ |> |

ब्लाङ्गनी-श्याडि बश्वौश्न भनश्रुशन्न उनम्न অভয়দ, অভয়দের তনয় উরুক্ষয়, উরুক্ষয়ের তনয় ত্র্যরুণি, ব্র্যরুণির তনয় পুষ্করারুণি । কল্কি-৩য়-৪ । }ষণ—ভরত বংশীয় উরুক্ষরের পত্নী বিশালা হইতে ত্ৰাষণ, পুষ্করি ও কবি নামে তিন পুত্র জন্মগ্রহণ করেন । র্তাহারা সকলেই ব্রাহ্মণত্ব প্রাপ্ত হইয়াছিলেন । মৎ-৪৯ ।