পাতা:নদীয়া-কাহিনী - কুমুদনাথ মল্লিক.pdf/৬১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

भीशा-काश्मीि । 8 DDDB DBBD LKDD DDDtD B0Y Dt BBSBB BLBDDt করেন। এই রাজার অধিকার কালে নদীয় সৰ্ববিষয়ে উন্নতিলাভ করিয়াDDS DDD DBBDBS DBDD DBBDBB BBDB SDDDS DBBBBDBB uDJJ DBDK DBB DBDDBKDDDBS BDD S KB BEDB DBBBDBD gBtuBD ভাগীরথী পৰ্যন্ত বিস্তুত হয়। * । এই বিস্তীর্ণ ভূখণ্ড পরিভ্রমণ করিতে নূন্যাধিক দ্বাদশ দিবস অতি বাহিত হইত এবং ইহার আয় পঞ্চবিংশতি লক্ষ । মুদ্রার ও উপর ছিল । সমগ্ৰ অধিকার মোট ৮৪ পরগণায় বিভক্ত ছিল ; এই সকল পরগণা বিভিন্ন জমিদারগণের অধিকারভুক্ত ছিল এরং দেশের সৰ্ব্বববিধ বিচার কার্য্যই এই সকল জমিদারগণ কর্তৃক সমাহিত হইত। BDBBBD DDS DBD S gLBBDS SDS S DBBDB BBBt BDBD DKDDDD বিচার সাধন করিতেন। মহারাজের অধীনে বন্দী রুদ্দীন নামক জনৈক কাজী ছিলেন। কথিত আছে এই কাজীর মাতৃবিয়োগ হইলে মাতার GKKBD DBDDB SmDmD DDDDS SDBBDSDYDB D DBBBBBB নিমিত্ত অবকাশ প্রার্থনা করিলে মহারাজ তাহাকে বিদায় দিয়া তাহার মাতৃ কাৰ্য্যে গোহিত্যা করিতে নিষেধ করেন, এবং তাহার স্থলে ছাগ ও মহিষ বধে অনুজ্ঞা দেন । কাজী স্বীকৃত হইয়া বাটী প্ৰত্যাগমন করত। মহিষান্বেষণে বহু লোক নিযুক্ত করেন, কিন্তু নির্দিষ্ট দিনে মহিষ আসিয়া tSaDBD SYDD BDD KBBDBS S KJE0DD SSDDK BBBLJJS BB হন। মহারাজ, স্বীয় অধিকার মধ্যে আপনার ভূত্য কর্তৃক এরূপে গোYDS DBt gKK DBBBB DBDSLDLLBBDBBD DBD DD g BDBt BDDD --

  • नtcछाद्र ठडत गौभ! भूनिनादान। अ6ि भद्र नीभ। १श्र 1 डाशि शशी श्राल ॥ দক্ষিণের সীমা গঙ্গাসাগরের ধার । পুৰ্ব্বসীমা ধুল্ল্যাপুর বড় গঙ্গাপার৷ অন্নদামঙ্গল ।

t Holwell, in his work, quoted under Jafar Khan I p. 202, says that he (Krisna Chandra) possessed a tract of country of about twelve days' journey and that he was taxed at 9 lacs per annum, though his revenue exceeded twenty-five lacs of rupees.-Kshitish Bangsabali Charitain-Translation by W. Pertsch p, 60, (Index).