পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/১৭৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

 না, দেশবন্ধুর মৃত্যু-সংবাদ সংক্রান্ত কোনও তার আমি পাই নাই। আপনার ১৫।৭।২৫ তারিখের যে পত্রে আপনি ঐ বিষয়ে উল্লেখ করিয়াছেন উহা না পাওয়া পর্য্যন্ত আমি জানিতেই পারি নাই যে এরূপ কোনও তার আমার নামে আসিয়াছিল। * *

 * * *

 * * হোমিওপ্যাথির উপর দেশবন্ধুর এরূপ গভীর বিশ্বাস ছিল যে অন্য কোনও চিকিৎসায় তাঁহাকে রাজী করানো যাইত না। যাহা হউক, শ্যামাদাস কবিরাজের ধারণা এই যে, তাঁহার বন্ধুবান্ধব এবং হিতৈষীরাই তাঁহাকে কবিরাজী চিকিৎসা করাইতে দেন নাই।

 ফরোয়ার্ডের দেশবন্ধু সংখ্যা খুব ভাল হইয়াছে, এ সংবাদ আমি রেঙ্গুনের পত্রিকাগুলিতে পড়িয়াছি। অনুগ্রহ করিয়া চীফ সেক্রেটারীর নিকট এক কপি পাঠাইবেন যাহাতে উহা আমার নিকট পৌঁছে। এখানে আমাকে “ফরোয়ার্ড” দেওয়ার হুকুম নাই; তাই ঐ সংখ্যাটির জন্য বাঙ্গলা গভর্ণমেণ্টের বিশেষ অনুমতির প্রয়োজন হইবে।

 ফরোয়ার্ডের সম্পাদকমণ্ডলীতে দেশবন্ধুর স্থলে কাহাকে মনোনীত করা হইয়াছে? আপনি উহাতে নূতন কোনও পদ গ্রহণ করিয়াছেন কি?

 * * *

 ভাল কথা, ফরোয়ার্ডের নূতন সম্পাদক কে হইয়াছেন—মিঃ পি. কে. চক্রবর্ত্তী কি?

 মেয়রের নির্ব্বাচন সম্বন্ধে আমি কোনও কথা বলিতে চাই না। এ বিষয়ে যে সিদ্ধান্তই লওয়া হউক না কেন, ভোট দানের সময় ভারতীয় সদস্যগণ যে সত্য সত্যই একমত হইয়াছিলেন এজন্য আমি আনন্দিত।

 হ্যাঁ, আই. জি. অব প্রিজন্‌স্ও তাঁহার নিজস্ব বিষয়ে গবেষণা চালাইতেছেন। Administration Report-এর বার্ষিক সংখ্যায় সম্প্রতি তাঁহার যে গবেষণামূলক প্রবন্ধটি প্রকাশিত হইয়াছে তাহা

১৫৩