পাতা:বংশ-পরিচয় (ষষ্ঠ খণ্ড) - জ্ঞানেন্দ্রনাথ কুমার.pdf/৪২

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

V8 বংশ-পরিচয় । লক্ষ্মণের সহিত স্নান করিয়া পিতৃ-দেবতাসমুদয়কে তৰ্পণ করিয়াছিলেন। তন্ত্রচুড়ামণি গ্রন্থে আছে যে, চট্টগ্রামস্থ চন্দ্ৰশেখর আমার দক্ষিণ বাহুস্বরূপ, ইনি তত্ৰত্য ভৈরব আর ভৈরবী ভবানী ব্যক্তিরূপে বিরাজ করিতেছেন। সেই চন্দ্ৰশেখর পর্বতে আরোহণ করিলে পুনর্জন্ম হয় না। লিঙ্গপুরাণে আছে, চন্দ্ৰশেখর পর্বতের নিকটবৰ্ত্তী যে সীতাকুণ্ড রহিয়াছে, সকল কুণ্ড হইতে তাহা শ্রেষ্ঠ । এই সীতাকুণ্ডে সীতা পরীক্ষানল-তাপিত হইয়া শাপ প্ৰদান করিয়াছিলেন। ব্যাসদেব সীতাকুণ্ড নিৰ্ম্মাণ করিয়াছিলেন। তাহার পূর্বোত্তর দিকে বৃষকুণ্ড সাক্ষ্যস্বরূপ বৰ্ত্তমান রহিয়াছে। তাহার দক্ষিণে পাতালগামিনী সীতা অবস্থিত আছেন, সেই কুণ্ডে সকল মানব যাইয়া সুন্নান করে । তাহারা অনায়াসে নারায়ণের পরমপদ প্ৰাপ্ত হয় । ভারতে যে ৫১টা পীঠস্থান আছে, তাহদের মধ্যে চট্টলে মায়ের দক্ষিণ বাহু পতিত হয়, তথায় চন্দ্ৰশেখর, ভৈরব ও ভবানী নামে ভগবতী ব্যক্তিরূপা । লিঙ্গপুরাণে আছে, – হে বরাননে ! আমি লোকের হিতাৰ্থ বঙ্গদেশস্থ চন্দ্ৰ

  • শেখার পর্বতে তোমার সহিত বাস করিব । আদি ব্ৰহ্মপুরাণে আছে, - হে শিবে। আমি কলিযুগে দেবতাদিগের সহিত চন্দ্ৰশেখরে বাস করিব । তথায় জীবের মৃত্যু হইলে তাহদের মুক্তি হইবে। বারাহী তন্ত্রে আছে,— তথায় শিবপৰ্বত হইতে উৎপন্ন সহস্রধারা নামে একটী নদী আছে, তাহাতে সুন্নান ও দান করিলে লোকে শিবলোকে যায়। চন্দ্ৰনাথ পঞ্চক্রোশী । বারাহী তন্ত্র বলেন,-পশ্চিমে ব্যাসকুণ্ড, পূর্বে মন্দাকিনী, উত্তরে চম্পকারণ্য, দক্ষিণে বাড়বানল এই সমুদয় স্থান পঞ্চক্রোশের সীমা । এই সীমার মধ্যে প্ৰাণত্যাগ করিলে যে কোন প্ৰাণী বা মানব মোক্ষাপ্ৰাপ্ত হইয়া থাকে।

চন্দ্ৰনাথ তীর্থের উৎপত্তি সম্বন্ধে একটী সুন্দর আখ্যায়িকা আছে । আখ্যায়িকাটি এই,-চট্টলের শিবপুরে এক ভাগবস্তুক্ত রাজক ছিল । তাহার একটী গাভী ছিল, সেই গাভীটী পৰ্বতের উপর বিচরণ করিতে যাইত ৷.