পাতা:বঙ্গের জাতীয় ইতিহাস (বৈশ্য কাণ্ড, প্রথমাংশ).djvu/১৯২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


>s ● বঙ্গের জাতীয় ইতিহাস [ દેવજી. [૭ ! বা চেলুকিক বংশের ক্ষত্ৰিয়ত্ব প্রতিপাদন করিবার জন্য ব্রাহ্মণ কবিগণ যে পস্থ। তাহা কোন প্রাচীন পুরাণ বা রাজপুতসমাজে বংশপরম্পরায় অনুরূপ নৰে। এরূপস্থলে চালুক্যবংশের ঐ সকল আদি

  • সিসোদীয়কুলসস্তুত মহারাণবংশ ইক্ষুকুবংশীয় ভগবান রামচন্দ্রের ংশধর লিয়া পরিচিত এবং তদনুসারে কল্পিত বংশলত প্রস্তুত হইলেও উাহার ক্ষেপ আদিতে নাগর-ব্রাহ্মণবংশ বলিয়। নিঃসন্দেহে প্রতিপন্ন হইয়াছেন, সেইরূপ iণ-কবিগণের হস্তে চালুক্য বা শুস্কবংশের প্রকৃত পরিচয় গোপন করিয়াগঞ্জ পরিচায়ক কল্পিত বংশলতা প্রস্তুত হইয়া থাকিবে।

শুদ্ধৰ শুষ্কীক’ শব্দই চালুক্য বা টেলুক্যবংশের আদিবংশাখ্যা বলিয়া মনে করি। তালচের হইতে আবিষ্কৃত খৃষ্টীয় ১১শ শতদে প্রদত্ত শুষ্কীক-বংশের তামশাসন ইত্তে তাহ প্রমাণিত হইয়াছে। এ হিন্দুরাজগণের সময়ে যে সকল রাজপুরুষের ছন্তে শুস্কাদায়-কাৰ্য্য হস্ত ছিল, তাহদের অধ্যক্ষ শুষ্কক বা শোন্ধিক নামে খ্যাত ছিলেন। হিন্দুধৰ্ম্মশাস্ত্রমতে বৈশ্ববর্ণই কেবল এই পদলাভে অধিকারী।" প্রাচীন শিলালিপি, তাম্রশাসন ও সোলঙ্কীদিগের কুলপরিচয় হইতে आभब्रा ? ইতেছি যে, এক সময়ে আনৰ্ব বা স্বরাষ্ট্র অঞ্চলে চেলুক্যগণ অতি প্রলল ছিলে | অক্তিসূর্বকাল হইতে সৌরাষ্ট্র ও মহারাষ্ট্রপ্রদেশ ভারতবর্ষের অস্তবাণিজ্যের প্রধান কেন্দ্র বলিয়া পরিগণিত ছিল। আলেকসান্দরের সমসাময়িক ও তৎ পরবর্তী গ্রীক ঐতিহাসিকদিগের বিবরণী পাঠ করিলেই জানিতে পারিবেন যে, সমুদ্র-বাণিজ্যের জন্য ঐ প্রদেশ বিশেষ প্রসিদ্ধিলাভ করিয়াছিল। খৃঃ পূর্ব নবম শতরো সলোমনের সময়েও Y. বা প্রাচীন আভীরপ্রদেশের সহিত f আথাক্ষেপাত্তেন দ্রুপদবিপদর্থে দ্রুতধিয়া যদাত্তং শাপান্তস্তরলিতকরাবদ্র চুলুকম্। পুমানসীিৰ্ত্তস্মিন বিজয় ইব সাক্ষাদনু চ তং কুলং চেলুক্যানাং অনলুগুণসীম প্রবরুতে ॥” 3. ... (Eprigraphia Indica, Vol, I. p. 257) - ১৮৩,১৮৪ পৃষ্ঠার পাদটীকায় মূল শ্লোক ও বিস্তৃত বিবরণ দ্রষ্টব্য ।