পাতা:বাংলাদেশ কোড ভলিউম ২৯.djvu/১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ D> (e.) Customs Act (3 Section 131 CITREIG== sofos GN, উপস্থাপন করা হইয়াছে, কিন্তু রপ্তানি চালান (bill of export) দাখিলের ৩০ দিন বা কমিশনার কর্তৃক এতদুদ্দেশ্যে বর্ধিত সময়ের মধ্যে রপ্তানি হয় নাই, এইরূপ কোন পণ্য।

  • (৩) মূল্য সংযোজন কর প্রদান করিবেন,- è

(ক) আমদানীকৃত পণ্যের ক্ষেত্রে, আমদানী পর্যায়ে আমদানীকারক ് (খ) বাংলাদেশে প্রস্তুতকৃত বা উৎপাদিত পণ্যের ক্ষেত্রে, প্রস্তুতকরণ বা SS (গ) সেবা প্রদানের ক্ষেত্রে, সেবা প্রদানকারী; এবং <o (ঘ) অন্যান্য ক্ষেত্রে, সরবরাহকারী।] s (৩ক) অর্থ আইন, ২০০১ (২০০১ সনের ৩০ নং আইন) এর ৭২ ধারাবলে বিলুপ্ত / o o M(৪) এই ধারার অধীন মূল্য সংযোজন কর ধার্য ও প্রদানের উদ্দেশ্যে কোন আমদানিকৃত বা সরবরাহকৃত পণ্যের শ্রেণীবিন্যাস (Classification) এর ক্ষেত্রে Customs Act এর অধীন উক্ত পণ্যের শ্রেণীবিন্যাস প্রযোজ্য হইবে।]

  • (৫) এই ধারার উদ্দেশ্য পূরণকল্পে বোর্ড, জনস্বার্থে, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা- o ç?

o (ক) যে কোন করযোগ্য পণ্য বা পণ্য শ্রেণীকে করযোগ্য সেবা এবং যে কোন করযোগ্য সেবাকে করযোগ্য পণ্য হিসাবে ঘোষণা করিতে পরিবে; এবং ২২১ - (খ) করযোগ্য যে কোন সেবার, পরিধি নির্ধারণের লক্ষ্যে, ব্যাখ্যা প্রদান করিতে পরিবে।] o ৪। (১) করযোগ্য পণ্যের সরবরাহ বা করযোগ্য সেবা প্রদানের ক্ষেত্রে মূল্য কর হার প্রয়োগ সংযোজন করের হার হইবে, উক্ত পণ্য বা সেবার উপর ধারা ৬ এর উপ-ধারা (২) বা ক্ষেত্রমত উপ-ধার (৩)এ উল্লিখিত সময়ে যে হারে মূল্য সংযোজন কর যোজ্য হয় সেই হার। o S. CŞ * “কমিশনার" শব্দটি “কালেক্টর" শব্দটির পরিবর্তে অর্থ আইন, ১৯৯৫ (১৯৯৫ সনের ১২ নং আইন) এর ৮ ধারাবলে প্রতিস্থাপিত।

  • উপ-ধারা (৩) অর্থ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ১৮ নং আইন) এর ৬ ধারাবলে প্রতিস্থাপিত। * উপ-ধারা (৪) অর্থ আইন, ১৯৯২ (১৯৯২ সনের ২১ নং আইন) এর ১১ ধারাবলে সংযোজিত। * উপ-ধারা (৫) অর্থ আইন, ২০০০ (২০০০ সনের ১৫ নং আইন) এর ৮৬ ধারাবলে সংযোজিত।