পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/১৭৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পাণ্ডুসুদনরস পাণ্ডুরাগপ্রিয় ( পুং ) বকুলবৃক্ষ । ( বৈদ্যকমি” ) পাণ্ডুরেঙ্কু (পুং) পাণ্ডুর পাণ্ডুরবর্ণঃ ইক্ষুঃ কৰ্ম্মধা । খেত ইক্ষু । ( রাজনি” ) পাণ্ডুরোগ (*) স্বনামখ্যাতয়োগ। [পাণ্ডুশল খে। ] পাণ্ডুলিপি ( পুং ) পাণ্ডুলেখ । মুশবিদ । পাণ্ডুলেখ (পুং) পাণ্ডুলিপি, চলিত মুশবিদ। কোন বিষয় লিখিতে হইলে প্রথমে পাণ্ডুলিপি করিতে হয়। তৎপরে তাছা বিশোধিত হইলে প্রকৃতপত্রে লিথিতে হয় । *পাণ্ডুলেখেন ফলকে ভূমীে বা প্রথমং লিখেৎ। লুনাধিকন্তু সংশোধা পশ্চাৎপত্রে নিবেশয়েৎ ॥ কলকং কাঠাদিফলকং” ( ব্যবহারতত্ত্ব ) প্রথমে ফলক বা তুমিতে পাণ্ডুলেখ করিতে হয়, তৎপরে এই পাণ্ডুলিপি কমবেশ সংশোধন করিয়া তাহার কোন কথা বর্জন, বা কোন কথা বলান দরকার, তাহা ঠিক করিয়া পত্রে লিখিতে হইবে । যেমন এখন কোন দলিলাদি লিখিতে হইলে প্রথমে মুসাবিদ ( পাণ্ডুলিপি ) করিয়া পরে তাহ শোণিত হইলে প্রকৃত পত্রে লিখিত হইয়া থাকে। পাণ্ডুলোমশা ( স্ত্রী ) পাণ্ডুনি লোমানীক অঙ্গান্তস্ত্যন্তাঃ। ১ মাৰ্যপণী । ( রত্নমালা ) ২ পাণ্ডুবৰ্ণলোমযুক্ত । পাণ্ডুলেমি ( স্ত্রী ) পাণ্ডুনি লোমানীব অঙ্গান্তস্ত্যন্তাঃ । ১ মাষ পণী । ( ত্রি ) ২ পাণ্ডুবর্ণ লোমযুক্ত । পাণ্ডুশর্কর (স্ত্রী) পাণ্ডু শর্কর ইব যন্তা রোগাবস্থায়াং। রোগবিশেষ, প্রমেহরোগভেদ । “পিষ্টং বা মালতীমূলং গ্রীষ্মকালে সমাহৃতমু। সাধিতং ছাগন্ধেন পীড়ং শর্করয়াম্বিতম্ ॥ হরেন্মত্রনিরোধঞ্চ হরৈদ্বৈ পাণ্ডুশর্করাং "গেরুড়পু ১৮২ অঃ) পাণ্ডুশৰ্ম্মিল! ( স্ত্রী ) দ্রৌপদী । ( ত্রিকাগু ) পাণ্ডুসোপাক (পুং বায়জাতিভেন। এই জাতি বৈদেহীর গৰ্ত্তে এবং চণ্ডালের ঔরসে উৎপন্ন হইয়াছে । “চগুলোং পাগুসোপাকস্তৃক্সারব্যবহারবান । আহিণ্ডিকে নিষাদেন বৈদেহামেব জায়তে ॥” ( মস্থ ১০৩৭) বৈদেহাং চণ্ডালৎ পাণ্ডুসোপাকাখে বেণুব্যবহারজীবী জায়তে ’ ( কুল্লুক ) ইহার নানাবিধ বাশের জিনিস তৈয়ারি করিয়া জীবিকানিৰ্ব্বাহ করে । কোন কোন স্থলে পাণ্ডুসোপাক এইরূপ পাঠও দেখিতে পাওয়া যায় । “চগুলোৎ পাণ্ডুসোপাকস্বৰূসারব্যবহারবান। (ভা”১২১৮২৬) পাণ্ডুসূদনরস (পুং ) পাণ্ডুরোগনাশক ঔষধবিশেষ। প্রস্তুত [ ১৭৯ ] °fer প্রণালী-পায়, গন্ধক, তাম্র, জয়পাল ও গুগগুলু সমভাগ স্বতের সহিত মৰ্দ্দন করিয়া বটিক প্রস্তুত করিতে হুইবে । এই ঔষধ সেবনে পাণ্ডুয়োগ প্রাপ্ত প্রশমিত হয়। এই ঔষধ সেবন করিয়৷ শীতল জলপান ও অন্নাহার নিষেধ।. ( রসেন্ত্রসারসংগ্রহ–পাণ্ডুয়োগাধি” ) পাও (পুং ) পাণ্ডু দেশে ইভিজনোহন্ত তস্ত রাজা বা ডান । ১ পাণ্ডুদেশবাসী । ২ পাণ্ডুদেশের রাজা। বৃহৎসংহিতায় এই দেশ দক্ষিণদিকে নির্দিষ্ট হইয়াছে । (বৃহৎসং ১৪ অঃ )

  • দিশি মন্দায়তে তেজঃ দক্ষিণস্তাং রবেয়পি । তস্তামেব রঘোঃ পাওfাঃ প্রতাপং ন বিৰেহিরে ॥” (রযু ৪ সং ) পাগু দাক্ষিণাত্যের দক্ষিণসীমাস্থিত সমুদ্রকুলবর্তী একটা প্রাচীন রাজ্য। প্রাচীন দ্রাবিড়ের সর্ব্বদক্ষিণ অংশ। বর্তমান তিরুবাঙ্কোড় ও মান্দ্রাজের দক্ষিণ, কোচীন রাজ্যের পূৰ্ব্বে এবং এখনকার মান্নার উপসাগরের উত্তরে যে বিস্তীর্ণ ভূভাগ রহিয়াছে, তাহাই এক সময়ে প্রাচীন পাণ্ডাদেশ বলিয়া **ा छ्ठिा की ।

পাগু্যদেশ অতি প্রাচীন কাল হইতে ভারতীয় অীর্ষ্যগণের নিকট পরিচিত। পাণিনির অষ্টাধ্যায়ীতে এই জনপদের উল্লেখ আছে। রামায়ণের সময় এই প্রদেশের একদিকে কেরল ও অপরদিকে চোল জনপদ বিস্তৃত ছিল। “চোলান্‌ পাগু্যাংশ্চ কেরলান।” ( রামায়ণ ৪৪১৷১২ ) রামায়ণ হইতে জানা যায়, এই প্রদেশে চিত্ৰচলনৰন দ্বারা সমাচ্ছন্ন ও প্রচ্ছন্নদ্বীপবারিবিশিষ্ট তাম্রপণী নদী প্রবাহিত ছিল। পা গুনগর প্রাকার-স্বারা পরিবেষ্টিত, ইহার পুরস্কার মুক্তামণি বিভূষিত ও সুবর্ণনিৰ্ম্মিত কপাটদ্বারা অলঙ্কত । ইহার পরেই সমুদ্র বিস্তৃত ॥১ মহাভারতে লিখিত আছে, যুধিষ্ঠিরের রাজস্থয়-যজ্ঞকালে চোলরাজ ও পাগু্যরাজ মলয়গিরি হইতে হেমকুম্ভসমাস্থিত চন্দনরস, দর্দ গিরি হইতে চন্দনাগুরুগম্ভার, সমুজ্জ্বল মণিরয়

  • শক্তিসঙ্গমতক্সের মতে ~

“करिषाणांभणकछारण फू श्ठ०थशांक श्रन्किरभ । পাগু্যদেশে মহেশালি ! মহাশূন্জকারকঃ " শক্তিসঙ্গমের এই উক্তি নিতান্ত ভিত্তিশুষ্ক ও অমূলক বলিয়া পরিত্যাগ করাই উচিত । (s) “फाञ'रौँ अिहलूडे१ उब्रिनाथ भइमौम् । স। চলনৰনৈশ্চিত্ৰৈঃ প্রচ্ছন্থদ্বীপবারিণীং । কাস্তেব যুবতী কান্তং সমুদ্রমবগtহতে । ততো হেমময়ং দিবাং মুক্তামণিবিভূষিত । যুক্তং কপাটং পাণ্ড্যানাং গত আক্ষ্যখ ৰাময়ীঃ। ততঃ সমুদ্রমাসাদ্য সম্প্রধাৰ্য্যার্থলিস্টয়ম্ " ( রামায়ণ ৪৪১১৭-১৯ )