পাতা:বিশ্বকোষ চতুর্দশ খণ্ড.djvu/৩৬০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


মহানিম্ব , মহামাজিক (ত্রি) মহানায়ী পরিশিষ্ট সম্বন্ধীয়। “ন্ত্রতৈশ্চো পনিষত্মহানাল্লিকাদিভিঃ (মন্ত্র ২১৬৫ টাকার কুলুক ) মহানাম্বী, সামৰোপরিশিষ্ট্ৰভেদ। ইহা শঙ্কীছৰে লিখিত। মহানাম্নীত্ৰত (ক্লী) বেদোক্ত ব্রজবিশেষ, ইহাতে মহানায়ী স্থক্তের মন্ত্র সমুদায় পাঠ করিতে হয়। মহানারাচরস (পুং) পারা, তাম্র, গন্ধক, জয়পাল, ও ত্রিফল প্রত্যেকে একতোলা, কটুকী ক্ষরিত্রয়, প্রত্যেকে অৰ্দ্ধ তোলা, এই সকল একত্র মিশ্রিত করিয়া বট করিবে। বটার পরিমাণ দোষের বলাবল অনুসারে স্থির করিতে হইবে। অনুপাম ॐश*अण । ऐश cनबन कब्रिरण सय ७ जब्र च्षा ७ दिनटे श्ब्र । অগুবিধ প্রস্তুত প্রণালী-পারা, লোহাগা, ও মরিচ প্রত্যেকে একভাগ, গন্ধক, পিপুল, শুঠ, প্রত্যেকে ২ ভাগ, সমুদায়ের गमान मिखद मखैौरीौज भिथिङ कद्रिब्रा २ ब्रठि नब्रियांt१ बर्फ़ी করিতে হইবে। ইহা সিদ্ধ বিরেচক, ইছ লেবনে গুল্মাদি ঝোগ আগু নিরাকৃত হয় । ( য়লেক্সসারস • গুজ্ঞাধি• ) মহানারায়ণ (পুং ) বিষ্ণু ( ললিতবিতর) মহানারায়ণতৈল (ক্লা ) তৈলৌষধবিশেষ। ইহার প্রস্তুত প্রণালী-তিলতৈল ৪ সের, কাথার্থ শতমূলী, শালপাণি, চাকুলিয়া, শট, বচ, এরও মূল, কণ্টকারীমূল, নাটাকরঞ্জমূল, গোরক্ষ-চাকুলের মুল ও কাটিমূল প্রত্যেকে ১-পল,পাকার্থ জল ও৪ সেয়; শেষ ১৬ সের, গৰ্যন্থখ ও ছাগদুগ্ধ প্রত্যেকে ৮ সের, শতমূলীয় রস ৪ সের, কন্ধাৰ্থ পুনর্ণব, বচ, দেবদার, গুলফ, রক্তচন্দ্ৰন, অগুরু, শৈলজ, তগরপাল্লুক, কুড়, এলাইচ, জটামাংগী, শালপাণি, বেড়েল, অশ্বগন্ধ, সৈন্ধব ও রান্না প্রত্যেক ৪ তোলা । ভৈলপাকের নিয়মানুসারে এই তৈল পাক করিতে হুইবে । এই তৈলমদিনে মনুষ্য, অশ্ব এবং হস্তীর সকল প্রকার বাস্ত, স্বচ্ছল, পার্শ্বপুল, গওমাল, বাতরক, হনুগ্রহ,কামল,পাণ্ডু ও অঙ্গর প্রভৃতি বিবিধ রোগ নিৰাৱিত श् । (ट्रेङवखाद्रङ्गो० दाठबाथिप्द्राभाषि”) মহানারায়ণোপনিষৎ (স্ত্রী) উপনিষদত্তেম। মহানাস (পুং) ১ শিৰ। (ত্রি ) ২ বৃহৎনালাযুক্ত। अङ्ॉमिक (णि) গাঢ়নিদ্রাভিভূক্ত । भशनिम्नी (जैौ) अश्डी शरीर्ष sाप्नो निज cछडि । मब्र१ ।। মহানিনাদ (পুং) লাগভেদ। . মহানিমিত্ত (কী) মহৎকায়ণ। 象 মহানিৰ (পুং) মহাংশ্চাশে নিশ্চেতি। নিবন্ধ বিশেষ, (Melia azandirachta, Syn Melia Serằpervireos)sfavs ষোড়ানি, মহানি ধননি। ছিৰী-ৰন্ধান, মহারাষ্ট্র— cङ्गांशद्राकी, निदाक्रांर्कीज़, ४ख्णन-नघब्रांसिबेरछहूँ, তুরকৰেপ,

[ . نه ] কগুবেগ ; তামিল—মালাইরেভু বাপেপ্যম্ । সংস্কৃত পৰ্য্যায়— কৈটর্থ্য, পবনেট, পৰ্ব্বত । ( রত্নমালা ) ইহার গুণ—গ্রাহী, কষায়, অম, শীতল, রুক্ষ, তিক্ত, গ্রাহী, কফ, পিত্ত, ভ্রম, ছদি, কুষ্ঠ, স্বয়াস, রক্তদোষ, প্রমেহ, শ্বাস, গুল্ম, অর্শ এবং মুষিকবিষনাশক । (ভাৰপ্ৰ' ) মহানিয়ম (পুং) বিষ্ণু। (ভারত শাস্তিপৰ্ব্ব ) মহানিযুত (ক্লী) বৌদ্ধমতে অত্যুদ্ধ সংখ্যাভেদ। মহানিরয় (পুং) নরকভেদ। মহানিরষ্ট (পুং ) কোষহীন বৃষ, দামড়া । “স্বতন্ত গৃহে মহা নিরষ্ট্রে দক্ষিণ৷” (তৈত্তি সং ১৮৯১ ) মহানিৰ্ব্বাণ (স্ত্রী) ১ মোক্ষ বা নিৰ্ব্বাণমুক্তি। ২ আধুনিক তন্ত্রভেদ । মহানিশ (স্ত্রী) মছতী ঘোর নিশা । নিশামধ্যভাগ, রাত্রির মধ্যভাগ । পৰ্য্যায়- নিশাৰ্দ্ধ, নিশীথ । স্মৃতিশাস্ত্রের মতে দেড় প্রছরের পর আর দুই প্রহর পর্য্যন্ত মহানিশ।

  • भशनिनाफू विाख्छब्रा भशभ१ ७धश्ब्रषब्रम् । তত্ৰ স্নানং ন কুবীত কাম্য নৈমিত্তিক দৃতে ॥”(তিধিতত্ত্ব) মধ্যম প্রহরদ্ধয়কে মহানিশ কৰুে কাম্য এবং নৈমিত্তিক কাৰ্য্য ভিন্ন এই মহানিশিতে স্নান করিতে নাই। এই সময়ে কোন বস্তু ভোজন করিবে না । একালে ভোজন করিলে ব্ৰহ্মহত্যার পাতক হয়। মহানিশিতে পারণগু নিষিদ্ধ। •

দেবলের মতে—ৱাত্রির দ্বিতীয় গ্রহরের পর শেষাত্ত এবং তৃতীয় প্রহরের প্রথম দও এই জুই ও কালই মহানিশা । “মহানিশা রাত্রিমধ্যমদণ্ডদ্বয়াত্মিক লা দ্বিতীয় প্রহরশেৰদও তৃতীয় প্রহরপ্রথমদগুরূপা । “মহানিশা দ্ধে ঘটিকে কোটি সুর্য্যসমপ্রভঃ ” ইতি দেবলোক্ত মহানিশা" ( তিথিতৰ ) মাখমাসের কৃষ্ণাচতুর্দশীতে মহানিশাকালে ভগৰান মহাদেৰ কোটি স্বৰ্য্যের তার প্রভাযুক্ত শিবলিঙ্গরূপে উদ্ভূক্ত হুইয়াছিলেন।

  • “বন্ধুর্তে ব্যতীতে তু স্নাত্রাৰেৰ মহানিশ । লভতে ব্ৰহ্মহত্যাঞ্চ তত্ৰ ভুক্ত চ নারদ । গোনাগৰিকত্ৰসনং তাম্বলক্ষ লং জলা। পুংসামন্তক্ষ্যং শুদ্ধায়ামোমমন্সপি কী কৰা ।” ইক্তি ব্ৰহ্মবৈবর্তপুরাণং। তত্ৰ পায়ণশিৰেধ :ন রাত্রেী পারণং কুৰ্য্যান্তে ৰৈ রোহিণীপ্ৰভাং।

निष्थी्रीं श्रींीं क्षिविशt धश्ifवलम् ि।a भशनिश्नांब्रां६ &ांग्लांब्रांर छिपिछt७१ वय खढक९ ।। छोिरद्वश्रि मूक्रिअङ्गै भाइक्र कूकप्छ अली ' (चिडिन्त )