পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৩২৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


उळयिष्ठं প্রবাদ, জনৈক পাচেট-রাজকন্যা বাউরা জাতির ছঃখে দুঃখিত হইয় তাহাদের দারিদ্র্য-নিবারণের জন্তু বিশেষ অর্থসাহায্য করিতেন। তাছার জকাল মৃত্যুতে দুঃখিত হইয়। ৰাউনীগণ তাহার জেৰীমূৰ্ত্তি সংগঠন কররা পূজা করিয়া থাকে। ভাদ্রমাসে তাহার মৃত্যু হওয়ায় এই মাসে তাঙ্ক উৎসৰ श्राब्रड़ इब्र । भङांखएद्र आहेमक अँटिक-ब्रांखभश्चैिौ दौञ्च कछ1 छाजवडीब्र अकाण भूङ्कारङ झःषिऊ श्हेब्रा कछांद्र अब्रन छछ একটা মূৰ্ত্তি স্থাপন করেন। ভাদ্রমাসে তাহার মৃত্যু হয় । বাউরীগণ সেই রাজকতার স্মরণার্থ এই উৎসৰ করিয়া আসিতেছে । ভাদুই (দেশজ) তাত্র মাসোৎপন্ন দ্রব্য, ৰথ ভাই ধান, ভাদুই জাম্র ইত্যাদি । ভাদ (পুং ) ভাদ্রী পৌর্ণমাস্তম্মিন্নিতি ভাদ্রী (সাম্মিনু পৌর্ণ মাসীতি। পা ৪২২১ ) ইত্যণ, । বৈশাখাদি স্বাদশ মাসের মস্ত গত পঞ্চম মাস। এই মাসের পূর্ণিমা তিথিতে ভাদ্রপদ নক্ষত্রের যোগ হয় বলিয়৷ এই মাসের নাম ভাদ্র হইয়াছে। প্রথমতঃ এই মাস দুই প্রকার সেীর ও চান্দ্র । স্বৰ্য্য ও চন্দ্র লইয়া সৌর ও চাঙ্গ হইয়াছে। সিংহরাশিতে যতদিন স্বৰ্য্য অবস্থান করেন,ততদিন সৌরভাদ্র । চান্দ্রমাসও মুখ্য ও গৌণ চান্দ্রভেদে দ্বিবিধ । সিংহস্থ রব্যারন্ধ শুক্ল প্রতিপদাদি অমাবস্ত পৰ্য্যন্ত মুখ্য চান্দ্র ভাদ্র এবং সিংহস্থ রব্যারন্ধ পূর্ণিমাপৰ্য্যস্ত গৌণচান্দ্র । ( মলমাসতত্ব ) ইহার পর্য্যায় নভস্য, প্রেীষ্টপদ, ভাদ্রপদ । (অমর ) এই মাসে জন্মগ্রহণ করিলে ধীর, বরাঙ্গনাদিগের প্রিয়, স্লিপুসংহৰ্তা, কুটিল ও সৰ্ব্বদা হাস্ত যুক্ত হয় । “নভস্যমাসে খলু জন্ম বস্ত ধীরে মুনোজ্ঞশ্চ বরাঙ্গনানাম্। রিপুপ্রমার্থী কুটিলোইতিমৰ্ম্ম প্রপল্লভ স ভবেং সহাস: ॥” ( কোষ্ঠী প্ৰe ) যদি ভাদ্রমাসে কাষ্ঠীর বাটীতে গাভী প্রসব করে, তাহা হইলে তাহার ৬ মাসের মধ্যে মৃত্যু হয়, অতএব ভাদ্রমাসে গাজীপ্ৰসৰ হইলেই তৎক্ষণাৎ ব্রাহ্মণকে ঐ গাভী দান কৱিবে । পরে যথাবিধানে হোম করা আবশ্বক। এইস্থলে ভাদ্রমাস বলিতে কেবল সৌরভাদ্রই বুঝিতে হুইবে । চাক্সভান্দ্ৰে গাভী প্রসব করিলে দোষাবহ হইবে না।

  • ভানে সিংহগতে চৈৰ বস্ত গেীঃ সম্প্রস্থয়তে । ’ बङ्ग११ एठश निहेिः वस्.डिदॆिशन्fगश्चङ्गः ॥

তত্ৰ শাস্তিং প্ৰৰক্ষ্যামি যেন সম্পৰ্যতে শুভম্। প্রসূতাং তৎক্ষণাজেৰ ভাংগাং ৰিপ্রায় দাপয়েৎ ॥” ছোমাঙ্গি তুৰি कब्रिाठ इदेव जी ! गश्ङ्गांडिप्ङ કરે XIIl hrG [ ৩২৯ ] ভাদ্র পুণ্যকালের পর প্রসব হইলে শাস্তি করিতে হইৰে, গাড়ী णांन पप्रमांदनुक् । “সংক্রমণোত্তরষোড়শদণ্ডাত্মকপুণ্যকালাত্যস্তরে গোঃপ্রসবে বিপ্রসম্প্রদানক-গোপ্রদানপূর্বকশান্তিং কার্থেতি বিশেষঃ তাতিরিক্তসিংহস্থরবে। গোঃপ্রসৰে শাস্তিমাত্ৰং কৰ্ত্তবাং ন গো:প্রদানম্।” ( নিৰ্ণমসিজু ) ভাদ্র মালে কোন কৰ্ম্ম অবগুকৰ্ত্তব্য তাহার বিষয় কৃত্যতৰে এইরূপ লিখিত আছে,--শ্রাবণী পূর্ণিমার পরে ভাদ্র কৃষ্ণাষ্টমীতে জন্মাষ্টমীব্ৰত সকলেই কয় কর্তব্য। [ জন্মাষ্টমী ব্রতের বিষয় জন্মাষ্টমী শীে দেখ। ] তাত্রমাসের শুক্ল পঞ্চমীতে মাগপূজা করিতে হয়। যিনি যথাবিধানে কর্কেটিকাদি নাগপূজা করেন, তাহার আর সপ্তম পুরুষ পৰ্য্যস্ত নাগভয় থাকে না। এই ভাত্রপঞ্চমীকে নাগপঞ্চমী কহে । * ভাদ্রমাসের শুক্ল একাদশীর দিন ভগবান বিষ্ণুর পাখপরিবর্তন হয়, এইজন্য পার্শ্বপরিবর্তন-একাদশী অষপ্তকর্তৰ্য । ভাদ্র শুক্ল দ্বাদশীর দিন সায়ংকালে ভগবান বিষ্ণুর পূজা করিয়া কৃতাঞ্জলি হইয়৷ এই মন্ত্র পাঠ করিতে হয়,— “ওঁ বাসুদেব জগন্নাথ প্রাপ্তেয়ং দ্বাদশী তব । পাশ্বেন পরিবর্তস্ব সুখং স্বপিহি মাধব ॥” পরে এই মন্ত্রে পুজা করিতে হয়। “ত্বয়ি স্বপ্তে জগন্নাথ জগৎ সুপ্তং ভবেদিতি । প্রবুদ্ধে জুরি বুধ্যেতে জগৎ সৰ্ব্বং চরাচরম্ ॥” ( কৃত্যতত্ত্ব ) ভাদ্র মাসের উভয় পক্ষের চতুর্থী তিথিতে চন্দ্র দর্শন করিতে নাই । দৈবাং যদি চক্র দর্শন ঘটে, তাহ হইলে প্রায়শ্চিত্ত্ব করিতে হয় । । 业

  • **তথ। ভাদ্রপদে মালি পঞ্চমাং শ্রদ্ধয়াস্থিত: | খালিধ্য মরে ভক্ত কৃষ্ণবর্ণবির্ণকৈ: | পূজায়গগন্ধপুষ্পেশ্চ সর্পিগুণ্ডলুপায়গৈ । তস্য তুষ্ট সমায়াপ্তি পরগান্তক্ষকাদয়: । জাসপ্তমাৎ কুলাস্তুস্ত সত্তয়ং সৰ্গতো তযেৎ । তন্মাৎ সৰ্ব্বপ্রযত্নে লাগান, সংপূজয়ের: " ( কৃষ্ঠাতৰ ) + “নারায়ণোহুক্তিশগুপ্ত নিশাক্ষরমরীচিনু।

স্থিতশ্চতুর্থামদাপি মনুষ্যালাপতেঙ্ক সঃ। অতশ্চতুর্থাং চন্দ্রস্তু প্রমাদাৰীক্ষ্য দানব । পঠেদ্ধাত্রেয়িকাবাৰ্যং প্রাণ্ড মুখো বাপুদণ্ড,মুখ; " DBBBS BBBBBBBBBBS BB BBHH DDBB DDDD পড়েং। ততশ্চ প্রাesখটায়ুখে বা কুশতিলালাস্তায় ও জগ্যেত্যাদি BBBDDDDDDBSBBBDDB BBDDDBB BBS DDBBS (ङ्कठाय्रर उजङ्गफान्)