পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৬০৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ভোজবিদ্যা [ ৬•৭ ] তোজবিদ্যা শরীরের রক্ত এই সকল দ্রব্য একত্র করিয়া স্বীয় গুরু দ্বারা , ভাবনা দিয়া পুষ্যানক্ষত্রে গুটিক প্রস্তুত করিৰে। এই | গুটিক বাছাকে ভক্ষ্য দ্রব্য কিংবা পামীর জলের দছিত | ब्रिविड कब्रिब्रा उफ्रण कब्रान शाब्र, cन मि-कब्र रुथ् इई ब्रा থাকে এবং উক্ত গুটিক রাজাকে স্পর্শ কয়াইলে চওমন্ত্র । প্রভাবে রাজাও বশীভূত হন ।

  • ५' ही' রক্তচামুণ্ডে কুঙ্ক कूक्र श्रभूक५ ८म वनमांमब्र पाश' এই মন্ত্রবলে চন্দ্র গ্রহণ সময়ে উত্তোলিত খেতাপরাজিতার মূল স্বীয় প্রভুকে ভোজম করাইলে বহু হইয়া থাঙ্কেন । উস্তুর | ফাল্গুনী, উত্তরাষাঢ়া কিংবা উত্তরভাদ্রপদ নক্ষত্রে প্রাতঃকালে । অশ্বখ বৃক্ষের মূল ভুলিয়। হস্তে ধারণ করিলে রাজস্থাৰে জয় লাভ হয় । তরণী মক্ষত্রে আমলকী বৃক্ষের মূল, ৰিশাখ নক্ষত্রে আম্র বৃক্ষের মূল ও পুক্সফাৰনী নক্ষত্রে দাড়িম্বের মূল গ্রহণ করিয়া হস্তে ধারণ করিলে দেবরাজ ষ্টজ ও বশীভূত হন। অশ্লেষা নক্ষত্রে নাগকেশরের মূল তুলিয়া করে বন্ধন করিলে অথবা রক্তোৎপলের মূল আর্কোড় ফলের তৈলে ঘর্ষণ । করিয়া পূৰ্ব্বোক্ত চওময়ে সাতবার অভিমন্ত্রণপূৰ্ব্বক ললাট ।

তিলক ধারণ করিলে রাজা বশীভুত হন । কটু ভৈল দ্বার রক্তচন্দন ও শ্বেত মূর্ষপের সহস্ৰ হোম করিলে এবং রাত্রিকালে স্বীয় গৃহে ছাগরক্তের সহিত সর্বপ দ্বারা সহস্ৰ হোম করিলে রাজা বশীভূত হন। রাত্রিকালে মধুর সহিত সর্ষপ | | পুষ্প দ্বারা সহস্ৰ হোম করিলে চওমন্ত্র প্রভাবে গসাগত্বাধীশ্বর ও । दf४; झम । পরবাদিজয় । পুন্যানক্ষত্রে গোজিছামুল ও অপামার্গের মূল উঠায় মুখে কিংবা মস্তকে ধারণ করিলে বিবাদে জয় লাভ হয়। মগ্রহায়ণ পূর্ণিমার অপামাগের মূল উত্তোলন কল্পির বাহুতে বা মস্তকে ধারণ কfল্পলে বিবাদে জয়ী হঠতে পারে । উক্ত মূল শিখাতে বন্ধন কারলে বন্ধনমুক্ত হয়ে থাকে। নটীয়া শাকের মূল রূপার মাৰ্চলাতে পুরিরা মুখমধ্যে রাখিলে বিবাদী ৰাক্তি মূক হই। থাকে অথবা দিগম্বর পলায়ম করে। কৃষ্ণচতুর্দশীর রাজিতে শ্মশানপ্পাত মহা লালিংক্ষের মূল আনয়ন । করিয়া হস্তে ধারণ করিলে বিৰাদে জয়া হয় । শ্বেতগুঞ্জ। বৃক্ষের মুল মুখে রাখিলে দুষ্ট ধ্যক্তির বাক্যরোধ হয় । চওমন্ত্র s স্বারাই এই সকল কাৰ্য্য করিতে হয়। “৪ নমো ভৰ্ম্মি জয় । ধূলি খুলক্সি অর রণি জয় ৰাগব্যং বৰ স্বাং" মস্তকোপার হস্তস্থাপনপূর্বক তিন দিৱস ত্রিসন্ধা। যাহাঙ্গ মস্তকে এই মন্ত্র अ”) कब्र पाग्न, cग बियाप्न अब्र गाछ क८छ। इदू ड जबन । ज्क्र५८क्र भूद्मोनकरज सञ्चाभूण उँोहेब्रा भस्त्रप्रु ७ भच्चाग রাখিলে চোরের ভয় থাকে মা। অশ্লেষা মক্ষত্রে জামল’ৰ্কা ठूरभब्र बूण चांश्ब्रन कब्रिध्ना शाख थांब्र१ रुब्रिtग ८कांग्न, शांश < ब्राजांस उग्र रुग्न ना । श्राई नगरम वैाटलग्न शिकफ़ आनिगी रुगt१ बाकिब ब्रांषिrण नि:मtग्लश विबारण ब्रिगू छद्र रुतिग्र থাকে। আকোড় ফলের তৈলের পাছত অমরাফলচুর্ণমিশিত করিয়া হস্তিগাত্রে স্পশ করাঙ্গলে মণ্ডং স্ট্র বাধ হয় । ই স্ত নক্ষত্রে ছছে। মারিয়া তাই চুৰ্ণ করিখে, তৎপর উক্ত চুর্ণ দ্বার শরীর লেপন করিলে দর্শনমাত্র অৰনতমস্তকে ছক্ট দূরে পণ য়ন করে। বিৰপুষ্প ও ছছে। একত্র চুর্ণ করিখা অঙ্গাবলেপন করিলে দেখি ৰামায় হস্তী সকল দুরে পলায়ন করে । অপামার্গমূল বাহু ও মস্তকে ধারণ করিলে তুষ্টছন্তিভয় ও সমরাfদব ভয় ৰিনাশ হইয়া থাকে । শ্বেতাপরাজিতার মুল হন্তে ধারণ कब्रिtण श्छौएक निवाब्र१ कब्र यांछ 4द१ cचंठ दूहउँीग्न भू४ दTांबछब्र मियांब्रिउ हम्र । S LLLLgBB BBB BB BB BB DDD DD ড়োলাকে ইসে চলে তার মুংি ভাবে গোরিকাওঁ মহাদেশ বৃণজাল আহাৰাধং পুড়াfকজে মহারা উওরাঙ্গে ইহ তু ভূমি ছাজে তারিতৈপুনুধর কাজে বিবাহ জপৈ স পুটালৈ ভুঞ্জৈ মোবিহিস্কাগং যে ছমুমণ্ডকা আঙ্গ।” । এই মন্ত্রে নিজ শরার হইতে এক ফেঁটি রক্ত ব্যাস্ত্রের গাত্রে পিক্ষেপ করিলে বাস্ত্র দূরে পলায়ম করে। কোম গ্রামে বা নগরে কিংবা বনে दाज श्रिख ४ हेrण यह भइ रुtछांब्र छन कब्रिग्रt ७कऎी भूक द्र রক্ষা করিবে, এই মন্ত্র প্রভাৰে ব্যাঘ্র স্বয়ং আগমনপূর্বক শূকুর ভক্ষণ করিয়া সেইস্থান পরিত্যাগ করে। e বর্ণীকরণ প্রকায় । পায়াবঙ্গের চক্ষু ও হৃদয় এবং নিজ দেহরক, গোরোচন ও জিহবার মল একত্র করিয়া অঞ্জম করিলে স্ত্রীলোক বশীভুত হয় । গোরোচনা, চিতা eন্ম, মল্পতৈল ও স্বীয় গুরু একই পেষণ করিয়া যে রমণীকে প্রদান করা যায়, লেহ বশীভূত হইয়া থাকে। চিতাভষ্ম, বসা, কুড়, ভগল্পকাষ্ঠ ও কুস্কুম সমপরিমাণে লইয়। চুণ করিবে। পরে সেচ চুৰ্ণ গ্রীলোকের মস্তকে বা পুরুষের পদে নক্ষেপ কfরলে সেই রমণ বা পুরুষ যাংঙ্গiবম বশ কারকের দাস হয়ে থাকে । ত্রিশট ছোলা, ৰোগচী হজধৰ, গোদস্ত ও গরদ ক্ষ তৈলের সহিত একত্র পেষণ করিয়৷ ললাটে তিলক করলে এমর্শ মারেহ ৰশাদ্ভূত। হয় । লোহাগ, যষ্টিমধু, গোরোঢ়ম, চিতাভস্ম ও কাঙ্কজিহবা সমপরিমাণে মধুর সহিত মাশ্রত করিয়৷ তলঙ্ক ধারণ করলে