পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৩২৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


o করে। নৃত্য করিতে হইলে পূৰ্ব্বোক্ত নিয়ম সকল বিশেষরূপে জানা আবগুক। প্রথমতঃ মৃত্য দুই প্রকার, বন্ধ ও অনিৰন্ধ। গত্যাদি নিয়মের অধীন যে নৃত্য, তাহার নাম বন্ধনৃতা, আর অনিয়মে অর্থাৎ কেবল তাললয়সংযুক্ত নৃত্যের নাম অনিবন্ধ নৃত্য। এই বন্ধ ও অনিবন্ধ নৃত্যের কতকগুলি নাম লিখিত হইল। যথা–কমলবৰ্ত্তনিকানুতা, মকরবর্তনিকা ও মায়ুরিনৃত্য,ভানবীনৃত্য, মৈনীন্থতা, মৃগীকৃত, হংসী নৃত্য, কুকুটমৃত্য, রঞ্জনীন্বত্য, গজগামিনীমৃত্য, নেরিমৃত্য, করণনেরিনৃত্য, মিত্রনৃত্য, চিত্রনৃতা, নেত্র, অদৃষ্টোন্ন, কুবাড়, চক্রবন্ধ, নাগবন্ধ, বৃত্তলতিক, স্বালুক, মুন্ন রূপক, উপন্ধপ, রবিচক্র, পদ্মবন্ধ ইত্যাদি বহুশ্রেণীর মৃত্য অাছে। নেরিমৃত্য-চতুরস্রে স্থিতি করিয়া রাসনামক তালে ও বিলম্বিত লরের অযুগত হইয়া নেরিমৃত্য আরম্ভ করিতে হইবে। তৎপরে রথ, চক্র, পাট এবং যথাযোগ্য গতি অব হইবে । বাম ও দক্ষিণভাগে নীরি (বিশুদ্ধ গতি) প্রকাশ করিবে । ইঠাতে রেখা ও সৌষ্ঠব সংযোগ করিবেক। তৎপরে দৃষ্ট পথ বাষ্ঠীত অল্প যে কোন চারী অবলম্বন করিয়া বাহা ভ্রমরিকা বন্ধনপুৰ্ণক চতুরস্রে মুক্তি অর্থাৎ নৃত্য সমাপন করিবেক । চক্রবন্ধ —এই নৃত্য যে কোন দ্রুততালে আরম্ভ করিবে, পরে সঙ্কীর্ণ ও অনেক প্রকার গতি দ্বার সুন্দর রূপে প্রবৃত্ত কুবড়ি নামক গীতজাতির গীত ও ঐ জাতীয় তাল যোজনা করিয়া হস্ত, বাং, বামপদ প্রভৃতি ছয় অঙ্গ তৎপরিমিত তাল স্থার মিলাইয়া ল-অস্ত তাল যদি সমান মাত্রায় গৃহীত হয় আর ধ্রুত এবং লঘু দ-দ্বয় যদি তাহাতে থাকে, তবে পূৰ্ব্ব পূৰ্ব্ব মায় পরিত্যাগপূর্বক ক্রমে অগ্রিমাদি আশ্রয়ে মৃত্য করবে। নট প্রধান ব্যক্তি এই নৃত্য অল্প তাল দ্বারাও করিবে । নৃত্য বিস্তাবিশারদ পণ্ডিতগণ ইহাকে চক্রবন্ধ বলিয়া থাকেন। * (নৰ্বকনির্ণয় )

T # ಕಿ. क्षि५tमूडा: शिक५ 5tमियरश्म् । * ठानिमिग्ररेभ५ख: गकक९ मृडाभूहाण्ऊ ॥ চতুরস্রে স্থিতিৰয় রসিতালশ্চিরোলয়: । রথচকৈ কপাটেন পয়েণ চ যথোচিত । গত্তিঃ পতাকহস্তপ প্রত্যাশং ডলসঞ্চয়: ।

মীৰং গত্তিসঞ্চায়; ক্ৰমাৎ সব্যাপলব্যয়ো: | রেখাসেীষ্ঠধসম্পন্নঃ সগুজে৷ মেক্সিঙ্কটাতে । উগুসোণাপি সৰ্ব্বেষু ৰিলা দৃষ্টকপিষ্টকম্। बाशजबब्रिको यको मूखिः छो९ झफूझ्यप्क । छक्रक-कौ(किलाशोषू"ङषा अtग्नtरभ पश्णजकांन् । गोर्थीरमकभउिछि: अंदूलt श्बत्माश्त्रन्। ब्रट्ठा [ ৩২৬ ] নৃপ -o-o-o: - এই যে সকল বৃত্যের ৰিষয় অতি সংক্ষিপ্তভাবে জালে চিত হইল। এখন ইহার মধ্যে অধিকাংশ মৃত্যই প্রচলিত দেখিতে পাওয়া যায় না। এখন সচরাচর যে সকল মৃত্য প্রচলিত, তাহা সকলই প্রায় আধুনিক । ইহার মধ্যে খ্যাস্ট, বাইনাচ প্রভৃতি প্রসিদ্ধ। নৰ্বকনির্ণয় বাতীত মৃত্যপ্রয়োগ, নৃত্যবিলাস, নৃতাসর্বস্ব, মৃত্যশাস্ত্র ও অশোকমল্প বিরচিত নৃত্যাধ্যায় মামক কএকখানি গ্রন্থে নৃত্যের প্রকরণাদি বিশেষরূপে লিখিত আছে। মল্লিনাথ কিরাতাঞ্জুনীয় নাটকের টীকায় নৃত্যবিলাস ও নৃত্যসৰ্ব্বশ্বের উল্লেখ করিয়াছেন । মৃত্যকালী (স্ত্রী) শক্তিরূপভেদ। নৃত্যপ্রিয় (ত্রি) নৃতাং গ্রিং যন্ত। ১ নৰ্ত্তনপ্রিয়। ( পুং ) ২ তাগুবপ্রিয় মহাদেব ! ( ভারত ১৩:১৭৪৯ ) ঞ্জিয়াং টাপ । কুমারামুচর মাতৃভেদ । ( ভারত ৯৪৭ অঃ ) নৃত্যশালা ( স্ত্রী ) নৃত্যন্ত শালা । নাট্যগৃহ, নাচঘর, যে গৃহে লম্বন করিবে । প্রতিদিকে পতাকহন্ত হইয়া তলসঞ্চার করিতে নৃত্যাদি হর, তাহাকে নৃতাশালী কহে। नृङाशन (शै) ब्रूयाथ স্থানম্। নৃত্যের স্থান, নৃত্যাধিকরণ, রঙ্গস্থান । • নৃত্যেশ্বর (পুং ) गट्टाटैडज़रुरङन । নৃদেব (পুং) নৃষু নরে মধ্যে দেব, না দেব ইব ইতু্যুপমিত সমাসে বা । রাজা । “অম্লানমালা বিপুল তপত্রৈদেব নৃদেবাশ্চ ভিদাং ন ভেজুঃ ” (নৈষধ ১•133 ) নৃধৰ্ম্মন (পুং ) মুর্নরস্ত ইব ধৰ্ম্মে যস্ত, ইতি অনিচ্‌ (ধৰ্ম্মাদনিচ, কেবলা ! পা ৫।৪।১২৪ ) ১ কুবের । ( ত্রি ) ২ নরধৰ্ম্মযুক্ত । নৃদ্ভূত (ত্রি) মৰ্য্য কর্তৃক শোধিত (সোনাদি)। “মৃদ্ধৃতঃ অদ্রিযুতে বৰ্ছিধি প্রিয়ঃ” (খুব ৯৬২৪ ) মৃধুতঃ কৰ্ম্মনেতৃভিঠুষ্যৈঃ শোধিতঃ’ ( সারণ) নৃনমন (রা) বৃতি নর্মাতে নম-কৰ্ম্মণি লুট পূর্বপাতি পৰে প্রাপ্তে সতি ক্ষুভূদিত্বাং ন গত্বম্। মনুস্থানমনীয় দেবাদি । नृ* (५९) नृन्नबन् পাতি রক্ষতি ইতি নৃ-পা-ক । নরপতি, রাজা । ইহার লক্ষণ— “চতুর্যোজনপর্যন্তমধিকারী নৃপগু চ। डूयोज़tथाश् एठग्गश्न: उiङ्गक्शक्षिरुश्रै१: । शएशाझज्युिखि: नtदार्रीभ*श्वाइहरुरेकः ॥ बज़् छिद्ररेक्रकफूर्छिर्द उॉरेनचसब्रिडांत्ररेक: । ' नदानमाजजांtखन्छ अन्डनपृशि cशे शक् ि॥ भूर्तभूः भडिाबा जिवजिवमाथि उः । ॰च्छशिषोनास्रग्चिन बृष्ठा१ कूiिt॥्रistभै: । छङ्ग१ि खtिषाोख१ श्रृंखविविभtघ्रैरः ॥”