পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৬৮০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পতাকাস্থানক [ ४१७ ] পতাকন শুভ্র এই ৮ প্রকার বর্ণ পূৰ্ব্বাদিক্ৰমে সন্নিবিষ্ট করিতে হইবে, এইরূপ পতাকা শুভজনক লোকপালাদির উদেশে পতাকা করিলে তাছাদের যেরূপ বর্ণ এবং যে সকল অস্ত্র, সেই অমুসারে পতাকা করিতে হইবে । যে সকল বস্ত্রখণ্ড ত্রিকোণাকার তাহাকে পতাকা এবং চতুষ্কোণ হইলে তাহাকে ধ্বজ কহে। ( হেমাদ্রিস্তুত গরুড়পু ) ২ সৌভাগ্য। ৩ পিঙ্গ লোক্ত নিৰ্দ্ধারণাঙ্কসমূহ । ৪ প্রাতিস্বিকরূপ নিৰ্দ্ধারণ। এই পতাকা দুই প্রকার, বর্ণপতাকা এবং মাত্রাপতাকা । { - ৫ নাটকাঙ্গভেদ । [ পতাকাস্থানক দেখ। ] পতাকাস্থানক ( ক্লী) নাটকাঙ্গভেদ । নাটক মধ্যে পতাকা স্থান সন্নিবেশিত করিতে হয়। নাটকে স্থান উত্তমরূপে স্থবিবেচনা করিয়া অর্থাৎ এরূপ স্থানে পতাকা সন্নিবেশিত করিতে হইবে যে, তাহাতে বর্ণনায় বিশেষরূপ চমৎকারিত হয় । ইহার লক্ষণ— অঙ্ক কোন এক অর্থ ব বিষয় চিন্তা করিতে থাকিলে আগস্তুক ভাব দ্বারা, অতর্কিতভাবে আসিয়া সেই অর্থ সমর্থিত বা উপস্থিত হইলে পতাকাস্থান হয় । ইহার একটা উদাহরণ দিতেছি, রাম মনে মনে চিন্তা করিতেছেন, “আমার সীতাবিরহ একমাত্র দুঃসহ এমন সময় দুমুখ আসিয়া নিবেদন করিল, ‘দেব উপস্থিত। এইস্থলে রামের ইচ্ছা সীতার বিরহ না হয়, দুমুখ উপস্থিত এই কথা বলায় রামের দুঃসহ সীতাবিরহ উপস্থিত, ইহাই সুচিত হইল। অতএব এইস্থান পতাকাস্থান হইল । রাম সীতায় বিরহ না হয়, এইরূপ চিন্তা করিতেছিলেন, আগন্তুক ভাবে সীতার বিরহ উপস্থিত, ইহা সুচিত হইল, নাটকে এইরূপ স্থলে পতাকাস্থান হয়। {

  • "সগুহস্তাঃ পতাকাঃ স্বাবিংশত্যঙ্গুলিবিস্তৃতাঃ। দশহস্তা: পতাকানীং দওt: পঞ্চাংশবেশিতা: [ সিন্দূর কবুর ধুম ধুসর মেঘসন্নিভাঃ। হরিত পাণ্ডুবৰ্ণ চ শুত্র। পূৰ্ব্বাদিত: ক্ৰমাৎ ॥ এবং বর্ণা; শুভা; কাৰ্য্যt: পতাকা: পাকশাসন ! ॥”

( হেমাদ্রিদানখওধুত গরুড়পু বচনং ) । "অমুক বর্ণমাত্রাপ্রস্তাররোয়েতাব গুরুলঘুঘুক্তো ভেদ এতাবৎ সংখ্যক ইতি মেরুপগুক্তিবৰ্ত্তি তত্তৎ কোষ্ঠস্থাঙ্কনির্ধারিতশ্বরূপসংখ্যানাং gDBS BBDDDDDDDBBBBBBHH DOBDS DDSDDSDS मभूुइ। १। •७ोको न। 5 दिव), द4माछाप्डमा९ ।” ( याठूङ नित्रल) “পতাকাস্থানফং খোজ্যং সুবিচttধ্যছ বস্তুনি। शझाए४ ििछाख्९छब्रिम् उब्रिष्क्रोश्छ: यपूछाप्ङ । জাগঞ্জকেল ভাবেল পতাকাগ্ৰামকন্তু তং । সছলৈবাধসম্পত্তিগুপৰতুাপচাৱতঃ।

  • -

এই পতাকাস্থান ৪ প্রকার, যথাক্রমে তাছার লক্ষণ লিখিত হইল। ১ । অতর্কিতভাবে যে স্থলে পরম প্রতিকরী অর্থসম্পত্তি লাভ হয়, সেই স্থলে প্রথম পতাকা স্থান হয়। ২। বাক্য সাতিশয় শ্লিষ্ট ও নানাপ্রকার বন্ধযুক্ত হইলে দ্বিতীয় পতাকাস্থান হয়। ৩। ফলরূপ কার্যোর স্বচনা এবং প্লিষ্ট প্রত্যুত্তরযুক্ত হইলে তৃতীয় পতাকাস্থান হয়। ৪ । দ্ব্যর্থ এবং সুশ্লিষ্ট বচনবিদ্যাস এবং প্রধানান্তরাপেক্ষী হইলে চতুর্থ পতাকাস্থান হর । এই সকলের উদাহরণ বাহুল্য ভয়ে প্রদর্শিত হইল না। সাহিত্যদর্পণের ষষ্ঠ পরিচ্ছেদে ইহার উদাহরণ প্রভৃতি প্রদর্শিত হইয়াছে। বাঙ্গালী ভাষার নাটকে পতাকা প্রভৃতি সন্নিবেশিত হয় না ; কিন্তু সংস্কৃত নাটকে পতাকাস্থান থাকা চাই, না থাকিলে নাটকে দোষ হইবে। পতাকক (ত্রি ) পতাকাইস্ত্যস্ত ত্ৰীহাদিত্বাৎ ঠন্‌। পতাকাযুক্ত। পতাকিন (ত্রি ) পতাকা বিস্ততেইস্ত, পতাক-ইনি। বৈজয় ত্তিক, পতাকাধারী। “স তু গোবাসনঃ শৈবঃ সতিঃ সৰ্ব্বরাজভিঃ। যযৌ মাতঙ্গরাজেন রাজাহেঁর্ণ পতাকিনী ॥” (ভারত ৬১৭২০) ২ রিষ্টারিঞ্জবোধক চক্রবিশেষ, জন্মলগ্নে গ্রহবিশেষের বোধ হইলে পতাকী হয়, এই পতাকী জাতবালকের অগুভ। জ্যোতিস্তত্ব প্রভৃতি জ্যোতিগ্রন্থে ইহার বিস্তৃত বিবরণ লিখিত আছে। পঞ্চস্বরামতে পতাকচক্র । ২৪ বৎসর পর্য্যন্ত রিষ্ট গণনা করিতে হয়, সুতরাং যতদিন ২৪ বৎসর না হয়, ততদিন পতাকা প্রভৃতি রিষ্ট দেখিতে হয় । এই চক্র করিতে হইলে প্রথমে উদ্ধভাবে তিনট রেখা এবং তিৰ্য্যকৃভাবে তিনট রেখা কল্পনা করিবে, তাহার পর পরস্পর রেখা সকলের বেধের জন্ত তিৰ্য্যকৃভাবে ৬টী রেখা উত্তরদিকে লিখিতে হইবে। এইরূপে চক্র প্রস্তুত করিলে পতাকীর বেধ জানা যাইবে । জন্মকালে গ্রহদিগের অবস্থান দ্বারা রিষ্ট জানা পতাকাখানকমিদং প্রথমং পরিকীৰ্ত্তিতম্ ॥ বচঃ সাতিশয়শ্লিষ্ট্রং মানবন্ধসমাপ্রায়ং । गऊांरूाइमिकभिन१ दिउँौद्रः शब्रिकौउिंठम् ॥ অধোপক্ষেপঞ্চং যং তু লীনং সবিনয়ং ভবেৎ। গ্নিঃপ্রত্যুত্তরোপেতং তৃতীয়মিদমুচ্যতে । স্বার্থে। বচনবিদ্যাস: স্বশ্লিষ্ট: কাৰ্য্যযোজিত: | প্রধানার্ধাস্তুরাপেক্ষী পতাকাস্থানকং পরস্থ ।" {णांहिङrष* *२»v-७०७)