পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৫১৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


$ $ দারুচিনী 1 موالا a } দারুপী পত্র, হৃদ্য, সুরভিবত্বল, উৎকট, চোচ, গুড়ত্বক। বাঙ্গালীয় • ডালচিনি, পঞ্চাবে কিবৃক্ষ বা রিচিনি, বোম্বাই অঞ্চলে তাজ, দলটালি বা তিথি, তৈলঙ্গে kরলিঙ্গ, লবঙ্গপত্তা, সরলবঙ্গপত্তা, দ্রবিড়ে করুবা, কর্ণাটে ਸ਼ਿਕਿ ੧ লবঙ্গপত্তে, সিংহলে রসস্ক, কুরুদু'আরবী দারসীনি, কিফাহে, শৈলানিয়া; পারসী দারচিনি বা তলিথাস্কে । [ গুড়ত্বক দেথ । ] পূিহলের বনজঙ্গলে দারুচিনির গাছ আপনাপনি शृश्रृंश्ले জন্মে, সিংহলের পশ্চিম উপকূলেও এই গাছের চাষ আছে। দাক্ষিণাত্যে ও তেনসরিম প্রদেশেও দারুচিনি গাছ হইতে cos to (Cinnamomum zeylanicum) afécato stf tgt; aề vt+f5fR Kinnemon att i qffs #tto (Exodus XXX, 20, ) छ्रें বাণিজ্য ক্ষেত্রে দুই শ্রেণীর দারুচিনি প্রচলিত, সিংহলের দারুচিনি ও চীনের দারুচিনি । চীনের দারুচিনি অতি निक्लट्टे । 曹 সিংহল, চীন, খাম, কোচীন চীন ও যবদ্বীপ হইতে প্রধানতঃ দারুচিনি রপ্তানী হয় । এতন্মধ্যে সিংহলের झोक्र , চিনিই বহু প্রাচীনকাল হইতে বিদেশে রপ্তানী ও আদৃষ্ঠ হইয়া আসিতেছে। ১৭৬৯ খৃষ্টাব্দে (ওলনাজদিগের আধিপত্য কাল পর্য্যন্ত ) সিংহলে সৰ্ব্বস্থানে বস্তাবস্থায় দারুচিনি গাছ জন্মিত, তখনও কেহ দারুচিনির চাষ করিত না । জমি হইতে যে দারুচিনি পাওয়া যাইত, হাই উৎকৃষ্ট তহাই গরম মসলার জন্স যুরোপ প্রভৃতি স্থানে রপ্তানী হইত।

  • ांtछ्द्र झांगहे तृऋक्षt* झांक्रफ्रेिनि दां मांगफ़िनि नांtभ খ্যাত । সিংহলে ও দক্ষিণাত্যে যাহারা ত্বক সংগ্রহ করে, তাহারা সচরাচর ৯ প্রকার দারুচিনির কথা উল্লেখ করিয়া থার্কে-১ নুগ, ২ কপূর অর্থাৎ কপূরযুক্ত, ৩ কহতে বা ধারক, ’৪ সবেল অর্থাৎ আটাল, ডবুল অর্থাৎ ডম্বন্ধ, ৬ নিক অর্থাৎ বন্ত, ৭ মাল অর্থাৎ ফুল ওলা, ৮ তেীপং অর্থাৎ

তেপাত এবং ১ ৰে কুরুদু অর্থং উইধর দারুচিনি।. o g দারুচিনিগাছের শিকড়ে কপূর এবং ভিতরের ছাল সিংহলে ও ইংলণ্ডে ছাল টোয়াইয়া শতকরা অৰ্দ্ধ বা ভাগ তৈল প্রস্তুত করে। এই তৈল দেখিতে সোণার , পত্র ও মূল এই তিন স্থান হইতে তিন প্রকার তুৈল পাওয়া যায়। এক { नद्रभ ५gद१ भज्र, তাহাতে দারুচিনির মিষ্টতা, সুগন্ধ এবং অল্প পোড়া গন্ধ থাকে। ইহা সুগন্ধি দ্রব্যে ব্যবহৃত হয়। পাতায় তৈল হয়, उlश4 श्रृंझ गदtशद्र भङ । निश्ण श्tङ ठांहीं ‘शरश्नতৈল বলিয়াই রপ্তানী হয়। ইহা দেখিতে কটা ও আটাল। মুল হইতে যে তৈল হয়, তাহ দেখিতে পীতবর্ণ, ইহা { छण অপেক্ষ হালকা। ইহা কপূর ও দারুচিনির গছক্ষিন উগ্র কপূৰ্বাস্বাদযুক্ত। এই গাছের ফল হইতেও পূর্ণ, ७क ॐकांब्र उग श्हेङ, ७९न আর এ তৈল পাওয় *Hi! যুরোপীয় চিকিৎসকদিগের মতে দারুচিনি ৷ স্বায়ু উত্তেজক, বায়ুনাশক, উদরাখান, উদয়শূল, অন্ত্রের আa. “জনক পীড়া, বলহারক উদরাময়, পাকস্থলীর প্রদায়, ಕ. ধিক্য,প্রভৃতি রোগে বিশেষ উপকারী দস্তপুল ও চিয়া পক্ষাঘাতে ইহা অতিশয় তেজস্কর। আমাশয় রোণে, , গ্রেণ দারুচিনির গুড় গ্রয়োগে অনেক সময় উপকা । দারুঞ্জ (ত্রি ) দারুণে জায়তে छन5। বাস্থলে, ' মাদল। ২ কাষ্ঠনিৰ্ম্মিত্ত। ‘আসনং প্রথমং দাং )ייווי দারুজমেব বা " ( কালিকাপু ৬৭ অ' )। দারুণ (*) দারতীতি मृनििश्डेनन् ( কুরুদারিন্স উন উৎ ৩৫৩) ১ চিত্রক বৃক্ষ, চিত গাছ। ২ ভান । ৩ ভয়ানক, ভীষণ, দুঃসহ। ৪ ভয় হেত্ব। দয় শোফী দারুণ: দীর্থশোকঃ **(সাহিত্যদ ) । ৫ ¢छौश्नक নক্ষত্রগণ। ৬ বিদারক বিষ্ণু (ভারত ১৩১৪৯%। দারুণক ( ক্লী ) দারুণবৎ কারতীতি কৈ-ক। মস্তকজন হয়, রোগবিশেষ, খুস্কী, হিন্দী রুসী। বায়ু ও কক্ষ কুপি । মন্তকের কেশস্থল আশ্রয় করে, ইহাতে কেশভূমি কী রুক্ষ ও ককশ অর্থাৎ উপরিভাগের ত্বকু শুষ্ক হষ্টা ; এইরূপ হইলে তাহাকে দারুণক কহে । ইহার চিকিংপিয়ালবীজ, যঠিমধু, কুড়, মাষকলায় ও সৈন্ধব এই " মধুর সহিত মিশ্রিত করিয়া মস্তকে প্রলেপ দিলে দাদা ८बrश नटे श्य । श्राञ्जलैौण ७ श्द्रीडकौ मर्ड: ३t" পেষণ কৰুি প্রলেপ দিলে দারুণক রোগ নষ্ট । * झरणब कैद ७दः छूत्रज्ञांtछद्र द्रन दाद्रा ४ठग "|र #" প্রয়োগ করিলে কণ্ডু ও দারুণক কুণ্ঠরোগ নষ্ট ইয়। (" দারুণত, স্ত্রী) দারুণন্ত ভাবঃ দারুণ-তল, বির গ ‘দারুণের ভাব, কঠোরতা। দারুণ (স্ত্রী) তিথিভেদ, অক্ষয়তৃতীয়া। “তৃতীয়ক্ষয়সংজ্ঞ যা দারুণ সা প্রকীর্তিা। ীি ২ নৰ্ম্মদাখগুধিষ্ঠাতৃদেবীভেদ । ( শব্দার্থচি') + ' দারুণাত্মন (ত্রি) রাত্মা, কঠোর হৃদয়। शाक्ला (ो)४ कार्रथ। २डेअङ, क्dदङ, " দারুর্তীর্থ ( ক্লী ) শিবপুরাণোক্ত তীর্থম্ভেদ । • দারুনিশ (স্ত্রী) দারুগ্রধান নি। হরিদ্র। রিং', দারুপত্রী ( স্ত্রী ) দারুণঃ দেবীপ পঞ্জশিৰ ન উীপ্ত। হিন্ধুপত্নী।