পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/৮২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


अॉसू१ বাসক, চিতামূল, অপাগ, তেঁতুলছাল, কুমড়ার ডাট, , শিল্পমূল, তালজটা, পুনর্ণব ও বেত্তবৃক্ষ এই সমুদায় ভস্ম, পাতিনেবুর রসে মিশ্রিত করিয়া ছাকিয়া লইবে, পরে ঐ ক্ষার দ্রব্য প্রচও রৌদ্রে শুষ্ক করিবে। এই ক্ষার ২ পল, যবক্ষার ২ পল, ফটুকিfর ১ পল, নিশাদল ১ পল, সৈন্ধব ৪ তোলা, লোহাগ। ২ তোলা, হীরাকস ১ তোলা, মুদ্রাশঙ্খ ১ তোলা, সেঁকো ২ তোলা ও সমুদ্রফেন ১ তোলা । এই সকল দ্রব্য একত্র চূর্ণ করির বকযন্ত্রে চোয়াইয়া আরক कब्रिtव । ऐशग्न नाम भशंझारक ।। ७३'झाँवtसग्न षांप्र! ब्रगाদির জারণ হয়। ইহার ৫৭ বিদু জলে মিশ্ৰিত করিয়া লেবন করিলে যকৃৎ, প্লীহা ও গুল্মাদি নানা রোগ নষ্ট হয় । অন্তবিধ-স্বর্ণমাক্ষিক, কাংস্ত, সৈন্ধব লবণ, রসাঞ্জন, সমুদ্রফেন, যবক্ষার, সোহাগ, সাচিক্ষার, সাস্তলক্ষার, ধাতুকাশীশ, পদ্ম কণীশ ও ইরাকস এই সকল দ্রব্য সমভাগে চূর্ণ করিয়া কুটিত বস্ত্র ও মৃত্তিকা দ্বারা লেপিঙ কাচনিৰ্ম্মিত পাত্রে রাথির বকযন্ত্রে ক্রমশঃ অগ্নির তেজ দিয়া যথাবিধানে পাক করিয়া উহাদের রস চোয়াইয়া লইবে । এইরূপে প্রস্তুত করিলে মহাদ্রাবক হয়। ইহা আবার স্বল্প, মধ্য ও বৃহৎ এই তিন প্রকার হইয়া থাকে । ফটুকিরি, সোহাগা, যবক্ষার ও হীরাকস এই চারি দ্রব্যের সমান চূর্ণ মিশ্রিত করিয়া ८ग माग्नक 2ढुङ कब्र १ाग्न, उ|९ttक श्च्नर्मादक, कtरु । এইরূপ সোহাগ, নিশাদল, ফটুকিরি, যবক্ষার, ধাতুকাশীশ, পদ্মকাণীশ • ও হীরাকস এই সপ্ত দ্রব্যের অরিককে মধ্যমদ্রাবক কহে । আর স্বর্ণমাক্ষিক প্রভৃতি সমুদায় দ্রব্যের মারকের নাম মহাত্ৰাবুক। এই ঔষধ s' 진 লবঙ্গচুর্ণের সহিত ৭৮ বিন্দু পরিমাণে সেবনীয়। ইছ দ্বার অতিশয় অগ্নিবৃদ্ধি ও যকৃৎ, প্লীহা প্রভৃতি নানা রোগের 'ास्त्रि श्य । (टैंख्यछIब्र”) *

  • । এখনকার রসায়নশাস্ত্রে ইংরাজী Acid শব্দের o

अभू१ttर्न 'अ(१क' का बादल्लङ्गु श्ग्र । किस्त्र धङ्कज्र%क्र Acid মধ্যে দ্রাবণ-ক্ষমতা নাই। তবে বৈস্তক শাস্ত্রে শঙ্খদ্রাবক: মহাদ্রাবকাদির উল্লেখ থাকায় পারিভাষিক রূপে Acidএর দ্রাবক অর্থ গ্রহণ করা হয় । দ্রাবক কম (পুং ) দ্রাবকে কদাযষ্ঠ। তৈলকনা। (রাজনি) দ্রাব কর ( ক্লী ) এরং সুধর্ণদেঐ বং করেতি শ্বসংযোগেনেতি সাব-কুট । শ্বেতটঙ্কণ । দ্রাবণ ( ) দ্রাবয়তি জলমলং স্বসম্পর্কেণেতি দ্রু-পিছ যুছ । ১ কঠকক্ষণ, নিৰ্ম্মণী। দ্রাৰি লুট। ২ ধিত্রাবণ। দ্রাব্যতীতি দ্রাবি লু। (ত্রি) ৩ যে পলায়ন করার । . [ wo j দ্রাহারণসূত্রভাষ্য

  • সদেবযুক্তো রসসত্তমোনে ইরাধরেন্দ্রাবণ শান্নবাণাং (* t (ভারত ৮৩৪৬৮) দ্রাবিক (স্ত্রী) জাবকটাপ অত ইং। লালা। শঙ্করাখm দ্রাবিড় (ত্রি) . ড্রবিড়ে দেশেইক্তিজনোংস্তেতি ।

১ দেশবিশেষজাত, দ্রবিড় দেশোৎপন্ন । “সাতকিশ্চেকিতানশ্চ দ্রাবিড়ৈঃ সৈনিকৈঃ সহ ।” (डांब्रङ v1२२४१) ২ পিক্সাদিক্ৰমে দ্রাবিড় দেশবাসী। দ্রাৰিভু দেশৰাণী সকল এই অর্থে অণের লুক্‌ হয় । দ্রাবিড়, কর্ণাট, গুর্জর, মহারাষ্ট্র ও তৈলঙ্গ এই পঞ্চা। দ্রাবিড়। এই সকল দেশ বিন্ধ্যাচলের দক্ষিণদিকে অবস্থিত।

  • কাৰ্ণাটকশশ্চৈব তৈলঙ্গ গুর্জর রাষ্ট্রবাসিনঃ।

বিষ্কাদক্ষিণবাসিনঃ ৷” ( স্কন্দপু ) 输 [ তামিল শস্বে বিস্তৃত বিবরণ দ্রষ্টব্য। ] ७ गरषltउन । १ cदषभूषा । * रू#ब (ब्राबनि') দ্রাবিড়, খৃষ্টীর ১২শ শতাব্দীর পূৰ্ব্বে গ্রাদ্বভূত স্মৃতিগ্রীপ নামক গ্রন্থ রচয়িত । झtदिङ्क (*: ) चाविज् 4र, श्रीं कन् ।। ८वक्षश्च, गिड ভাষায় জিয়চষষ্ঠী। (ক্লী) বিটুলৰণ। দ্রাবিড়ভূতিক (পুং) দ্রাবিড় এব ভূতিরুৎপত্তিৰ্ধস্ত ক%। দ্রাবিড়ক । বিটুলবণ।" . . ' o मादिप्लtशोड़, ८कारगौञ cशोफ़ रिदिए, हेहtद्र भtथा छूद्रत्र ७ দ্রাবিড়। দ্রাবিড়গৌড়ের মুপ্তি “দেশী সুবর্ণ শিশিরাংগুধাম ককাটিক চুম্বিতচারবাল । শ্রীলপ পাণিস্থতান্ধ দণ্ডে त्रॆिंय। शूद।। औविज़८शोङ्। ५१: ।” ( निौडगांङ्गम्’ ) श्ानि अशाल छन। "नि” । भान नगब्र ब्रा,ि बौब्र ७ ठूका রসে গেয় । দ্রাবিড়ী (স্ত্রী) ট্রবিড়ে ,ভব দ্রবিড়-অণু-জীপ। এল, গুজ, রাটা এলাচী । ইহার পর্য্যায়—স্বক্ষ, উপকুঞ্চিক, তুচ্ছ, কোরঙ্গী, দ্রাবিড়ী, গুটী । ছোট এলাচ । “স্বশ্বোপকুঞ্চিক তুচ্ছ কোরঙ্গ দ্রাবিড়ী গুটি: - (ভাবগ্র") দ্রাবিণোদস্থ (ত্রি ) { দ্রবিশোদস্ দেখ। ] দ্রাবিত (ত্রি ) দ্রাবিত্ত । ১ তাড়িত, দূরীকৃত। ২ দ্রবীকৃত। छ[दj ( मेिं) फ़-भj९ । 'अ१शु १भनौघ्र, ॥ २ श्रदश ৩ অবশুমুতপনীয়। দ্রাহ্যায়ণ (পুং) গ্রহন্ত খম্বের্গোত্রাপত্যং যুবাস্থিাৎ অস্তু rি. ফক্ । সামগদিগের কল্প, শ্রেীত ও গৃহস্থত্র প্রণেতা ঋবিভেদ । দ্রাহয়ণসূত্র ( ক্লী ) দ্রাহtয়ণকৃত স্বত্র বিশেষ । जाशमृगयूबउांबा (ौ) पश्न् िक्लउ जाश्व्व१५6बङ्ग उाछ ।