পাতা:বিশ্বকোষ প্রথম খণ্ড.djvu/৫৭৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ব প্রত্যয় পরে থাকিলে জর্ণস শব্দের সকারের লোপ হয়। অর্ণবঙ্গ (পুং ) অর্ণবাৎ জায়তে অর্ণব-জন-ড। ৫-তৎ। সমুদ্র ফেন। (ত্রি) সমুদ্র জাত দ্রব্য মাত্র। অর্ণবমন্দির (পুং ) অর্ণবঃ মন্দিরমিব যন্ত অর্ণৰে মরিং যস্ত বা । বহুত্ৰী। বরুণ । অর্ণবোস্তব (পুং ) উদ্ভবত্যক্ষ্মাৎ উদ্‌-ভূ-অপাদানে অপ, অর্ণবঃ উদ্ভবঃ উৎপত্তি স্থানং যন্ত । বহুত্রী। অগ্নিজার বৃক্ষ । চন্দ্র । (ক্লী) অমৃত । ( স্ত্রী ) শ্ৰী। লক্ষ্মী। অর্ণস (কী) ঋচ্ছতি গচ্ছতি ঋ-(উদকে মুটি চ। উগ, ৪ । ১৯৬) ইতি অসুন, কুট, খ ধাতুর উত্তর অস্বন, প্রত্যয় হয় এবং উদক অর্থে তাহার স্থানে নকার হইয়া থাকে। জল । - অর্ণস (পুং ) অর্ণোহুস্ত্যন্ত অর্ণ অৰ্শ আদি অচ সমুদ্র। (ত্রি ) জল বিশিষ্ট । অর্ণস্বৎ (পুং ) অর্ণাংসি সন্ত্যস্মিন অর্ণসমতুপ, মন্ত বঃ। সমুদ্র। (ত্রি ) জলবিশিষ্ট । * । মাদুপধায়াশ্চ মতেৰ্ব্বো-ইযবাদিভ্যঃ । পা ৮। ২। ৯। যধাদিভিন্ন মকরান্ত অবর্ণাস্ত মকার উপধ এবং অবর্ণ উপধ শব্দের পরস্থিত মতুয়ম স্থানে ব হয়। অর্ণম্বিন (পুং ) অর্ণাংসি সত্ত্যস্মিন অর্ণসূ-বিনি। সমুদ্র। ( fত্র ) জলবিশিষ্ট । * । অন্মায়ামেধাস্রজে বিনিঃ। পা ৫ । ২ । ১২১ ৷ অস, ভাগাত্ম এবং মায়া মেধা স্ৰজ এই সকল শব্দের উত্তর অস্ত্যর্থে যিনি প্রত্যর হর । অর্ণোদ (পুং ) অর্ণাংসি দদাতি অর্ণস-দা-ক। মেঘ। মুত। (ত্রি) জলদাতা । অৰ্ণোভব (পুং ) অর্ণসি ভবতি অর্ণস-ভূ-অচ, ৭-তৎ।

  • श्व । (ग्नि ) छशखांउ अदT भांढा । অর্ডগল। আর্গুগল(পুং) আৰ্ত্তম্ভ পীড়িতস্ত ইবগলঃ গলনং পত্রপুষ্পাদের্যন্মাৎ । যা আর্ত ইষ গলা ক্ষীণকণ্ঠ ভাগে যন্ত। বছী। পৃ০ বা হ্রস্ব । নীলঝিণ্টী। নীল ঝাটী গাছ । অর্তন ( ক্লী) ঋতু-লুটি পক্ষে ইয়ঙতাবঃ । নিমা । অৰ্বি (স্ত্রী) অৰ্গ-ক্তিন । পীড়া । অৰ্দ্দতি যেন করণে ক্তিন । ধনুষ্কোটি। ধমুকের কোণ। ধনুকের দুই অগ্রভাগ। (অঞ্জি পীড়াধমুস্কোটো । অমর )। অৰ্ত্তিক (স্ত্রী) ঋত-কুল, নাট্যোক্তিতে জ্যেষ্ঠ ভগিনী। - অৰ্জুক (ত্রি) খত-বাই- উকঞ। স্পৰ্দ্ধক। স্পৰ্ধাকারী।

अछएक श्रोङ्कङ कब्रिाउ हेक्रुक । অর্থ। স্বাচনে, আদস্ত চুরা, আখনেপদী সঃ কি গেট,

, - [* j

आई লট অর্থয়তে। অর্থাপরতে। লুঙ-জাৰ্বিথত আধিপত । (সি-কেী মতে,আর্তখত) লিট্‌ অর্থাদ্বভূৰ। অর্থামাল। । অর্থাঞ্চক্রে। অর্থাপন্ধাস্বত্বর। অর্থাপয়ামাস। অর্ধাপরাঋক্ৰে। কৰ্ম্মণি অর্থ্যতে। মূল অর্থক। গিনি অধিন। জ্ঞ অর্থিত। তব্য অর্থয়িতথ্য যৎ-অর্থ্য। অনীয়রূ-অর্থনীয়। তুম্ব অর্থতুিম্‌। লুট অর্থন। যুচ অর্থন জা-অৰ্জয়িত্ব। তৃন অৰ্থয়িত। সমূ-সমর্থন করা, সমর্থয়তে। সমর্থন প্রমণাদি দ্বারা দৃঢ়ীকরণ। কু-কদৰ্থয়তে। অভি আভিমুখ্যে প্রার্থনা করা। প্রতি-প্রতিকূলাচরণ । অগ্লোপিত্বং স্থানিবত্বঞ্চাদস্তত্ব প্রয়োজনম্। যত্র ত্বেতে ন বিদ্যেতে তত্রাগ্নোপবিকল্পনম্। তদ্বলাদস্তদীর্ঘশ্চ পুত্ব চেতাঙ্কাপয়ত্যতঃ । কামধেনু । অক্লোপিত্ব এবং স্থানিবত্বই অকারাস্ত ধাতুর প্রয়োজন । যে ধাতুয় এই দুই কার্য্যের আবশুকতা নাই, সে থানে বিকল্পে অকারের লোপ হয়। বিকল্প কার্য্যের জন্ত যে বার আকারের লোপ হইবে না, সে বার অকারের দীর্ঘ ও পকারের আগম হইবে। সেই হেতু ‘অঙ্কাপয়তি’ এই প্রকার রূপ সিদ্ধি হয় । এই বিধানামুসারে অর্থাপয়তে রূপসিদ্ধি হইয়াছে। অর্থ (পুং ) অর্থ্যতে-ঋ-(উষি-কুষি-গাৰ্ত্তিভ্যস্থন। উ৭, ২ । ৪ ) ইতি থন । যদ্বা-অৰ্থতে অর্থভাবে কৰ্ম্মণি বা অচ, অভিধেয় । বাচ্য। শব্দের শক্তি দ্বারা বোধ্য পদার্থ অর্থাৎ ‘ঘট’ এই রূপ শব্দ উচ্চারণ করিলে যে বস্তুকে বুঝার, তাহাই ঘট শব্দের অর্থ। আলঙ্কারিকদের মতে অর্থ তিন প্রকারে বিভক্ত। বাচার্থ, লক্ষ্যার্থ, ব্যঙ্গ্যার্থ। যে শব্দদ্বারা যে অর্থ প্রতিপন্ন হয় তাহাকে বাচ্যার্থ কহে । যেমন গৃহ বলিলে ঘরকে বুঝাইল। লক্ষণদ্বার। যে অর্থ বোধ হয় তাহাকে লক্ষ্যার্থ কহে । যেমন, গঙ্গায় গোপগণ বাস করে। গঙ্গার জলে মামুৰ্য বাস করিতে পারে না । অতএব লক্ষণাত্বারা এই অর্থ বুঝাইতেছে যে, গঙ্গার কুলবর্তী গোপগণ। কাব্যে ব্যঞ্জন শক্তি দ্বারা যে অর্থ বোধ হইয়া থাকে তাহাকে ব্যঙ্গ্যার্থ কহে । ধন। সকলেই ধনের প্রার্থন করে বলিয়া ধনের নাম - অর্থ হইয়াছে। অর্থ, শুক্ল বর্ণ, শবল বর্ণ এবং কৃষ্ণ বর্ণ এই তিন প্রকার। গুরু বর্ণ অর্থদ্বারা ঐহিক কাৰ্য্য কৰিলে দেবত্ব লাভ হয়। শৰল বর্ণমর্থদ্বারা ঐহিক কাৰ্য্য করিলে মনুষ্যৰ লাভ হয়। কৃষ্ণবর্ণ অর্থদ্বারা কাৰ্য্য কৰিলে ত্যিক বােনিৰ লাভ ইনথাকে। চতুর্কৰে